আরজি করের প্রভাব পড়ল উচ্চমাধ্যমিকের নিয়মে? এই নিয়ম না মানলে সোজা পরীক্ষা বাতিল! বিরাট ঘোষণা সংসদের

২০২৫ সালের আগে পরীক্ষা নিয়ে বেশ কিছু নির্দেশিকা জারি করল সংসদ। এর মধ্যে একটি নির্দেশ নিয়ে শুরু হয়েছে জোর চর্চা। আরজি কর কাণ্ডের আবহে সেই নির্দেশের আলাদা তাৎপর্য রয়েছে বলে মনে করা হচ্ছে।

Parna Sengupta | Published : Sep 2, 2024 12:02 PM IST

এবার নয়া ঘোষণা। যারা ২০২৫ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসতে চলেছে, তাদের জন্য জারি করা হয়েছে এই নিয়ম। উচ্চমাধ্যমিক পরীক্ষার (Higher Secondary Exam) ক্ষেত্রে এমনিতেই পড়ুয়াদের বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়। ২০২৫ সালের আগে পরীক্ষা নিয়ে বেশ কিছু নির্দেশিকা জারি করল সংসদ। এর মধ্যে একটি নির্দেশ নিয়ে শুরু হয়েছে জোর চর্চা। আরজি কর কাণ্ডের আবহে সেই নির্দেশের আলাদা তাৎপর্য রয়েছে বলে মনে করা হচ্ছে।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) তরফ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, কোনও শিক্ষার্থী যদি নিজের খাতায় ভুল নাম, রেজিস্ট্রেশন নম্বর লিখলে, অন্য ছাত্রছাত্রীকে নিজের খাতা দিয়ে সাহায্য করলে অথবা উত্তরপত্র নিয়ে পরীক্ষাকেন্দ্র থেকে বেরোলে শাস্তি পেতে হবে।

Latest Videos

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের দাবি, এটি রুটিন নির্দেশিকা। তবে আরজি কর কাণ্ডের আবহে বিষয়টিকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকে। মহিলা চিকিৎসকের ধর্ষণ, খুনের ঘটনায় প্রতিবাদে নেমেছে বাংলা, উঠছে নানান স্লোগান। বহু বিদ্যালয়ের ছাত্রছাত্রীরাও এই প্রতিবাদ মিছিলে শামিল হয়েছেন। উচ্চমাধ্যমিক পরীক্ষার খাতায় যাতে এর কোনও প্রভাব না পড়ে সেই কারণেই আগেভাগে এই নির্দেশিকা জারি করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

২০২৫ সালের পরীক্ষার আগে এই নয়া নির্দেশিকা জারি প্রসঙ্গে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘এর আগেও পরীক্ষার্থীদের জন্য এই নির্দেশিকা দেওয়া হয়েছিল। কোনও শিক্ষার্থী যদি নিজের পরীক্ষার খাতায় অপ্রাসঙ্গিক কোনও রাজনৈতিক স্লোগান অথবা মন্তব্য লেখেন, তাহলে তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে। সেক্ষেত্রে পরীক্ষা অবধি বাতিল হওয়ার সম্ভাবনা থাকবে’।

একইসঙ্গে জানানো হয়েছে, পরীক্ষাকেন্দ্রs যদি উত্তর সম্বন্ধিত চিরকুট কিংবা টাকার নোট পাওয়া যায়, তবে সংশ্লিষ্ট শিক্ষার্থীর পরীক্ষা বাতিলের মতো কড়া সিদ্ধান্ত নেওয়া হতে পারে। একইসঙ্গে জানানো হয়েছে, পরীক্ষার খাতায় যদি রাজনৈতিক কিংবা অন্য স্লোগান লেখা হয়, তাহলেও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |
'বন্যার জন্য দায়ী মমতা, তিনি বাঁধ সংরক্ষণ না করে টাকা ঝেড়ে দিয়েছেন' বিস্ফোরক Suvendu Adhikari
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case