অ্যাডিনো ভাইরাসের প্রকোপে এক রাতের মধ্যে পাঁচ শিশুর মৃত্যু, কলকাতা জুড়ে আতঙ্কের ছায়া

অ্যাডিনো ভাইরাসের কালো ছায়া শহর জুড়ে। সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত পাঁচ শিশুর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এর মধ্যে বিসি রায় হাসপাতালেই মারা গিয়েছে চার শিশু।

Web Desk - ANB | Published : Feb 28, 2023 10:14 AM IST

19

কলকাতা জুড়ে আতঙ্কের ছায়া। কলকাতা মেডিক্যাল কলেজের মাদার অ্যান্ড চাইল্ড হাবে ভর্তি দুই শিশু মারা গিয়েছে। সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত পাঁচ শিশুর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এর মধ্যে বিসি রায় হাসপাতালেই মারা গিয়েছে চার শিশু।

29

সর্দি, কাশি, জ্বর, ফুসফুসে সংক্রমণ, প্রাথমিক ভাবে এমনই লক্ষ্মণ। ফলে স্বাভাবিক ভাবেই সাধারণ ভাইরাল ফিভারের সঙ্গে ভুল করে ফেলছেন বাবা মা বা পরিবারের মানুষ। আর তাতেই বেশ দেরি হয়ে যাচ্ছে বলে মত বিশেষজ্ঞ চিকিৎসকদের। 

39

এই সংক্রমণের মধ্যে বেশি আতঙ্ক তৈরি করেছে নিউমোনিয়া। মেডিক্যালে ভর্তি দুই শিশুরই নিউমোনিয়া ছিল। তাদের মধ্যে মধ্যমগ্রাম থেকে আসা শিশুটির বয়স ছিল মাত্র ছয় মাস। ভেন্টিলেটরে রাখা হয়েছিল তাকে। 
অ্যাডিনোভাইরাসে সংক্রমিত হয়েছিল ছোট্ট শিশুটি। বাকি চার জনের নিউমোনিয়া ছিল। তাদের অ্যাডিনো ভাইরাসের রিপোর্ট এখনও আসেনি।

49

মৃত শিশুদের মধ্যে একজন হাওড়ার উদয়নারায়ণপুরের বাসিন্দা। জ্বর-শ্বাসকষ্ট থাকায় তাকে ভর্তি করা হয় মেডিক্যাল কলেজে। বিসি রায় হাসপাতালের তিন শিশুই নিউমোনিয়ায় ভুগছিল। এ নিয়ে গত তিন দিনে শহর কলকাতায় প্রাণ হারাল ১০ শিশু।

59

শিশু হাসপাতালে আইসিইউয়ের সঙ্কট দেখা দিয়েছে ইতিমধ্যেই। আইসিইউয়ে বেডের জন্য হাহাকার দেখা দিয়েছে, অন্যদিকে উপচে পড়ছে জেনারেল বেড।

69

এদিকে জানা গিয়েছে, বহু শিশুকে বিসি রায় হাসপাতালে রেফার করা হচ্ছে। ফলে চাপ বাড়ছে বিসি রায় হাসপাতালে। এই অবস্থায় বিসি রায় হাসপাতালের ওপর চাপ কমাতে বেলেঘাটা আইডি হাসপাতাল ৫০ শয্যার শিশু ওয়ার্ড খোলার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য দফতর। 

79

অ্যাডিনো ভাইরাসে সংক্রমণ বাড়ার ফলে শ্বাসযন্ত্রের সমস্যা নিয়ে বহু শিশুকে বিসি রায় হাসপাতালে রেফার করা হচ্ছে। বিশেষ করে অনেক শিশুকে জেলা হাসপাতাল থেকে এই হাসপাতালে রেফার করা হচ্ছে। সেই কারণে বিসি রায় হাসপাতালের উপর চাপ কমাতে এই সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য দফতর।

89

আপাতত কলকাতা মেডিক্যালের ১২০টি শিশুশয্যার প্রত্যেকটি ভর্তি রয়েছে। ভর্তি রয়েছে সেখানকার ছয়টি ভেন্টিলেটর। ২০টি আইসিইউ-ও ভর্তি। নতুন করে এই মুহূর্তে সেখানে শিশুভর্তির ব্যবস্থা নেই। 

99

এ দিন বিজেপি-র একটি প্রতিনিধি দল বিসি রায় হাসপাতালেও যায়। হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে তারা। সেখানে জ্বর এবং শ্বাসকষ্ট নিয়ে ভর্তি ৮০ শিশু। সবমিলিয়ে ভর্তি শিশুর সংখ্যা প্রায় ৫০০। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos