JU Student Death: ক্যাম্পাসে সিসিটিভি বসবে কবে? মুখ খুললেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার

কতদূর এগিয়েছে সিসিটিভি লাগানোর প্রক্রিয়া? মঙ্গল্বার এই প্রসঙ্গে মুখ খুললেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু।

 

Ishanee Dhar | Published : Aug 29, 2023 9:09 AM IST

যাদবপুর বিশ্ববিদ্যালয় ছাত্রমৃত্যুর ঘটনায় জোড়ালো হচ্ছে ক্যাম্পাসে সিসিটিভি বসানোর দাবি। ইতিমধ্যেই ইউজিসির পক্ষ থেকেও অনুমোদন মিলেছে এই বিষয়। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ও হস্টেলের প্রবেশ পথ সহ বেশ কিছু জায়গায় সিসিটিভি ক্যামেরা বসানোর নির্দেশ দিয়েছেন অন্তর্বর্তীকালীন উপাচার্য বুদ্ধদেব সাউ। তবে এখনও শুরু হয়নি সেই কাজ। কতদূর এগিয়েছে সিসিটিভি লাগানোর প্রক্রিয়া? মঙ্গল্বার এই প্রসঙ্গে মুখ খুললেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু।

ক্যাম্পাসে সিসিটিভি লাগানোর বিষয় মঙ্গলবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু সংবাদমাধ্যমকে জানালেন,'আজ দুপুর দুটোর সময় উচ্চ শিক্ষা দফতরের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির সদস্যরা যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আসবেন। পড়ুয়ামৃত্যুর ঘটনার পর আমরা কী কী ব্যবস্থা নিয়েছি তা জানানো হবে। ওঁদের যদি কোনও প্রশ্ন থাকে তার উত্তরও দেওয়া হবে। সেই অনুযায়ী আমরা কাগজপত্র তৈরি করছি। শিক্ষাঙ্গন থেকে কী ভাবে র‌্যাগিং দূর করা যায়, তার ব্যবস্থা নিয়ে আলোচনা হবে।'

প্রসঙ্গত, পুলিশি হেফাজতের মেয়াদ ফুরলেও শনিবার ফের নতুন নির্দেশ দিল আদালত। এবার আতস কাঁচের তলায় যাদবপুরকাণ্ডে ধৃত দুই ছাত্র মনোতোষ ঘোষ এবং দীপশেখর দত্ত। এই দুই পড়ুয়ার বিরুদ্ধে নতুন ধারায় মামলা করল পুলিশ। এবার অভিযোগ সরকারি কর্মীকে কাজে বাধা দিচ্ছেন তাঁরা। সরকারি আইনজীবির অভিযোগ যতই বাচ্চা বাচ্চা বলা হোক, কাজ তো বড়দের মতই করেছে। পুলিশের দাবি মেনে নতুন এই মামলায় আগামী বুধবার পর্যন্ত দুই অভিযুক্তকে পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত।

অন্যদিকে, ২২ অগাস্ট ফের আদালতে হাজির করানো হয়েছিল যাদবপুরকাণ্ডে মূল অভিযুক্ত সৌরভকে। আদালতে ঢোকার সময় আগেরবারের মত একই কথা বলেং তিনি,'আমি নিরপরাধ'। তাঁকে অপরাধী সাজানো হচ্ছে বলেও দাবি করেন সৌরভ। মঙ্গলবার আলিপুর আদালতে হাজির করা হয় যাদবপুরকাণ্ডে ধৃত সৌরভ, মনোতোষ ঘোষ এবং দীপশেখর দত্তকে। আজই তাঁদের পুলিশি হেফাজতের মেয়াদ শেষ হয়েছে। এদিনও আদালতে প্রবেশের সময় সৌরভ বলেন,'আমি অপরাধী নই। অপরাধী সাজানো হয়েছে আমাকে।'

প্রসঙ্গ, গত ১২ অগাস্ট শনিবার আলিপুর আদাতলে পেশ করা হয় সৌরভকে। এদিন আদালত থেকে বের করার পর তাকে ফাসানোরব চেষ্টা করা হচ্ছে মিনা জানতে চাওয়া সৌরভের স্পষ্ট দাবি তিনি নিরপরাধ। স্বপ্নদীপের রহস্য মৃত্যুর ঘটনায় গত শুক্রবার রাতে টানা জিজ্ঞাসাবাদ করা হয় ওই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী এবং হস্টেলের আবাসিক সৌরভকে। এর আগেই ছেলের মৃত্যুর ঘটনায় সৌরভের নামে থানায় অভিযোগ করেছেন স্বপ্নদীপের বাবা। সেই অভিযোগের ভিত্তিতেই খুনের মামলা রুজু করা হয়।

Share this article
click me!