Jadavpur University: রাজ্যপালের অনুরোধে সাড়া, যাদবপুর বিশ্ববিদ্যালয় পরিদর্শনে ইসরোর প্রতিনিধি দল

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা সুনিশ্চিত করতে ISRO-র সাহায্য নেওয়ার বিষয়টি নিয়ে আলোচনা হয় সেদিনই। রাজ্যপাল ইসরোর প্রতিনিধি দলকে ক্যাম্পাস ঘুরে দেখার অনুরোধ করেন।

Ishanee Dhar | Published : Aug 30, 2023 10:07 AM IST

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা সুনিশ্চিত করতে এবার বিশ্ববিদ্যালয় পরিদর্শনে আসছে ইসরোর প্রতিনিধি দল। রাজভবন সূত্রে আগামী বৃহস্পতিবারই রাজ্যের অন্যতম পাঁচতারা বিশ্ববিদ্যালয় আসবে ভারতীয় প্রতিনিধি দল। যাদবপুর বিশ্ববিদ্যালয় ছাত্রমৃত্যুর ঘটনা ঘিরে প্রশ্নের মুখে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা ব্যবস্থা। চন্দ্রযান-৩ এর সফল ল্যান্ডিংয়ের পর ISRO-র চেয়ারম্যান এস সোমানাথের সঙ্গে কথা বলেন রাজ্যপাল ও বিশ্ববিদ্যালয়ের আচার্য সিভি আনন্দ বোস। বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা সুনিশ্চিত করতে ISRO-র সাহায্য নেওয়ার বিষয়টি নিয়ে আলোচনা হয় সেদিনই। রাজ্যপাল ইসরোর প্রতিনিধি দলকে ক্যাম্পাস ঘুরে দেখার অনুরোধ করেন।

রাজ্যপালের অনুরোধ মতই যাদবপুর বিশ্ববিদ্যালয় আসতে রাজি হয়েছে ইসরোর প্রতিনিধি দল। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসবেন ISRO-র প্রতিনিধি দলের সদস্যরা। ক্যাম্পাস ঘুরে দেখবেন তাঁরা। পাশাপাশি রাজ্যের আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ও পরিদর্শন করবেন তাঁরা।

প্রসঙ্গত, যাদবপুর বিশ্ববিদ্যালয় ছাত্রমৃত্যুর ঘটনায় জোড়ালো হচ্ছে ক্যাম্পাসে সিসিটিভি বসানোর দাবি। ইতিমধ্যেই ইউজিসির পক্ষ থেকেও অনুমোদন মিলেছে এই বিষয়। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ও হস্টেলের প্রবেশ পথ সহ বেশ কিছু জায়গায় সিসিটিভি ক্যামেরা বসানোর নির্দেশ দিয়েছেন অন্তর্বর্তীকালীন উপাচার্য বুদ্ধদেব সাউ। তবে এখনও শুরু হয়নি সেই কাজ। কতদূর এগিয়েছে সিসিটিভি লাগানোর প্রক্রিয়া? মঙ্গল্বার এই প্রসঙ্গে মুখ খুললেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু।

ক্যাম্পাসে সিসিটিভি লাগানোর বিষয় মঙ্গলবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু সংবাদমাধ্যমকে জানালেন,'আজ দুপুর দুটোর সময় উচ্চ শিক্ষা দফতরের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির সদস্যরা যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আসবেন। পড়ুয়ামৃত্যুর ঘটনার পর আমরা কী কী ব্যবস্থা নিয়েছি তা জানানো হবে। ওঁদের যদি কোনও প্রশ্ন থাকে তার উত্তরও দেওয়া হবে। সেই অনুযায়ী আমরা কাগজপত্র তৈরি করছি। শিক্ষাঙ্গন থেকে কী ভাবে র‌্যাগিং দূর করা যায়, তার ব্যবস্থা নিয়ে আলোচনা হবে।'

Share this article
click me!