২ বার ফেল করেও পাস করিয়ে দেওয়ার দাবিতে জমায়েত, পরীক্ষার্থীদের 'আব্দারে' বিরক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

পড়ুয়াদের দাবি, তাঁরা অনেকেই চাকরির সুযোগ পেয়েছেন, কেউ কেউ ইন্টারভিউ দিতে চলেছেন। ঠিকমতো খাতা দেখা হলে তাঁরা অবশ্যই পাশ করতে পারতেন।

Sahely Sen | Published : Oct 11, 2023 5:30 AM IST

৭০ নম্বরের পরীক্ষায় ২০ শতাংশও পাননি অনেক পরীক্ষার্থী! বিখ্যাত কলেজে ইঞ্জিনিয়ারিং, ফার্মাসি, বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, কম্পিউটার অ্যাপ্লিকেশন, হসপিটাল ও হোটেল ম্যানেজমেন্টের স্নাতক ফাইনাল সেমেস্টারের প্রায় কয়েক হাজার জন ফেল করা শিক্ষার্থীদের নিয়ে তৈরি হয়েছে গুরুতর সমস্যা। কলকাতার মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (MAKAUT)-এর অধীনস্থ বিভিন্ন কলেজের এইসমস্ত পড়ুয়াদের জন্য বিশেষ সাপ্লিমেন্ট পরীক্ষা নেওয়া হয়েছে, সেই পরীক্ষার প্রাপ্ত নম্বর নিয়েই বেঁধেছে গোলমাল। 

কলেজ সূত্রে খবর, পরীক্ষায় বসেছিলেন সাড়ে তিন হাজারের কাছাকাছি পরীক্ষার্থীরা। তাঁদের মধ্যে প্রায় হাজার খানেক ছাত্রছাত্রী সফল হতে পারেননি। এর দরুন তাঁদের পড়াশোনা বা চাকরির জীবনে গোটা একটা বছর নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এই অবস্থায় সাপ্লি-র বিষয়গুলিতে ‘গ্রেস’ নম্বর দেওয়া বা পুনর্মূল্যায়নের (রিচেক) দাবি জানিয়ে ব্যাপক শোরগোল ফেলে দিয়েছেন পড়ুয়ারা। অন্যদিকে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য, পরীক্ষা নিয়ামক ও উপাচার্যের পক্ষে একক ভাবে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া সম্ভব নয়।

এই পরিস্থিতিতে এগজ়ামিনেশন কাউন্সিলের বৈঠক ডেকেছে ম্যাকাউট, ওই বৈঠকে বিশ্ববিদ্যালয়ের আধিকারিকদের পাশাপাশি বিভিন্ন কলেজের প্রতিনিধিরাও উপস্থিত থাকবে। পড়ুয়াদের দাবি, তাঁদের হাতে সময় খুবই কম। অনেকে চাকরির সুযোগ পেয়েছেন, কেউ কেউ ইন্টারভিউ দিতে চলেছেন, কেউ আরও উচ্চতর শিক্ষার জন্য আবেদন করে অপেক্ষা করছেন। ঠিকমতো খাতা দেখা হলে তাঁরা অবশ্যই পাশ করতে পারতেন। এই পরিস্থিতিতে ফেল করা পড়ুয়ারা ম্যাকাউটের সল্টলেক ক্যাম্পাসে জমায়েতের ডাক দিয়েছেন। 

Share this article
click me!