Jadavpur University News: মনোতোষ সৌরভ দীপশেখরের বিরুদ্ধে হতে পারে পকসো মামলা, শিশু সুরক্ষা কমিশনের উদ্যোগ

মৃত্যুকালে নিহত ছাত্রের বয়স হয়েছিল ১৭ বছর ৯ মাস ৯ দিন। অর্থাৎ, ১৮ বছর সম্পূর্ণ না হওয়ার দরুন তিনি অপ্রাপ্তবয়স্ক ছিলেন। সেই কারণেই তাঁর মৃত্যুর ঘটনায় এবার পকসো ধারা যোগ হতে পারে।

Sahely Sen | Published : Aug 14, 2023 3:05 AM IST / Updated: Aug 14 2023, 09:11 AM IST

৯ অগাস্ট বুধবার মাঝরাতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলের বারান্দা থেকে পড়ে মারা যান বাংলার বিভাগের প্রথম বর্ষের এক ছাত্র। নদিয়া জেলার বগুলা থেকে আসা ওই ছাত্রের বয়স হয়েছিল মাত্র ১৭ বছর। মৃত্যুর পর তাঁর বাবার দায়ের করা অভিযোগের ভিত্তিতে হস্টেলের বহু পড়ুয়াকে জিজ্ঞাসাবাদের পর ১১ অগাস্ট রাতে এক জনকে গ্রেফতার করেন কলকাতা পুলিশের অপরাধ বিভাগের তদন্তকারী দুই অফিসার। তাঁর নাম সৌরভ চৌধুরী। জিজ্ঞাসাবাদের সময় সৌরভের বয়ানে একাধিক অসঙ্গতি মিলেছে বলে জানা গেছে।

গ্রেফতারির পর সৌরভকে একটানা জিজ্ঞাসাবাদ করা হয়। হস্টেলের ভেতরে কোন কোন সিনিয়র ছাত্র প্রথম বর্ষের ছাত্রদের হেনস্থা করতেন, তাঁদের মধ্যে কারা স্বপ্নদীপের সঙ্গে কথাবার্তা বলতেন, ইত্যাদি বিভিন্ন বিষয়ে প্রশ্ন করে পাওয়া যায় আরও বেশ কয়েকটি নাম। সেই নামের ছাত্রদের সঙ্গে কথা বলে ১৩ অগাস্ট, রবিবারই গ্রেফতার করা হয় আরও দুই ছাত্রকে। সৌরভ স্নাতকোত্তর পাশ করে গিয়েছিলেন ২০২২ সালে, কিন্তু, গ্রেফতার হওয়া বাকি দুই ছাত্র এখনও বিশ্ববিদ্যালয়েরই পড়ুয়া। তাঁরা হলেন, ১৯ বছর বয়সি দীপশেখর দত্ত, অর্থনীতির দ্বিতীয় বর্ষের ছাত্র এবং ২০ বছর বয়সি মনোতোষ ঘোষ, সমাজবিজ্ঞানের দ্বিতীয় বর্ষের ছাত্র।

রবিবার ১০ সদস্যের তদন্তকারী দল শিক্ষার্থীর মৃত্যুর বিষয়ে তদন্ত করার জন্য হস্টেলে গিয়ে পর্যবেক্ষণ করেন। ওইদিন ধৃত মনোতোষ ঘোষ এবং দীপশেখর দত্তকে আলিপুর আদালতে হাজির করানো হয়। আবার ওই একই দিনে নদিয়ায় নিহত ছাত্রের বাড়িতে যান পশ্চিমবঙ্গ শিশু সুরক্ষা কমিশনের উপদেষ্টা অনন্যা চক্রবর্তী। নিহত ছাত্রের পরিবারের সঙ্গে কথা বলার পর তিনি এই মৃত্যুর বিরুদ্ধে দায়ের করা মামলার সঙ্গে পকসো আইনের ধারা যোগ করার উদ্যোগের কথা জানিয়েছেন।

অনন্যা চক্রবর্তীর দাবি, মৃত্যুকালে নিহত ছাত্রের বয়স হয়েছিল ১৭ বছর ৯ মাস ৯ দিন। অর্থাৎ, ১৮ বছর সম্পূর্ণ না হওয়ার দরুন তিনি অপ্রাপ্তবয়স্ক ছিলেন। তার ওপর মৃত্যুর আগে তাঁকে হস্টেলের নীচে উলঙ্গ অবস্থায় পাওয়া গিয়েছিল। মৃতদেহে সিগারেটের ছ্যাঁকার দাগ দেখা গিয়েছিল। তিনি নিজের বাড়িতে ফোন করে জানিয়েছিলেন যে তিনি সমকামী নন, অর্থাৎ, যৌনতার প্রসঙ্গ তুলেও তাঁকে হেনস্থা করা হয়েছে বলে মনে হচ্ছে। এই কারণেই এই মৃত্যুটি পকসো আইনের অধীনে পড়ে বলে দাবি করেছেন শিশু সুরক্ষা কমিশনের উপদেষ্টা। নদিয়ার ছাত্র নাবালক হওয়ায় তাঁর নাম আর কোনওভাবেই উল্লেখ না করার অনুরোধ জানিয়েছেন তিনি। তাঁর কথার সঙ্গে মিল রয়েছে পুলিশ সূত্রের খবরেও। পুলিশের এক আধিকারিকের কথায়, এই মৃত্যুর মামলায় পকসো ধারা যোগ হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন-
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলে ঠিক কোন কোন পদ্ধতিতে নবাগত ছাত্রদের ‘স্বাগত’ জানানো হয়? প্রাক্তনীরা দিলেন বিবরণ

Independence Day: ‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচি, সোশ্যাল মিডিয়ায় প্রোফাইল ছবি বদল করলেন নরেন্দ্র মোদী
Jadavpur News: মেধাবী স্বপ্নদীপ কুণ্ডু আর মেধাবী সৌরভ চৌধুরী, যাদবপুরের মৃত্যুর পর দুই ভিন্ন মেরুর পরিচয়
Sex Toy: চরম যৌন সুখের আনন্দ পেতে ‘সেক্স টয়’-এর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ, জেনে নিন এর গুণাবলী

Share this article
click me!