Hilsa fish price: রবিবারের বাজারে কতয় দাঁড়াল ইলিশের দাম? দেখে নিন কোন মাছের দর কত

এদিন ইলিশের দাম বেশ চড়ার দিকেই। ৮০০ থেকে ৯০০ টাকা থেকে শুরু হচ্ছে দাম।

Ishanee Dhar | Published : Aug 20, 2023 8:17 AM IST

রবিবারের দুপুরে কি বাঙালির পাতে পড়বে ইলিশ? মরশুমের শেষের দিকে ইলিশের আমদানি অনেকটাই তলানিতে। ফলে পাল্লা দিয়ে বেড়েছে দামও। রবিবারও ইলিশের দাম ছিল বেশ চড়া। বাজারে ছিল ছোট বড় দু'ধরনের ইলিশই। তবে মধ্যবিত্তের হাত পোড়াল দামে। এদিন ইলিশের দাম বেশ চড়ার দিকেই। ৮০০ থেকে ৯০০ টাকা থেকে শুরু হচ্ছে দাম। একটু বড় ইলিশ নিতে গেলেই দাম পড়ছে ১২০০ টাকা কেজি। রবিবার ৪০০ গ্রাম ইলিশের দাম দাঁড়াল ৮০০ থেকে ৯০০ টাকা কেজি। ৭০০ গ্রাম ওজনের ইলিশের দাম ১২০০ টাকা কেজি।

কতয় বিকোচ্ছে ইলিশ?

  1. ৪০০ গ্রাম ওজনের ইলিশ - ৮০০-৯০০ টাকা প্রতি কেজি
  2. ৭০০ গ্রাম ওজনের ইলিশ - ১২০০ টাকা প্রতি কেজি

এছাড়া বাজারে চাহিদা রয়েছে অন্যান্য মাছেরও। রুই, কাতলা থেকে শুরু করে চড়ছে অন্যন্য মাছের দামও। দেখে নেওয়া যাক কোন মাছের দাম কত।

প্রসঙ্গত, চলতি মরশুমে অন্যান্যবারের থেকে অনেক্টাই কম ইলিশের দাম। প্রথমদিকে বৃষ্টি কম হলেও জুলাই মাসের মাঝামাঝি সময় থেকেই বাড়তে থাকে বৃষ্টি। সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে ইলিশের আমদানিও। মৎস্যজীবীদের দাবি অন্যান্যবারের তুলনায় প্রায় পাঁচগুণ বেড়েছে ইলিশের জোগান। একই সঙ্গে কমেছে দু'বাংলায় ইলিশের দামও। কলকাতা ছাড়াও ইলিশের দাম কমেছে বহরমপুরের বাজারেও। আবহাওয়ার খামখেয়ালিতে ফের নাগালের বাইরে যাচ্ছে ইলিশের দাম। গত কয়েকদিনে বাজারে ঢালাও ইলিশ দেখা গেলেও গত সপ্তাহের শুরু থেকেই মন্দা ইলিশের আমদানিতে। ফলত খানিকটা বেড়েছে দামও। এর কারণ হিসেবে মূলত দায়ী করা হচ্ছে আবহাওয়াকেই। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের কারণেই একপ্রকার খালি জাল নিয়ে সমুদ্র থেকে ফিরতে হচ্ছে মৎস্যজীবীদের। রবিবারের বাজারেও বেশ কিছুটা দামি ইলিশ। তবে কি ছুটির দিনে বাঙালির পাতে পড়ল না ইলিশ? দেখে নেওয়া যাক রবিবার কতয় দাঁড়াল ইলিশের দাম।

Share this article
click me!