যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রমৃত্যুর তদন্তে গোলযোগ, ইস্তফা দিলেন Dean সুবিনয় চক্রবর্তী

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে আভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠিত হয়েছিল। সেই কমিটির চেয়ারম্যান ছিলেন এই অধ্যাপক। তাঁর নেতৃত্বে প্রথম বর্ষের ছাত্রের মৃত্যুর বিষয়ে তদন্ত এগোচ্ছিল। 

Sahely Sen | Published : Aug 20, 2023 7:55 AM IST

চলতি মাসে বঙ্গের আলোচনার কেন্দ্রে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের ছেলেদের মূল ছাত্রাবাসে ৯ অগাস্ট মধ্যরাতে বারান্দা থেকে পড়ে প্রাণ হারিয়েছেন প্রথম বর্ষের একজন ছাত্র। তাঁর মৃত্যুর পর থেকেই শুরু হয়েছে বিবিধ টানাপড়েন। যেমনভাবে শুরু হয়েছে বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক চাপানউতোর, ঠিক তেমনভাবেই বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের বিরুদ্ধেও জোরালো হচ্ছে কর্তব্যে গাফিলতির অভিযোগ।

পুলিশি তদন্তে উঠে আসছে একের পর এক ছাত্রের নাম। বিভিন্ন জেলা থেকে গ্রেফতার করা হচ্ছে সিনিয়র এবং প্রাক্তনীদের। গ্রেফতার হওয়া ছাত্রদের নিয়ে যখন উত্তেজনা চরমে, তখন সেই ডামাডোলের মধ্যেই আধিকারিক মহলে দেখা গেল রদবদল। ২০ অগাস্ট রবিবার জানা গেছে যে, নিজের পদ থেকে ইস্তফা দিয়েছেন সুবিনয় চক্রবর্তী। সুবিনয় চক্রবর্তী যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ডিন (Dean Of Students) পদে কর্তব্যরত ছিলেন।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে আভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠিত হয়েছিল। সেই কমিটির চেয়ারম্যান পদে বহাল ছিলেন এই অধ্যাপক। তাঁর নেতৃত্বে প্রথম বর্ষের ছাত্রের মৃত্যুর বিষয়ে তদন্ত এগোচ্ছিল। সুবিনয় চক্রবর্তী ইস্তফা দিয়ে দেওয়ায় মারাত্মক চাঞ্চল্য শুরু হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে। প্রথম বর্ষের ছাত্রের মৃত্যুর ঘটনার তদন্ত করে বিশ্ববিদ্যালয়ের তৈরি আভ্যন্তরীণ কমিটি দাবি করেছিল যে, র‌্যাগিং করার কারণেই মৃত্যু হয়েছে ওই পড়ুয়ার। পুলিশের পাশাপাশি আভ্যন্তরীণ তদন্ত কমিটিও তদন্ত চালিয়ে যাচ্ছিল। সুবিনয় চক্রবর্তী ইস্তফা দেওয়ায় সেই তদন্ত এবার কোন দিকে মোড় নেবে, সেই বিষয়েই রয়েছে সন্দেহ।

আরও পড়ুন-

Deepika Padukone: আঙুল তুলে চিত্রগ্রাহককে ধমক! প্রচণ্ড রেগে গেলেন দীপিকা পাড়ুুকোন
Parineeti Chopra Raghav Chadha: ঘোষণা হয়ে গেল বিয়ের তারিখ, এক মাসের মধ্যেই পরিণীতি-রাঘবের মেলবন্ধন
Actresses Latest Photoshoot: বলি থেকে টলি, নেটপাড়ায় 'হট' ট্রেন্ড কারা?

চন্দ্রযান ৩ নাকি, লুনা ২৫! ভারত এবং রাশিয়ার দৌড়ে কে আগে ছুঁতে পারবে চাঁদের মাটি?

Share this article
click me!