আজ কি বৃষ্টির ধারাপাত জারি থাকবে জেলায় জেলায়? জানুন সারাদিনের আবহাওয়ার আপডেট

জুলাইয়ের শেষেও একটানা বারিধারায় এখনও সেভাবে ভেজেনি শহর। আকাশে ইতিউতি কালো মেঘের আনাগোনায় মাঝে মধ্যেই ঝেঁপে নামছে বৃষ্টি। তবে ওই পর্যন্তই। যদিও আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ এই একাধিক জেলায়।

Parna Sengupta | Published : Jul 24, 2024 2:35 PM IST

112

আবহাওয়া দপ্তরের আপডেট অনুযায়ী আজ থেকে ৩০ জুলাই পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হুগলি এবং পূর্ব বর্ধমানে। পাশাপাশি কলকাতাতেও (Kolkata) বৃষ্টির পূর্বাভাস।

212

আগামী ২৬ জুলাই পর্যন্ত উত্তর এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কখনও কখনও সেই গতিবেগ হতে পারে ঘণ্টায় ৬০ কিমি। শুক্রবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

312

কয়েকদিন থেকেই বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গের (South Bengal Weather) জেলা গুলিতে। কোথাও কোথাও ভারী বৃষ্টিও (Rainfall) হয়েছে। সেই ধারাবাহিকতাই জারি থাকবে আজও।

412

আজ বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই কলকাতা-সহ রাজ্যের জেলাগুলিতে সেই পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর।সকাল থেকেই বৃষ্টিতে ভিজছে দক্ষিণবঙ্গের একাধিক জেলা।

512

হাওয়া অফিস সূত্রে যে আবহাওয়া সংক্রান্ত রিপোর্ট দেওয়া হয়েছে তাতে স্পষ্ট, বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

612

এরই মধ্যে আবার কোন কোন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। ওদিকে বেলা বাড়লে আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা জেলায় জেলায়। হতে পারে বজ্রপাতও। সেই পূর্বাভাসই দিল আলিপুর আবহাওয়া দপ্তর।

712

আজ বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং পূর্ব বর্ধমানে। এই সমস্ত জেলাগুলিতে ৭ – ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

812

হাওয়া অফিস জানাচ্ছে, আগামী সাতদিন দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। হাওয়া অফিসের আপডেট অনুযায়ী, বর্তমানে মৌসুমী অক্ষরেখার অনুকূল অবস্থানের ফলে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে দক্ষিণবঙ্গে। যার জেরেই এই বর্ষণ।

912

আবহাওয়া দপ্তর জানিয়েছে আজ থেকে ৩০ জুলাই পর্যন্ত হালকা বৃষ্টিতে ভিজতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। ভারী বৃষ্টির সম্ভাবনা তেমন নেই। দিনভর থাকবে ভ্যাপসা গরম।

1012

উত্তরবঙ্গের অধিকাংশ জেলাতেই এবার ইতিমধ্যেই ভারী বৃষ্টি হওয়ার কারণে বৃষ্টির ঘাটতি তো নেই, উপরন্তু অতিবৃষ্টিতে সেখানকার বাসিন্দাদের নাজেহাল অবস্থা। তবে দক্ষিণবঙ্গে যে বৃষ্টির ঘাটতি রয়েছে তা এবার কিছুটা হলেও কম হবে বলেই আশা করা হচ্ছে।

1112

মৌসুমী অক্ষরেখার অনুকূল অবস্থান রয়েছে এই মুহূর্তে। মৌসুমী অক্ষরেখার অনুকূল অবস্থানের কারণে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ঢুকছে।

1212

রাজ্যের উত্তরবঙ্গ জুড়ে টানা বৃষ্টির দেখা মিললেও দক্ষিণবঙ্গে এখনো পর্যন্ত সেই ভাবে বৃষ্টির দেখা মেলেনি। মাঝে মাঝে বিক্ষিপ্তভাবে বৃষ্টির দেখা মেলার পাশাপাশি স্থান বিশেষে কোথাও কোথাও ভারী বৃষ্টির দেখা মিলেছে। তবে এবার জলীয়বাষ্পের পরিমাণ বৃদ্ধি পাওয়ার ফলে উত্তরবঙ্গ থেকে শুরু করে দক্ষিণবঙ্গ জুড়ে চলবে বৃষ্টি।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos