মেটিয়াবুরুজে বস্তিতে ৫ তলা নির্মাণাধীন ভবন ধসে মৃত ৫, গ্রেফতার ১ প্রোমোটার

বস্তিতে বসবাসকারী ১০ জন মানুষ ধ্বংসাবশেষের নিচে আটকা পড়ে। যাদের উদ্ধার করা হয়েছে তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে ভবনের ধ্বংসাবশেষ সরানোর কাজ চলছে। ভবনের ধ্বংসাবশেষ সরাতে কাজ করছে রাজ্য বিপর্যয় মোকাবিলা দল।

Parna Sengupta | Published : Mar 18, 2024 4:21 AM IST / Updated: Mar 18 2024, 01:58 PM IST

রবিবার রাত ১২টা নাগাদ কলকাতা পুরসভার ১৩৪ নম্বর ওয়ার্ডের ফতেপুরে নির্মীয়মান বহুতল ভেঙে পড়ে। আজহার মোল্লা বাগান এলাকার একাধিক ঝুপড়ি বাড়ির উপর এই দুর্ঘটনা ঘটে। মধ্যরাতে একটি নির্মাণাধীন পাঁচতলা ভবন ধসে পড়ে। ধ্বংসস্তূপে আটকা পড়ে ৫জনের মৃত্যু হয়েছে। প্রায় ১০ জন আহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, সোমবার মাঝরাত ১২.১০ নাগাদ কলকাতার গার্ডেন রিচ এলাকায় একটি পাঁচতলা নির্মাণাধীন ভবনের একটি অংশ পাশের একটি বস্তিতে ধসে পড়ে। বস্তিতে বসবাসকারী ১০ জন মানুষ ধ্বংসাবশেষের নিচে আটকা পড়ে। যাদের উদ্ধার করা হয়েছে তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে ভবনের ধ্বংসাবশেষ সরানোর কাজ চলছে। ভবনের ধ্বংসাবশেষ সরাতে কাজ করছে রাজ্য বিপর্যয় মোকাবিলা দল।

এই ঘটনার খবর পেয়েই অসুস্থ অবস্থাতেই মুখ্যমন্ত্রী এলেন গার্ডেনরিচের পাহাড়পুরে। মাথায় ব্যান্ডেজ ও কালো ওড়না দিয়ে ঢেকে আসেন মুখ্যমন্ত্রী। পরিস্থিতি খতিয়ে দেখেন তিনি। ভেঙে পড়া বহুতলটি সাম্প্রতিককালেই তৈরি করা হচ্ছিল। বেআইনি নির্মাণের দায় বাম আমলের ঘাড়ে চাপিয়েও অবশেষে স্বীকার করলেন মেয়র। 'কেন বেআইনি নির্মাণ হচ্ছে, সেটাই বিস্ময়', সব জায়গায় নজর রাখা সম্ভব নয়, দাবি মেয়র ফিরহাদ হাকিমের। তিনি বলেন এখনও পর্যন্ত ৫ জনের মৃত্যু হয়েছে। এক প্রোমোটারকে গ্রেফতার করা হয়েছে। 

স্থানীয় লোকজন সাহায্য করেছেন

দুর্ঘটনার খবর পেয়ে কলকাতা পুলিশ ও ফায়ার ব্রিগেডের দল ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করে। প্রশাসনের পাশাপাশি স্থানীয় লোকজনও উদ্ধারকাজে সাহায্য করতে এগিয়ে আসেন। এর পরে, ভবনের ধ্বংসাবশেষ থেকে দশজনকে উদ্ধার করে কাছের কলকাতা মেডিকেল রিসার্চ ইনস্টিটিউটে ভর্তি করা হয়। দুর্ঘটনায় এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর নেই।

'অবৈধভাবে ভবন নির্মাণ করা হচ্ছে'

স্থানীয়দের অভিযোগ, ক্ষতিগ্রস্ত ভবনটি বেআইনিভাবে নির্মাণ করা হচ্ছে কারণ কেএমসির নিয়ম অনুযায়ী সরু গলিতে পাঁচতলা ভবন নির্মাণের অনুমতি নেই। তাঁরা অভিযোগ করেন যে নির্মাণস্থলের দিকে যাওয়ার গলিটি তিন ফুটের বেশি চওড়া নয়। স্থানীয় লোকজন জানায়, প্রায় দুই বছর আগে ভবনটির নির্মাণ কাজ শুরু হয়।

ঘটনাস্থল পরিদর্শন করেছেন কলকাতার মেয়রও

দুর্ঘটনার পর ঘটনাস্থলে পৌঁছেছেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা। তাঁদের সঙ্গেই ভবন ধসের খবর পেয়ে মাঝরাতে ঘটনাস্থলে পৌঁছে যান কলকাতার মেয়র ফিরহাদ হাকিমও। এদিকে, বিরোধী দল নেতা শুভেন্দু অধিকারী তার এক্স হ্যান্ডেলে বলেছেন, 'হাজারী মোল্লা বাগান; গার্ডেন রিচ; কেএমসি ওয়ার্ড নং ১৩৪ মেটিয়াব্রুজে একটি ৫ তলা বিল্ডিং (বেআইনিভাবে নির্মিত) ধসে পড়েছে। এটি কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের এলাকা। আমি সম্ভাব্য হতাহতের সম্পর্কে যাবতীয় তথ্য নেওয়ার চেষ্টা করছি।'

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!