দুর্গাপুজো ২০২৩: জানেন কি এবছর উত্তর কলকাতার সেরা ১০টি পুজো কোনগুলো? রইল হদিশ

শুরু হয়ে গিয়েছে প্যান্ডেল হপিং। উত্তর কলকাতা, মধ্য কলকাতা কিংবা দক্ষিণ কলকাতায় ঠাকুর দেখার পরিকল্পনা সকলের আছে। তবে, জানেন কি উত্তর কলকাতার সেরা ১০টি পুজো কোনগুলো? রইল হদিশ।

Sayanita Chakraborty | Published : Oct 20, 2023 10:31 AM IST

110

বেলেঘাটা ৩৩ পল্লী

এবারেও সকলের জন্য এক অসাধারণ মণ্ডপ সজ্জা করেছে বেলেঘাটা ৩৩ পল্লী। প্রকৃতি বাঁচানোর বার্তা দিয়েছে তাঁরা। একেবারে বাস্তবতা তুলে ধরার চেষ্টা করেছে পুজোতে।

210

সন্তোষ মিত্র স্কোয়ার

সন্তোষ মিত্র স্কোয়ার-র এবার নির্মান করা হয়েছে রাম মন্দির। অযোধ্যা গিয়ে আসল রামমন্দির দর্শন করে এসে তবেই শিল্পীরা এই মন্ডপ তৈরিতে হাত দেন। এই পুজো এবছর উত্তর কলকাতার বিশেষ আকর্ষণ।

310

দমদম তরুণ দল

প্রতি বছরই দমদম তরুণ দলের পুজো সকলের নজর কাড়ে। ৪৬ তম বর্যে পা দিল এই পুজো। সুভাষচন্দ্র বসু ও ঝাঁসির রানি বাহিনীর বাঙালি সদস্যদের নিয়ে তাঁদের বিশেষ নিবেদন।

410

দমদম পার্ক ভারতচক্র

২৩ তম বছরে পা দিল দমদম পার্ক ভারতচক্র। তাদের এবারের ভাবনা পুতুল। এবার পুতুল গিয়েই নির্মান করেছেন গোটা মন্ডপ।

510

কুমোরটুলি সর্বজনীন

কুমোরটুলি সর্বজনীন-র এবারের থিম হস্তশিল্পীদের সঙ্গে যন্ত্র শিল্পীদের লড়াই। একেবারে নতুনত্ব নিয়ে এসেছে এই পুজো।

610

চোরবাগান সর্বজনীন

উত্তর কলকাতারও আরও এক আকর্ষণ হল চোরবাগান সর্বজনীন। এবারের থিম অনুভূতি। একেবার অন্যরকম সজ্জা দেখা যাবে এই পুজো মন্ডপে।

710

মানিকতলা চালতাবাগান

মানিকতলা চালতাবাগানের এবারের থিম অজানা কে জানা। ছোট বেলার গরুর গাড়ি থেকে কুয়ো থেকে জল তোলার মতো বিষয়, যা আজ হারিয়ে গিয়েছে তা উঠে আসবে এই মানিকতলা চালতাবাগানের পুজোতে।

810

লালাবাগান নবঙ্কুর

৬৪ তম বর্ষে পা দিল লালাবাগান নবঙ্কুর। পুরাণের গল্প ফুটিয়ে তোলা হয়েছে এই পুজো প্যান্ডেলে। তিন শক্তির রূপের দেখা মিলিছে লালাবাগান নবঙ্কুরের পুজোয়।

910

নলিন সরকার স্ট্রিট

উত্তর কলকাতার আরও একটি উল্লেখযোগ্য পুজো হল নলিন সরকার স্ট্রিট। ৯১ তম বর্ষে পা দিল নলিন সরকার স্ট্রিটের পুজো। এবারের থিম সম্ভাবনা।

1010

হাতিবাগার সর্বজনীন

৮৯ বছরে পা দিল হাতিবাগার সর্বজনীন। এবছরে তাঁদের পুজোর ভাবনা দোসর। আলোর কাজ এবার নজর কেড়েছে হাতিবাগার সর্বজনীন পুজো মন্ডপে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos