বাংলায় কার্যকরী করা হবে না NRC- ইস্তেহার প্রকাশ করে ঘোষণা তৃণমূল কংগ্রেসের

দলটি একটি পোস্টে লিখেছে, '২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য আমাদের ইস্তেহার প্রকাশ করতে পেরে খুশি। আমরা প্রত্যেক ভারতীয়কে কর্মসংস্থান, সবার জন্য ঘর, বিনামূল্যে এলপিজি সিলিন্ডার, কৃষকদের এমএসপি, এসসি-এসটি এবং ওবিসি ছাত্রদের বৃত্তি দেওয়ার শপথ নিচ্ছি।

Parna Sengupta | Published : Apr 17, 2024 11:37 AM IST

তৃণমূল কংগ্রেস লোকসভা নির্বাচনের জন্য তাদের ইস্তেহার প্রকাশ করেছে। দলের নেতা ডেরেক ও'ব্রায়েনসহ অনেক বর্ষীয়ান নেতা ইস্তেহার প্রকাশ করেন। দলের ইস্তেহারে ঘোষণা করা হয়েছে যে বাংলায় NRC কার্যকর করতে দেওয়া হবে না। দলটি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করেছে, যাতে লেখা, 'আমরা ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য আমাদের ইস্তেহার প্রকাশ করতে পেরে খুশি। আমরা প্রত্যেক ভারতীয়কে কর্মসংস্থান, সবার জন্য ঘর, বিনামূল্যে এলপিজি সিলিন্ডার, কৃষকদের এমএসপি, এসসি-এসটি এবং ওবিসি ছাত্রদের বৃত্তি দেওয়ার শপথ নিচ্ছি।

তৃণমূলের ইস্তেহারে বড় ঘোষণা

তৃণমূল তার ইস্তেহারে সিএএ আইন বাতিল করার এবং এনআরসি কার্যকর করার অনুমতি না দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। দেশের কোথাও অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করা হবে না বলেও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

তৃণমূলের ইস্তেহারে সমস্ত জব কার্ডধারীদের ১০০ দিনের কর্মসংস্থানের গ্যারান্টি দেওয়ার এবং শ্রমিকদের প্রতিদিন ৪০০ টাকা ন্যূনতম মজুরি দেওয়ার কথা বলা হয়েছে।

সমস্ত বিপিএল পরিবারকে প্রতি বছর বিনামূল্যে ১০টি এলপিজি সিলিন্ডার দেওয়া হবে।

সমস্ত রেশন কার্ডধারীদের প্রতি মাসে পাঁচ কেজি রেশন বিনামূল্যে দেওয়া হবে। এছাড়াও, বাড়িতে রেশন পৌঁছে দেওয়া হবে এবং এর জন্য কোনও চার্জ দেওয়া হবে না।

উচ্চশিক্ষার জন্য SC, ST এবং OBC ছাত্রদের দেওয়া বৃত্তির পরিমাণ বাড়ানো হবে।

৬০ বছরের বেশি বয়সী প্রবীণদের প্রতি মাসে ১ হাজার টাকা পেনশন দেওয়া হবে।

তৃণমূলের ইস্তেহারে, স্বামীনাথন কমিশনের সুপারিশের ভিত্তিতে কৃষকদের MSP দেওয়া হবে। ফসলের গড় খরচের থেকে পঞ্চাশ শতাংশ বেশি MSP দেওয়া হবে।

পেট্রোল, ডিজেল এবং এলপিজি সিলিন্ডারের দাম কমানো হবে এবং দামের ওঠানামা এড়াতে একটি স্থিতিশীল তহবিল গঠন করা হবে।

উচ্চ শিক্ষার জন্য ছাত্রদের ক্রেডিট কার্ডের সীমা ১০ লক্ষ টাকা পর্যন্ত দেওয়া হবে। এছাড়াও, সমস্ত স্নাতক এবং ডিপ্লোমাধারীদের ২৫ বছরের জন্য প্রতি মাসে শিক্ষানবিশ দেওয়া হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!