ভারত-মার্কিন যৌথ উদ্যোগে কলকাতায় সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট, মোদী-বাইডেনের প্রশংসায় পঞ্চমুখ মমতা

কলকাতাবাসীর জন্য সুখবর। আমেরিকা সফরে গিয়ে কলকাতায় সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট (Semi-Conductor Plant) তৈরির কথা ঘোষণা করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

Subhankar Das | Published : Sep 23, 2024 4:33 PM IST

কলকাতাবাসীর জন্য সুখবর। আমেরিকা সফরে গিয়ে কলকাতায় সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট (Semi-Conductor Plant) তৈরির কথা ঘোষণা করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

ভারত-মার্কিন যৌথ উদ্যোগে তৈরি হবে এই প্ল্যান্ট। আর এই প্রকল্পের কথা ঘোষণা হতেই উচ্ছ্বসিত বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। নিজের সোশ্যাল মিডিয়াতে পোস্ট করে দুই রাষ্ট্রনেতাকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। সেইসঙ্গে বলেছেন, কলকাতায় এই সেমি-কন্ডাক্টর তৈরির কারখানা তৈরির ক্ষেত্রে সমস্তরকম সহযোগিতা করবে পশ্চিমবঙ্গ সরকার।

Latest Videos

কীভাবে এই মার্কিন বিনিয়োগ কলকাতায় এল, সেই কথাও নিজের ফেসবুক পোস্টে তুলে ধরেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাসভবনে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। জানা গেছে, এমকিউ-৯বি প্রিডেটর ড্রোন কেনার চুক্তি নিয়ে কথা হয় দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে।

পাশাপাশি উঠে আসে, কলকাতায় সেমি-কন্ডাক্টর প্লান্ট তৈরির বিষয়টিও। বৈঠকের পর রবিবার, প্রধানমন্ত্রীর দফতর থেকে বিবৃতি দিয়ে জানানো হয় এই প্রকল্পের কথা। হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়, কলকাতায় কারখানা তৈরিতে কাজ করবে ‘ভারত সেমি’, ‘থার্ডআইটেক’ এবং ‘ইউএস স্পেস ফোর্স’ নামে তিনটি সংস্থা।

এর ফলে দুটি দেশে কর্মসংস্থান হবে এবং গবেষণা ক্ষেত্রেও উন্নতি হবে। জানা যাচ্ছে, ‘গ্লোবাল ফাউন্ডারিজ’ নামে নিউ ইয়র্কের একটি সংস্থা এই প্রকল্পে সহায়তা করবে। মূলত, সেমি-কন্ডাক্টর প্রযুক্তি নিয়ে কাজ করে এই সংস্থা।

এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, গত বছরের গোড়ার দিকে রাজ্যের আইটি বিভাগ এবং আমাদের পিএসইউ ওয়েবেল বেশ কিছু শীর্ষস্থানীয় সেমি-কন্ডাক্টর শিল্প সংস্থার সঙ্গে যোগাযোগ করে। কারণ, কোভিড অতিমারীর পরে চিপ-ডিজাইন এবং প্যাকেজিং স্টার্টআপগুলি বিভিন্ন ওয়েবেল আইটি পার্কে স্থানান্তরিত করা হয়।

এই বছর, রাজ্য সরকারের তত্ত্বাবধানে গ্লোবাল ভিএলএসআই কনফারেন্স ২০২৪-এ অংশ নিয়েছিল সেমি-কন্ডাক্টর শিল্পের শীর্ষস্থানীয় সংস্থাগুলি। রাজ্যের নিরলস প্রচার এবং সক্ষমতার জোরেই ‘গ্লোবাল ফাউন্ডারিজ’-এর এই বিনিয়োগ আসতে চলেছে এবার কলকাতায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

বিজেপির থানা শুদ্ধিকরণ কর্মসূচীতে ধুন্ধুমার, ধস্তাধস্তি পুলিশকর্মীদের সঙ্গে | RG Kar protest
'কবে পাবো আর চাকরি!' রণক্ষেত্র করুণাময়ী! আপার প্রাইমারি চাকরিপ্রার্থীদের বিক্ষোভ | Upper Primary
RG Kar কাণ্ডে নয়া মোড়! 'তাড়াতাড়ি কর! না হলে রক্ত গঙ্গা বয়ে যাবে!' কে বলেছিল ডাক্তার কে! | R G Kar
'ছাপ্পা মেরে এমপি হয়েছে, ১০ বছর কি করেছে! এখন ঠেলায় পড়েছে' Dev-কে আর যা বললেন Suvendu Adhikari
'আর জি করের মতো টলিউডেও সন্দীপ ঘোষ আছে' বিস্ফোরক মন্তব্য রুদ্রনীলের | Rudranil Ghosh