সেরা শহরের তালিকায় বাঙালির প্রিয় শহর কলকাতা, মুখ্যমন্ত্রী মমতা শুভেচ্ছা জনালেন শহরবাসীকে

আরও একটি মুকুট বাঙালির প্রাণের শহর কলকাতার মাথায়। বিশ্বের সেরা ২৫টি শহরের তালিকায় নাম নথিভুক্ত করে ফেলল সিটি অব জয় কলকাতা। তথ্য শেয়ার করে শুভেচ্ছা জনিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

 

Saborni Mitra | Published : Oct 28, 2024 9:34 AM IST / Updated: Oct 28 2024, 03:09 PM IST

110
সেরার সেরা কলকাতা

বিশ্বের সেরা ২৫টি শহরের তালিকায় নিজের নাম তুলে নিয়ে ৩০০ বছরেরও বেশি পুরনো শহর কলকাতা।

210
সেরার তলিকা

Travel+ Leisure/World's Best Awards 2024-এর তলিকায় নাম উঠল কলকাতার। কলকাতার সঙ্গে ভারতের আরও একটি শহর রয়েছে এই তালিকায়। সেটি হল জয়পুর।

310
৩০০ বছরের কলকাতা

ব্রিটিশ আমলের রাজধানী। গোবিন্দপুর, সুতানটি আর কলকাতা -এই তিনটি শহর নিয়েই তৈরি হয়েছিল জব চার্নক। তারপর থেকে গঙ্গা দিয়ে জল অনেক বয়ে গেছে। একের পর এক খেতাব পেয়েছে কলকাতা।

410
কল্লোলিনী কলকাতা

১৬৯০ সালে কলকাতা শহরের পত্তন। তারপর দেখতে দেখতে কেটে গেছে ৩০০র বেশি বয়স। কিন্তু এখন সুন্দরী তন্বী বাঙালির প্রিয় শহর কলকাতা।

510
নানা নাম

সিটি অব জয় থেকে শুরু করে মিছিলের শহর - অনেক নাম রয়েছে কলকাতার। নিত্যযাত্রীদের কাছে যানজটের শহর বলেও পরিচিত। কিন্তু তাও বাঙালির প্রাণের শহর কলকাতা।

610
কলকাতার বদল

রাজনৈতিক পালাবদল থেকে। ব্রিটিশ ভারতের প্রথম রাজধানী। কংগ্রেস, বাম জামানা যেমন দেখেছে এই শহর তেমনই দেখেছে রক্তাক্ত নকশাল আমল। পালাবদলের সঙ্গে সঙ্গে কলকাতার বাহ্যিক রূপের বদল হয়েছে। কিন্তু কলকাতার মন পরিবর্তন হয়নি- কবির কথায়।

710
তালিকায় নম্বর

Travel+ Leisure/World's Best Awards 2024-এর সেরা ২৫ শহরের তালিকায় ১৯ নম্বরে রয়েছে কলকাতা। আর জয় পুর রয়েছে ১ নম্বরে।

810
মুখ্যমন্ত্রীর শুভেচ্ছা

কলকাতার এই সাফল্যে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। তিনি বলেছেন,'আমাদের শহরের যাত্রা সুন্দরভাবে প্রতিফলিত করে যে কীভাবে ঐতিহ্য ও আধুনিকতা সহবস্থান করতে পারে। কীভাবে উন্নয়ন পরিবেশ সচেতনতার সঙ্গে হাত মিলিয়ে চলতে পারে। প্রতিটি কলকাতাবাসীর প্রতিশ্রুতি ও স্থিতিস্থাপকতা ছাড়া এই স্বীকৃতি সম্ভব হত না। '

910
মুখ্যমন্ত্রীর কথা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেছেন, এই শহর ঐতিহ্যকে সম্মান করে, উন্নয়নের সঙ্গে এগিয়ে যায়। আর পরিবেশের যত্ন নেয়। তিনি সোশ্যাল মিডিয়া বার্তায় বলেছেন, জয় হিন্দ! জয় বাংলা!

1010
শহর কলকাতা

শুধু বাঙালি নয়, অনেক লেখক, কবি থেকে শুরু করে শিল্পিদেরও প্রিয় শহর এই কলকাতা।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos