Kolkata Metro Rail: রবিবার জয়েন্ট এন্ট্রান্সের জন্য মেট্রো রেলের বাড়তি পরিষেবা

বিশেষ সময়ে বাড়তি যাত্রী সংখ্যার কথা মাথায় কলকাতা মেট্রো রেলের পরিষেবা বাড়ানো হয়। জনস্বার্থে ফের একই সিদ্ধান্ত নিয়েছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ।

Soumya Gangully | Published : Apr 25, 2024 9:36 AM IST / Updated: Apr 25 2024, 03:45 PM IST

রবিবার জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার্থীদের জন্য মেট্রো রেলের পরিষেবা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল। কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছে, এই রবিবার সকাল ৯টার পরিবর্তে দক্ষিণেশ্বর, দমদম ও কবি সুভাষ স্টেশন থেকে দিনের প্রথম মেট্রো রেল ছাড়বে সকাল সাড়ে আটটায়। অন্য রবিবারগুলিতে সারাদিনে ১৩০ বার মেট্রো রেল পরিষেবা পাওয়া যায়। তবে এই রবিবার সারাদিনে ১৪০ বার মেট্রো রেলের পরিষেবা পাওয়া যাবে। শুধু এই রবিবারের জন্যই বিশেষ ব্যবস্থা করা হয়েছে। দক্ষিণেশ্বর, দমদম ও কবি সুভাষ স্টেশন থেকে দিনের শেষ মেট্রো রেল ছাড়ার সময় অবশ্য অপরিবর্তিতই থাকছে। বাড়তি পরিষেবা শধু ব্লু লাইনের ক্ষেত্রেই প্রযোজ্য। অন্যান্য লাইনগুলিতে পরিষেবার ক্ষেত্রে কোনও বদল হচ্ছে না।

পরীক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা

ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা জয়েন্ট এন্ট্রান্স রবিবার। দুই ধাপে হবে পরীক্ষা। প্রথম পর্বে অঙ্ক পরীক্ষা শুরু হবে সকাল ১১টায়। এই পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। এরপর ১ ঘণ্টার বিরতি থাকবে। দুপুর ২টোয় শুরু হবে দ্বিতীয়ার্ধের পরীক্ষা। এই পর্বে পদার্থবিদ্যা ও রসায়ন পরীক্ষা হবে। দ্বিতীয়ার্ধের পরীক্ষা শেষ হবে বিকেল ৪টেয়। পরীক্ষার্থীরা যাতে ঠিক সময়ে পরীক্ষা গ্রহণ কেন্দ্রে পৌঁছতে পারেন এবং বাড়ি ফেরার ক্ষেত্রে কোনওরকম অসুবিধা না হয়, সেটা নিশ্চিত করার জন্যই বাড়তি মেট্রো রেল পরিষেবার ব্যবস্থা করা হয়েছে। দিনের শেষ মেট্রো রেল পরিষেবায় কোনও বদল আনা হচ্ছে না। রবিবার কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী শেষ মেট্রো পাওয়া যাবে রাত ৯টা বেজে ২৭ মিনিটে। কবি সুভাষ থেকে দমদমের শেষ মেট্রো রাত ৯টা ৪০ মিনিটে। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের শেষ মেট্রো ছাড়বে রাত ৯টা বেজে ২৮ মিনিটে। দমদম থেকে কবি সুভাষের শেষ মেট্রো ছাড়বে রাত ৯টা বেজে ৪০ মিনিটে।

 

 

পরীক্ষার্থীর সংখ্যা বাড়ল

২০২৩ সালে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দেন ১ লক্ষ ২৮ হাজার ৯১৯ জন। এবার পরীক্ষার্থীর সংখ্যা ১ লক্ষ ৪২ হাজার ৬৯২ জন। ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা বেশি।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

স্নাতক পাস চাকরি প্রার্থীদের জন্য সুখবর, মেট্রো রেলে নিয়োগের বিজ্ঞপ্তি জারি

Metro Rail: ২০১৪ থেকে ২০২৪, মোদী সরকারের অধীনে ভারত জুড়ে নিত্যযাত্রীদের ব্যাপক সুবিধা তৈরি করেছে মেট্রো রেল

Merto Rail: পুজোর কলকাতায় মেট্রো রেলে ভিড়ের রেকর্ড, যাত্রী সংখ্যা ৮ লক্ষ ছাড়িয়েছে

Share this article
click me!