রেমালের তাণ্ডবে বিপর্যস্ত কলকাতা, শহরের নানা প্রান্তে এক হাঁটু জল

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে রাজ্যের বিভিন্ন প্রান্তে জনজীবন ব্যাহত। রাতভর বৃষ্টি হয়েছে গোটা শহরে। ফলে সপ্তাহের প্রথম দিন সোমবার, কার্যত বিপর্যস্ত কলকাতার একাংশ। ঝড়ের দাপটে কলকাতার নানা জায়গায় ছিঁড়েছে বিদ্যুতের তার।

Subhankar Das | Published : May 27, 2024 4:29 AM IST

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে রাজ্যের বিভিন্ন প্রান্তে জনজীবন ব্যাহত। রাতভর বৃষ্টি হয়েছে গোটা শহরে। ফলে সপ্তাহের প্রথম দিন সোমবার, কার্যত বিপর্যস্ত কলকাতার একাংশ। ঝড়ের দাপটে কলকাতার নানা জায়গায় ছিঁড়েছে বিদ্যুতের তার। অনেক জায়গায় উপড়ে পড়েছে বিদ্যুতের খুঁটি।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, কলকাতা এবং পার্শ্ববর্তী জেলাগুলিতে সোমবার দুপুর পর্যন্ত দুর্যোগ চলার সম্ভাবনা রয়েছে। কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে এবং সেইসঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। রাজ্যের অন্য দুই জেলা নদিয়া এবং মুর্শিদাবাদে লাল সতর্কতা জারি করেছে প্রশাসন। ভারী বৃষ্টির সঙ্গে ঝড়ের গতি থাকতে পারে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার। শুধু তাই নয় দমকা হাওয়া বইতে পারে ৮০ কিলোমিটার বেগে।

অন্যদিকে, কলকাতার অবস্থাও তথৈবচ। পুরসভার আশ্বাস, খুব দ্রুত পরিস্থিতিকে নিয়ন্ত্রণে আনা হবে। কলকাতার একাধিক জায়গায় একহাঁটু জল জমে রয়েছে। পার্কসার্কাস, বালিগঞ্জ, ঢাকুরিয়া, এবং আলিপুর সহ নানা জায়গা হাঁটু পর্যন্ত জলে ডুবে আছে। সেইসঙ্গে, শহরের একাধিক জায়গায় ভেঙে পড়েছে গাছ। ফলে, অবরুদ্ধ হয়ে রয়েছে বহু রাস্তা। এমনকি লোডশেডিংও হয়েছে অনেক জায়গায়।

কলকাতা পুরসভা বলছে, সপ্তাহের প্রথম দিন সোমবার। সাধারণ মানুষ যাতে কোনও অসুবিধার সম্মুখীন না হয়, সেই চেষ্টাই করা হচ্ছে। মেয়র ফিরহাদ হাকিম গত রাতেই জানিয়েছেন, “আপাতত আমাদের কোনও ক্রাইসিস নেই।” অন্যদিকে বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস বলেন, “কিছু কিছু জায়গায় ট্রান্সফরমার উড়ে গেছে। তবে পরিস্থতি দ্রুত স্বাভাবিক হয়ে যাবে। ঝড় থামলে আমরা জানতে পারবো যে, কোথায় কি ক্ষয়ক্ষতি হয়েছে।”

অন্যদিকে, সোমবার ভোর থেকে বৃষ্টি হচ্ছে। কিন্তু রবিবার রাতের মতো ঝড়ের দাপট নেই। তবে ফ্রেজারগঞ্জ ও বকখালিতে এখনও ঝোড়ো হাওয়া বইছে। সুন্দরবনে চলছে ব্যাপক ঝড়বৃষ্টি। দক্ষিণ ২৪ পরগনার কুলতলি ব্লকের একাংশে এখনও বিদ্যুৎবিচ্ছিন্ন। গাছ ভেঙে কার্যত বিপর্যস্ত সাগরদ্বীপ। ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছে গেছে বিপর্যয় মোকাবিলা বাহিনীর বিশেষ দল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Mamata Banerjee : 'রেলে বারবার কেন ফিরছে দুর্ঘটনা?' প্রশ্ন তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়
BJP News : বেলাগাম সন্ত্রাস! কিভাবে বন্ধ হবে ভোট পরবর্তী হিংসা! কি পদক্ষেপ নেবে বিজেপি!
BJP News : 'তৃণমূলে যোগ দেব, আমার কি মাথা খারাপ হয়ে গেছে!' মমতা যেতেই জবাব দিলেন অনন্ত মহারাজ
TMC News : সন্দেশখালি আন্দোলনের সেই নেত্রী সিরিয়া পারভিনকে হেনস্থা! কাঠগড়ায় পুরনো দল BJP, দেখুন
Suvendu Adhikari : 'ক্ষমতা প্রয়োগ করবেন রাজ্যপাল, বাংলায় সংবিধানের ৪ টি স্তম্ভ আক্রান্ত'