Khuti Puja: ঈদের দিন খুঁটিপুজো, নাদিম আলির কন্যা পূজিতা হলেন ‘কুমারী দুর্গা’ রূপে, বরানগর ফ্রেন্ডস এসোসিয়েশনের অনন্য উদ্যোগ

পশ্চিমবঙ্গে যেখানে রাম নবমীর উৎসবে মারকাটারি দাঙ্গার নিদর্শন দেখেছে সারা ভারত, সেখানেই ঈদ আর উলটো রথ যাত্রার উৎসবের দিন সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য বন্ধনও দেখা গেল বৃহস্পতিবার। 

Web Desk - ANB | Published : Jun 30, 2023 6:42 AM IST / Updated: Jun 30 2023, 12:39 PM IST

নাদিম আলী ও সানজিদার ক্লাস ওয়ানে পাঠরত ছোট্ট মেয়ে রিমশা বরাবরই তাঁদের সংসারের রাজকন্যা। বাবার মাথায় ফেজ টুপি, মায়ের পরনে হিজাব ও বোরখা, অথচ ছোট্ট রাজকন্যা সাজল ‘কুমারী’ রূপে। ঐতিহ্যবাহী লাল বেনারসি, ফুলের মালা আর গয়নায় ছয় বছর বয়সী রিমশা বৃহস্পতিবার হয়ে উঠল বরানগর ফ্রেন্ডস এসোসিয়েশনের 'দুর্গা'। ঈদ আল আদার দিনে হইহই করে পালিত হল দুর্গাপুজোর খুঁটি পুজোর উৎসব।

পশ্চিমবঙ্গে যেখানে রাম নবমীর উৎসবে মারকাটারি দাঙ্গার নিদর্শন দেখেছে সারা ভারত, সেখানেই ঈদ আর উলটো রথ যাত্রার উৎসবের দিন সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য বন্ধনও দেখা গেল বৃহস্পতিবার। বরানগর ফ্রেন্ডস এসোসিয়েশনের সভাপতি অজয় ​​ঘোষ ধর্মীয় বন্ধন দৃঢ় করে মানুষের ভালোবাসাকে আলোকিত করে তুলতে ঈদের উৎসবে খুঁটি পূজার আয়োজন করেন। সিঁথি এলাকার সমস্ত মুসলমান মানুষদেরও এই পুজোয় আমন্ত্রণ জানানো হয়। রাম নবমীর উৎসবের হিংসাত্মক ঘটনা থেকে শিক্ষা নিয়েই ক্লাবের দুর্গাপুজোর ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে দুই ধর্মের এই মেলবন্ধন ঘটানোর প্রয়াস নেওয়া হয়েছে বলে জানিয়েছেন অজয় ঘোষ।

ঈদের নমাজ পড়ার পর নিজের ধর্মীয় পোশাক পরেই খুঁটি পুজোর উৎসবে হিন্দু ধর্মীয় মানুষদের সঙ্গে সামিল হয়েছিলেন ইসলাম ধর্মীয় মানুষরা। ৩৫ বছর বয়সি নাদিম আলী পেশায় একজন দর্জি। তিনি এবং তাঁর স্ত্রী সানজিদা অত্যন্ত খুশি হয়ে গিয়েছিলেন বরানগর ফ্রেন্ডস এসোসিয়েশন ক্লাবের পক্ষ থেকে তাঁর মেয়েকে ‘কুমারী’ রূপে পুজো করার প্রস্তাব শুনে। সিঁথি সার্কাস ময়দানের কাছে শ্রী শ্রী কাশীশ্বর শিব মন্দিরে দুর্গোৎসবের ভূমি পুজো ও কাঠামো পুজোর পাশাপাশি কুমারী পুজোরও আয়োজন করা হয়েছিল। কাশীপুরের বৈশাখ বাগান জামে মসজিদে বৃহস্পতিবার সকালে নামাজ পড়ে সঠিক সময়ে খুঁটি পুজোয় রিমশাকে নিয়ে হাজির হয়ে গিয়েছিলেন নাদিম আলি। তাকে ‘দুর্গা’ রূপে পুজো করতে পেরে আনন্দিত হয়েছেন স্বয়ং পূজারিও।

আরও পড়ুন-

Madan Mitra: গুলি চালিয়েছে তৃণমূল, আক্রান্তও হয়েছে তৃণমূল: আড়িয়াদহ কাণ্ডে বিস্ফোরক মদন মিত্র
Gold Price: আবার বেড়ে গেল সোনা-রুপোর দাম, শুক্রবার কত হল হলুদ ধাতুর লেটেস্ট দর?
ইমেলে ‘XX’ লেখা মানে চুমু পাঠানো? নিজের বসের বিরুদ্ধেই কেস ঠুকে দিলেন মহিলা কর্মী

Share this article
click me!