ভোটের দিন কোনওরকম অশান্তি বরদাস্ত নয়! শহরজুড়ে আঁটোসাঁটো নিরাপত্তা কমিশনের

মাত্র কয়েকঘণ্টার অপেক্ষা। তারপরই পশ্চিমবঙ্গের ৯টি লোকসভা কেন্দ্রে নির্বাচন। আর তার আগেই কলকাতা সহ সংলগ্ন অঞ্চলে নিরাপত্তা আরও বাড়াল কমিশন।

Subhankar Das | Published : May 30, 2024 10:38 AM IST / Updated: May 30 2024, 04:09 PM IST

মাত্র কয়েকঘণ্টার অপেক্ষা। তারপরই পশ্চিমবঙ্গের ৯টি লোকসভা কেন্দ্রে নির্বাচন। আর তার আগেই কলকাতা সহ সংলগ্ন অঞ্চলে নিরাপত্তা আরও বাড়াল কমিশন।

আগামী ১ জুন শনিবার, ভোটের দিন সকাল থেকেই কলকাতার বিভিন্ন এলাকায় টহল দেবে কেন্দ্রীয় বাহিনীর ৩২৪টি বিশেষ কুইক রেসপন্স টিম। এই বিশেষ দলটি মূলত শহরাঞ্চলেই টহলের দায়িত্বে থাকবে। কলকাতা ছাড়াও বিধাননগর, ব্যারাকপুর এবং বারাসাতের নানা অংশে টহল দেবে এই কুইক রেসপন্স টিম।

Latest Videos

শহর কলকাতায় ভোটের আগে থেকেই কাজ শুরু করে দিয়েছে এই টিম। সেইসঙ্গে, ভোট চলাকালীন কোনও গোলমালের খবর পেলেই, ৫-১০ মিনিটের মধ্যে অ্যাকশন নেবে কেন্দ্রীয় বাহিনীর এই বিশেষ দল।

তবে শুধু দিনের বেলা নয়। রাতে শহরের বুকে যাতে কোনও গোলমাল কিংবা রাজনৈতিক সংঘর্য না হয়, তার জন‌্যও রাখা হচ্ছে ৭২টি নাইট পেট্রোলিং ভেহিক‌্যাল। এই গাড়িগুলিতে করে শহর জুড়ে টহল দেবে কেন্দ্রীয় বাহিনী। বুধবার ধনধান‌্য স্টেডিয়ামে একটি বৈঠকে উপস্থিত হন নির্বাচন কমিশনের কর্তারা। এই বৈঠকে উপস্থিত ছিলেন কলকাতা পুলিশের কর্তারাও। সেইসঙ্গে, প্রত্যেকটি থানার ওসি, সেক্টর মোবাইল টিমের দায়িত্বে থাকা আধিকারিক এবং প্রশাসনের অন্যান্য কর্তাদের নিয়ে এই বৈঠক করে নির্বাচন কমিশন। আর তারপরই পুলিশ আধিকারিকদের গুরুত্বপূর্ণ নির্দেশ দেন তারা।

অন্যদিকে, ভোটের দিন কলকাতার সব বুথেই থাকবে কেন্দ্রীয় বাহিনী। লালবাজার সূত্রে জানা যাচ্ছে যে, শহরের প্রতিটি বুথেই মোতায়েন রাখা হবে কেন্দ্রীয় বাহিনীকে। কলকাতায় আসছে মোট ২৪৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ইতিমধ্যে বেশ কিছু জায়গায় টহল দেওয়াও শুরু করেছে তারা।

উত্তর কলকাতা লোকসভা কেন্দ্রে ১ হাজার ৮৬৯টি বুথের জন‌্য ৬৬.৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী দায়িত্বে থাকবে। অপরদিকে, দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রে রয়েছে প্রায় ২ হাজার ৭৮টি বুথ। যেগুলির জন‌্য ৮২.৬১ কোম্পানি সেন্ট্রাল ফোর্স মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। যাদবপুর লোকসভা কেন্দ্রের একটি অংশের ৯৪৩টি বুথের জন‌্য ৩৬.৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে।

অন্যদিকে, কলকাতা পুলিশের আওতায় থাকা ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রের একটি অংশ রয়েছে যেখানে ১৪৪টি বুথের জন‌্য ৭.৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। জয়নগর কেন্দ্রের একটি অংশে ১২৪টি বুথের জন‌্য ৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী বরাদ্দ করা হয়েছে।

ইতিমধ্যেই ভোটের দুদিন আগে থেকে নাকা চেকিং শুরু হয়ে গেছে। কেন্দ্রীয় বাহিনীর সব গাড়িতে আটজন করে জওয়ান থাকবেন। তাদের সঙ্গে থাকবেন কলকাতা পুলিশের একজন করে আধিকারিক। যিনি মূলত বাহিনীকে রাস্তা দেখিয়ে নিয়ে যাবেন। প্রধানত, বহুতল আবাসন এবং ঘিঞ্জি এলাকায় বেশি করে টহল দেবেন তারা।

প্রথম থেকেই এরিয়া ডমিনেশনের দিকে নজর দিচ্ছে কেন্দ্রীয় বাহিনী। যাতে ভোটাররা নির্ভয়ে নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারেন। তাই ভোটের দুদিন আগে থেকেই সারারাত ৭২টি নাইট পেট্রোলিং টিম টহল দেওয়া শুরু করে দিয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood