আগামী ২১ ডিসেম্বর থেকেই শুরু হচ্ছে দ্বাদশ তম ক্রিসমাস ফেস্টিভ্যাল, আলোয় সেজে উঠতে প্রস্তুত গোটা শহর

পার্কস্ট্রিটের এলিয়ান পার্কে আগামী বুধবার অনুষ্ঠানের শুভ সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু কলকাতায় ক্রিসমাস ফেসটিভ্যাল হবে রাজ্যের একাধিক জেলাতেও। ইতিমধ্যেই শুরু হয়েছে চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি।

Web Desk - ANB | Published : Dec 16, 2022 12:07 PM IST

বাঙালীর ১২ মাসে ১৩ পার্বন। আর কদিন বাদেই বড়দিনের আনন্দে মেতে উঠবে শহর। পার্কস্ট্রিট থেকে ধর্মতলা ময়দান সেজে উঠবে উৎসবের আলোয়। বো ব্যারাক থেকে পার্কস্ট্রিট সবর্ত্রই জন জোয়ার দেখা যায় রাস্তায়ঘাটে। এবার ক্রিসমাসেরর জন্য প্রস্তুত রাজ্য সরকারও। আগামী ২১ ডিসেম্বরই দ্বাদশ ক্রিসমাস ফেস্টিভ্যালের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২১ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারি পর্যন্ত চলবে ফেস্টিভ্যাল। ৩০ ডিসেম্বর পর্যন্ত চলবে ক্রিসমাস ফেসটিভ্যাল। শুক্রবারই সাংবাদিক সম্মেলনে এই কথা জানিয়েছেন রাজ্যের পর্যটন মন্ত্রী বাবুল সুপ্রিয়। পার্কস্ট্রিটের এলিয়ান পার্কে আগামী বুধবার অনুষ্ঠানের শুভ সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু কলকাতায় ক্রিসমাস ফেসটিভ্যাল হবে রাজ্যের একাধিক জেলাতেও। ইতিমধ্যেই শুরু হয়েছে চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি।

১৬ ডিসেম্বর শুক্রবার, সাংবাদিক বৈঠকে দ্বাদশ তম ক্রিসমাস ফেসটিভ্যালের ঘোষণা করেন রাজ্যের পর্যটন মন্ত্রী বাবুল সুপ্রিয়। এইদিন সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন মারিয়া ফারনান্ডেজ, এন্ড্রুও স্কল্ট, প্রমোদ ভান্ডারী জি এম পার্ক হোটেল , সৌমিত্র মোহন-সহ আরও অনেকে। আগামী ২১ ডিসেম্বর পার্কস্ট্রিটের এলিয়ান পার্কে বিকেল ৪.৩০ নাগাদ অনুষ্ঠানের শুভ সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মেয়র ফিরহাদ হাকিম, মুখ্যসচিব হরি কৃষ্ণ দিবেদী, বাবুল সুপ্রিয়, ডেরেক ওব্রায়ন, স্বরাষ্ট্র সচিব বি পি গোপালিকা। এছাড়াও থাকবেন কলকাতার বিশপ পরিতোষ ক্যানিং, আর্চবিশপ থমাস দিসুজা, নগরপাল বিনীত কুমার গোয়াল, সেক্রেটারি, ট্যুরিজম সৌমিত্র মোহান। ২১ তারিখ থেকে শুরু করে আগামী ৬ জানুয়ারি পর্যন্ত চলবে এই ফেস্টিভ্যাল। বো ব্যারাক এবং পার্কস্ট্রিটে আলোর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী।

শুধু কলকাতায় নয় জেলায় জেলায়ও চলবে ক্রিসমাস ফেস্টিভ্যাল। দার্জিলিং, কালিম্পঙ, জলপাইগুড়ি, ব্যান্ডেল, আসানসোল, হাওড়া, বিধাননগর, ঝাড়গ্রাম, আলিপুরদুয়ার, বারুইপুর জেলায় ২১ তারিখ থেকে শুরু হবে বড়দিন উদযাপন। ১ জানুইয়ারি পর্যন্ত উৎসব চলবে জেলাগুলিতে। অনুষ্ঠানে খ্রীস্টান কমিউনিটির যোগদান একান্তভাবে কাম্য বলে জানাচ্ছে রাজ্য সরকার। থাকছে একাধিক কর্মসূচিও। ইংরেজি, হিন্দি, বাংলা তিনটি ভাষাতেই ক্রিসমাস ক্যারল গাওয়া হবে। থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও। পাশাপাশি মহিলা পরিচালিত খাবারের স্টলেরও ব্যবস্থা করা হয়েছে। পার্কের ভেতরে ২৫টি এবং বাইরে ৫টি মোট ৩০টি খাবারের স্টল থাকছে এই ফেস্টিভ্যালে। এছাড়া পার্কের বাইরেও পথচলতি মানুষদের মিষ্টি বিতরণ করা হবে।

আরও পড়ুন - 

কলকাতা চলচ্চিত্র উৎসবে বাংলায় স্ক্রিপ্ট পড়ে তাক লাগালেন শাহরুখ, 'বাদশা' ম্যাজিকে মুগ্ধ গোটা বাংলা

আজ হাত তো কাল পা ভেঙেছে, অমিতাভের মাথাটা যে ঠিক আছে সেটাই অনেক, কেন একথা বললেন জয়া বচ্চন

শুক্রবার রাতেই কলকাতায় অমিত শাহ, ভাইস চেয়ারম্যান পদে মমতা বন্দ্যোপাধ্যায়

Share this article
click me!