ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ মেডিকার, মুখ্যমন্ত্রী মমতা উদ্বোধন করলেন মেডিকা ক্যান্সার হাসপাতালের

মমতা বন্দ্যোপাধ্যায় উদ্বোধন করলেন মেডিকা ক্যান্সার হাসপাতাল। পূর্ব ভারতের ক্যান্সার চিকিৎসায় নতুন উদ্যোগ বলে দাবি হাসপাতাল কর্তৃপক্ষের।

 

Web Desk - ANB | Published : Aug 3, 2023 4:45 PM IST / Updated: Aug 03 2023, 11:13 PM IST

ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে বড় পদক্ষেপ মেডিকা গ্রুপ অফ হসপিটালস-এর। এবার কলকাতায় মেডিকা ক্যান্সার হাসপালাতের উদ্বোধন। বৃহস্পতিবার এই হাসপাতালের উদ্বোধন করেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। মেডিকা অনকোলজি আধুনিক সুবিধে সম্পন্ন চিকিৎসা কেন্দ্র। শিলিগুড়ি আর রাঁচিতেও দুটি ইউনিট খোলা হয়েছে। ক্যান্সার হাসপাতাল হিসেবে ধীরে ধীরে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে মেডিকা।

মেডিকা গ্রুপ অফ হসপিটালস, প্রাইভেট হাসপাতালের পূর্ব ভারতের বৃহত্তম চেইন। এদিন উদ্বোধনী অনুষ্ঠানে ফিরহাদ হামিক, চন্দ্রিমা ভট্টাচার্য উপস্থিত ছিলেন। ছিলেন রাজ্য সরকারের মুখ্যসচিব, স্বাস্থ্যসচিবও। হাসপাতালের পক্ষ থেকে উপস্থিত ছিলেন সিইও আর ভেঙ্কটেশ।

মেডিকা ক্যান্সার হাসপাতাল, মেডিকা অনকোলজির একটি অবিচ্ছেদ্য অংশ। কলকাতা, শিলিগুড়ি আর রাঁচিতে তিনটি ইউনিট নিয়ে একটি শক্তিশালী নেটওয়ার্ক তৈরির প্রচেষ্টা রয়েছে। ক্যান্সার চিকিৎসায় এই হাসপাতাল অগ্রগণ্য হাসপাতাল হিসেবে চেনই তৈরির চেষ্টা করছে। মেডিকা ক্যান্সার হাসপাতাল অত্যাধুনিক চিকিৎসা অস্ত্রোপচার, রেডিয়েশন অনকোলজি প্রযুক্তি ব্যবহার করে। এটি ভারতবাসীর কাছে সুপার স্পেশালাইড ক্যান্সার হাসপাতাল হিসেবে নিজেকে তুলে ধরার চেষ্টা করছে। মেডিকা অনকোলজির ক্লিনিকাল দলে রয়েছে অত্যন্ত অভিজ্ঞ এবং দক্ষ চিকিৎসক, সার্জন।

এই বিশেষ অনুষ্ঠানে মেডিকা গ্রুপ অফ হসপিটালসের চেয়ারম্যান ডাঃ নন্দকুমার জয়রাম বলেছেন, 'কলকাতায় মেডিকা ক্যান্সার হাসপাতালের উদ্বোধনের সঙ্গে সঙ্গে, আমরা পূর্ব ভারতে স্বাস্থ্যসেবা পরিবর্তনের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিচ্ছি। আমাদের সফল অনকোলজির ট্র্যাক রেকর্ড। শিলিগুড়ি এবং রাঁচির ইউনিটগুলি এই অঞ্চলে আরও বেশি রোগীদের বিশ্বমানের যত্ন প্রদানের জন্য আমাদের অনুপ্রাণিত করেছে৷'। মেডিকা গ্রুপ অব হলপিটালের ম্যানেজিং ডিরেক্টর উদয়ন লাহিড়ী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে হাসপাতাল উদ্বোধনের জন্য ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন ২৫০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। এই হাসপাতালে ১৫০০ জনেরও বেশি মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। বর্তমানে এটি ৫০০ শয্যা বিশিষ্ট সুপার স্পেশালিটি হাসপাতালের রূপ নিয়েছে।

প্রাপ্ত পরিষেবাঃ

রোবোটিক সার্জারি এবং অ্যাডভান্সড মাইক্রোসার্জারি: অত্যাধুনিক দা ভিঞ্চি এক্স রোবোটিক সার্জিক্যাল সিস্টেম এবং সৌম্য এবং ম্যালিগন্যান্ট অবস্থার চিকিৎসার জন্য উন্নত মাইক্রোসার্জারি ব্যবহার করা। পূর্ব ভারতে ইউরোলজি এবং গাইনোকোলজিক অনকোলজিতে রোবোটিক সার্জারি প্রশিক্ষণের জন্য স্বীকৃত কেন্দ্র।

 

রেডিয়েশন অনকোলজি: হাই-এনার্জি এক্স-রে বা গামা রশ্মি হাইপার আর্চ প্রযুক্তি সহ TrueBeam ব্যবহার করে নির্ভুলতার সাথে ক্যান্সার কোষকে লক্ষ্য করে, পার্শ্ববর্তী টিস্যুর ক্ষতি কম করে।

 

অ্যাডভান্সড ল্যাবরেটরি: হিস্টোপ্যাথলজি, সাইটোপ্যাথলজি, ইমিউনোহিস্টোকেমিস্ট্রি, হেমাটোপ্যাথলজি, ফ্লো সাইটোমেট্রি এবং মলিকুলার টেস্ট সহ সম্পূর্ণ অনকোলজিকাল চিকিত্সার সমাধান অফার করে অত্যাধুনিক ল্যাব।

 

কেমোথেরাপি/টার্গেটেড থেরাপি/ইমিউনোথেরাপি: কেমোথেরাপি, টার্গেটেড থেরাপি এবং ইমিউনোথেরাপির মাধ্যমে ফুসফুসের ক্যান্সারের উন্নত চিকিৎসা, যার ফলে উন্নত ফলাফল পাওয়া যায়।

থেরাপিউটিক নিউক্লিয়ার মেডিসিন: উচ্চ আয়োডিন থেরাপি সহ বিভিন্ন ক্যান্সার নির্ণয় এবং চিকিত্সার জন্য নিরাপদ, ব্যথাহীন এবং ব্যয়-কার্যকর কৌশল।

বোন ব্যাঙ্ক: পূর্ব ভারতের একমাত্র হাড়ের ব্যাঙ্ক।

প্যালিয়েটিভ কেয়ার: মারাত্মকভাবে অসুস্থ ক্যান্সার রোগীদের জন্য ব্যাপক ব্যথা ব্যবস্থাপনা এবং উপশমকারী যত্ন

আরও পড়ুনঃ

তুমুল বিরোধিতার মধ্যে 'দিল্লি পরিষেবা বিল ২০২৩' পাশ লোকসভায়, কড়া নিন্দা কেজরিওয়ালের

জ্ঞানবাপী মসজিদ নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ মুসলিম পক্ষ, পাল্টা শীর্ষ আদালতে যেতে পারে হিন্দুরাও

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের রক্ষাকবচের মেয়াদ আরও ১ দিন বাড়ল, কলকাতা হাইকোর্টে পরবর্তী শুনানি কাল

 

Read more Articles on
Share this article
click me!