বইবে ঝোড়ো হাওয়া, কয়েক ঘন্টার মধ্যেই শহরে নামবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি

আগামী এক থেকে দু’ঘণ্টার মধ্যেই কলকাতা এবং কলকাতার পার্শ্ববর্তী এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বইতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও।

Parna Sengupta | Published : Mar 18, 2024 5:21 AM IST / Updated: Mar 18 2024, 11:15 AM IST

সকাল থেকেই মুখ গোমড়া শহরের আকাশের। তিলোত্তমার ঘুম ভেঙেছে মেঘে ঢাকা দিনের শুরু দিয়ে। একটু বেলা গড়াতেই ঝিরঝিরে বৃষ্টির শুরু, আর তারপর বৃষ্টির বেগ ধীরে ধীরে বাড়ে। হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরের উপর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প রাজ্যে ঢুকছে। সেই কারণেই চৈত্রের শুরুতে ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে।

আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, আগামী এক থেকে দু’ঘণ্টার মধ্যেই কলকাতা এবং কলকাতার পার্শ্ববর্তী এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বইতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও। বৃষ্টির কারণে আবহাওয়া দফতরের তরফে জারি করা হয়েছে কমলা সতর্কতাও।

সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি সেলসিয়াস বেশি। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে চার ডিগ্রি কম। সোমবার সকাল থেকেই আকাশের মুখভার। সোমবার বিকেল থেকে সন্ধ্যার মধ্যে কলকাতায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া দফতর।

আজ কলকাতা ও জেলাগুলিতে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছ। বেলার দিকের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়বে। উত্তরবঙ্গেও তাপমাত্রা বাড়বে আরও তিন ডিগ্রির বেশি। আপাতত কোথাও প্রচুর বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। শিলা বৃষ্টিপাত সেই সঙ্গে থাকবে ঝড়ো হাওয়াতে ভিজবে গোটা দক্ষিণবঙ্গ-সহ বাংলা, এমনটাই খবর দিল হাওয়া অফিস।

সোমবার থেকে সারা দক্ষিণবঙ্গ জুড়েই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। এই বৃষ্টি চলতে পারে বৃহস্পতিবার পর্যন্ত। তার পর আবহাওয়ার পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। সোমবার কলকাতার পাশাপাশি হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!