শুনানির লাইভ স্ট্রিমিং চলাকালীন হটাৎ শুরু অশ্লীল ভিডিও! চূড়ান্ত অস্বস্তিতে কলকাতা হাইকোর্ট

নয়া বিপত্তি লাইভ স্ট্রিমিং-এর সময়। 

Subhankar Das | Published : Oct 28, 2024 2:47 PM IST / Updated: Oct 28 2024, 08:50 PM IST

নয়া বিপত্তি লাইভ স্ট্রিমিং-এর সময়। কলকাতা হাইকোর্টে বিভিন্ন মামলার শুনানি চলার সময় সরাসরি সম্প্রচার করা হয় ইউটিউবে। সোমবারও চলছিল সেইরকমই সরাসরি সম্প্রচার। কিন্তু আচমকাই শুনানির সরাসরি সম্প্রচার চলাকালীন হঠাৎ ভেসে ওঠে অশ্লীল ভিডিও। আর তারপরেই সঙ্গে সঙ্গে সরাসরি সম্প্রচার কিছুক্ষণের জন্য বন্ধ করে দেওয়া হয়।

কিন্তু আচমকাই এইরকম ঘটে যাওয়ার ফলে, এই ঘটনায় স্তম্ভিত হয়ে যান এজলাসে উপস্থিত সকলেই। কিন্তু কীভাবে এই ঘটনা ঘটল, তা এখনও যদিও স্পষ্ট নয়। তবে বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখছে কলকাতা হাইকোর্ট।

Latest Videos

আদালত সূত্রে জানা যাচ্ছে, ইউটিউবে সরাসরি সম্প্রচারের দায়িত্বে থাকা সংস্থাকে ইতিমধ্যে এই বিষয়টি জানানো হয়েছে। চলতি বছরের সেপ্টেম্বর মাসে, সুপ্রিম কোর্টের শুনানি সরাসরি সম্প্রচারের সময় ইউটিউব চ্যানেল হ্যাক্ করার অভিযোগ সামনে আসে। সেই সময়, শীর্ষ আদালতের ইউটিউব চ্যানেলে আমেরিকার ‘রিপল ল্যাবস’ নামে একটি সংস্থার ক্রিপ্টোকারেন্সি সম্পর্কিত বিজ্ঞাপনী ভিডিও ভেসে উঠেছিল।

তার আগে গত ২০২৩ সালে, কর্নাটক হাইকোর্টেও এইরকম আপত্তিকর ভিডিও ঘিরে বিড়ম্বনা তৈরি হয়েছিল। কলকাতা হাইকোর্টের অন্তত ৬টি এজলাসে ভিডিয়ো কনফারেন্সিং-এর মাধ্যমে শুনানি চলাকালীন আপত্তিকর ভিডিও ভেসে ওঠে বলে অভিযোগ। এদিকে এই পরিস্থিতিকে অপ্রত্যাশিত বলে মন্তব্য করেছিল কর্নাটক হাইকোর্ট।

ফলে, সাময়িকভাবে ভিডিও কনফারেন্স বন্ধ করে দেওয়া হয়েছিল বেঙ্গালুরু, কালবুর্গি এবং ধারওয়াড়ে হাইকোর্টের সব বেঞ্চে। ঘটনার জেরে বেঙ্গালুরুতে একটি এফআইআরও দায়ের করা হয়েছিল থানায়।

বর্তমানে কলকাতা হাইকোর্টে পুজোর ছুটি চলছে। তবে অবকাশকালীন বেঞ্চ খোলা রয়েছে। সোমবার, হাইকোর্টে সেই অবকাশকালীন বেঞ্চ বসেছিল। মোট তিনটি বেঞ্চ বসেছিল। একটি ডিভিশন বেঞ্চ এবং দুটি একক বেঞ্চ। তার মধ্যে বিচারপতি শুভেন্দু সামন্তের একক বেঞ্চেরও শুনানি ছিল। বিচারপতি সামন্তের বেঞ্চের একটি মামলার শুনানির সরাসরি সম্প্রচার চলাকালীনই এই ঘটনাটি ঘটে বলে জানা যাচ্ছে।

আর এই বিষয়টি নজরে আসতেই সঙ্গে সঙ্গে বন্ধ করে দেওয়া হয় সরাসরি সম্প্রচার। প্রসঙ্গত, গত শুক্রবার বিচারপতি সামন্তের অবকাশকালীন বেঞ্চ বসার কথা ছিল। কিন্তু ঘূর্ণিঝড় ‘দানা’-র প্রভাবে ঝড়বৃষ্টির আশঙ্কায় সেদিন অবকাশকালীন বেঞ্চ বসেনি। তাই তার পরিবর্তে সোমবার বসেছিল সেই অবকাশকালীন বেঞ্চ।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

কোন ফর্মুলায় ২৬-এ বাজিমাত করবে বিজেপি? দেখুন ফাঁস করে কী বললেন সুকান্ত মজুমদার | Sukanta Majumdar
'কুনাল ঘোষ একটা নর্দমা, ওর কথার আমি জবাব দেব না' তীব্র কটাক্ষ মিঠুন চক্রবর্তীর | Mithun Chakraborty
'এদের জুতো পেটা করা দরকার' কাদের উদ্দেশ্যে বললেন সায়নী ঘোষ? Saayani Ghosh
'ট্রিটমেন্ট' দেওয়া হবে! চরম গর্জন 'মহাগুরু' মিঠুনের #shorts #mithunchakraborty #bjp
তৃণমূলকে উপড়ে ফেলতে মিঠুনের গর্জন! #shorts #mithunchakraborty #bjp