Kolkata Metro: পুজোর আগেই জোকা এসপ্ল্যানেড রুটে গড়াবে মেট্রোর চাকা, ইদের দিনে সুখবর দিল কর্তৃপক্ষ

মাঝেরহাট থেকে এসপ্ল্যানেড পর্যন্ত কাজ খতিয়ে দেখেন তাঁরা। সেপ্টেম্বরের মধ্যেই কাজ সম্পন্ন হবে বলে জানা যাচ্ছে। কী ভাবে প্রতিটি স্টেশন তৈরি হচ্ছে, যাত্রীরা কী কী সুবিধা পাচ্ছে সেবিষয়গুলিও দেখেন তাঁরা।

Web Desk - ANB | Published : Apr 22, 2023 6:29 PM IST

বেহালাবাসীর জন্য সুখবর দিল মেট্রো কর্তৃপক্ষ। পুজোর আগেই জোকা এসপ্ল্যানেড রুটে ছুটবে মেট্রো। পার্পেল লাইনে মেট্রোর পরিষেবা শুরু হতে আর মাত্র বাকি কিছুদিন। শনিবারই নির্মাণকাজ শেষ হওয়ার ডেডলাইন ঘোষণা করল মেট্রো কর্তৃপক্ষ। ইদের দিনই জোকা এসপ্ল্যানেড মেট্রো করিডরের মাঝেরহাট থেকে এসপ্ল্যানেড পর্যন্ত কাজ পর্যবেক্ষণ করল মেট্রোরেল কর্তৃপক্ষ। উপস্থিত ছিলেন মেট্রো রেলওয়ের জেনারেল ম্যানেজার পি উদয় কুমার রেড্ডি, রেল বিকাশ নিগম লিমিটেড এবং মেট্রো রেলের উচ্চপদস্থ কর্তারা। মাঝেরহাট থেকে এসপ্ল্যানেড পর্যন্ত কাজ খতিয়ে দেখেন তাঁরা। সেপ্টেম্বরের মধ্যেই কাজ সম্পন্ন হবে বলে জানা যাচ্ছে। কী ভাবে প্রতিটি স্টেশন তৈরি হচ্ছে, যাত্রীরা কী কী সুবিধা পাচ্ছে সেবিষয়গুলিও দেখেন তাঁরা।

অন্য দিকে এই বছরই গড়াবে গঙ্গার নীচ দিয়ে মেট্রো। বৃহস্পতিবার থেকে শুরু হল ট্রায়াল রান। সূত্রের খবর প্রায় ৭ মাস ধরে চলবে এই ট্রায়াল রান। মেট্রো কর্তৃপক্ষ জানাচ্ছে চলতি বছরেই হাওড়া ময়দানের সঙ্গে এসপ্ল্যানেডকে মেট্রোর মাধ্যমে জোড়া যাবে বলে আশাবাদী তাঁরা। গঙ্গা নদীর তলদেশ দিয়েই নদীর দু'পাড়ের শহরের দূরত্ব এক ধাক্কায় অনেকটাই কমিয়ে দেবে মেট্রো। এই মেট্রো চালু হলে একই সঙ্গে গঙ্গার দু'পাড়ের দুই শহরের নাম লেখা হবে ইতিহাসের পাতায়। গত ১২ এপ্রিল এই রুটে শুরু হয়েছিল রেক মুভমেন্ট টেস্ট রান। প্রায় সপ্তাহখানেক পর ২০ এপ্রিল থেকে শুরু হল ইস্ট-ওয়েস্ট মেট্রোর এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত ট্রায়াল রান। প্রাথমিকভাবে এই ট্রায়াল রানে পরীক্ষা করা হবে নানা কিছু। প্রথমেই দেখা হবে গতি। ধীরে ধীরে গতি বাড়ানো হবে। এরপর হবে রেক পরীক্ষা। সুরক্ষার দিকগুলোও খতিয়ে দেখা হবে। বৃহস্পতিবার বেলা ১২টা নাগাদ হাওড়া ময়দান এসপ্ল্যানেডে যায় একটি রেক। কিছুক্ষণ পরে ফিরে আসে সেটি। দুই প্রান্তিক স্টেশনের মাঝের দূরত্ব ৪.৮ কিলোমিটার। এই দূরত্বের মধ্যে পড়ছে দুটি স্টেশন মহাকরণ ও হাওড়া স্টেশন। গঙ্গা নদীর নীচ দিয়ে গিয়েছে ৫২০ মিটার রেলপথ। মেট্রোয় এই দূরত্ব অতিক্রম করা হয়ে উঠেছে নিমেশের ব্যাপার। মাত্র ৪৫ সেকেন্ডেই অতিক্রম করা যাবে ৫২০ মিটার পথ।

ট্রায়াল রান শেষ হলে তবেই মিলবে সেফটি সার্টিফিকেট। এর জন্য অপেক্ষা করতে হবে আরও আট মাস। কথা মত কাজ এগোলে চলতি বছরেই হাওড়া ময়দান থেকে এসপ্লানেড চালু হবে মেট্রো পরিষেবা।

 

Share this article
click me!