৩০ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি নিয়ে ধোঁয়াশা, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ ১৩৯ জনের নম্বর খতিয়ে দেখতে হবে পর্ষদকে

প্রাথমিক শিক্ষা দুর্নীতি মামলার শুনানিতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন যে অভিযোগরাদীদের দেওয়া তালিকার ১৩৯ জনের নম্বর খতিয়ে দেখে আদালতে পেশ করতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদকে। আলোর দিশা দেখতে দেখতে পেল টেট উত্তীর্ণরা

Web Desk - ANB | Published : Dec 20, 2022 2:30 PM IST

কিছুদিন আগেই রাজ্যে ঘটা করে হলো টেট পরীক্ষা। কিন্তু এর আগেরবার যারা টেট উত্তীর্ণ হয়েছিলেন তাদের চাকরির কি হবে সে নিয়ে মুখে কুলুপ এঁটেছে সরকার। মাঝে দাবি উঠেছিল যে প্রাথমিক শিক্ষাতে দেখা গেছে নিয়োগ দুর্নীতি। এই দাবির সপক্ষে বেশ কিছু প্রমান সংগ্রহ করে আন্দোলনকারীরা আদালতেরও দ্বারস্থ হয়। মঙ্গলবার সেই মামলার শুনানিতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন যে অভিযোগরাদীদের দেওয়া তালিকার ১৩৯ জনের নম্বর আদালতে পেশ করতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদকে। টেট উত্তীর্ণ চাকরি প্রার্থীদের ভবিষ্যৎ এতদিন ছিল অন্ধকারাছন্ন। তবে কি এই শুনানি তাদের আলোর দিশা দেখাবে ? চোখ থাকবে আগামী শুনানি ১০ ই জানুয়ারির দিকে।

প্রাথমিক স্কুলে চারির দাবি নিয়ে প্রিয়ঙ্কা নস্কর-সহ ১৪০ জন হাই কোর্টে মামলা করেন। তাদের মূল দাবি ছিল যে টেট পরীক্ষায় তাদের চেয়ে কম নম্বর পাওয়া প্রার্থীদের চাকরি দিয়েছে পর্ষদ। ২০১৬ সালের নিয়োগ প্যানেলে যে ৮২৪ জনের নাম ছিল তারা মামলাকারীদের থেকে কম নম্বর পেয়েছেন। এমনকি মামলাকারীদের দাবি যে তারা ইন্টারভিউ প্রক্রিয়ায় না বসেই ওই নিয়োগ তালিকায় থাকা প্রার্থীদের থেকে বেশি নম্বর পেয়েছেন। এরপর মামলাকারীরা যারা অনৈতিকভাবে চাকরি পেয়েছেন বলে মনে করছেন তাদের মোট ১৩৯ জনের নাম দিয়ে একটি তালিকা তৈরী করেন।

মামলাকারীদের আইনজীবী অৰুণজ্যোতির দাবি যে ৩০ হাজারের বেশি এমন প্রার্থীদের নিয়োগ করা হয়েছে, যাঁদের নম্বর মামলাকারীদের থেকে কম।এমনকি নদিয়ার তেহট্টের তৃণমূল বিধায়ক তাপস সাহার অডিয়ো যা সম্প্রতি প্রকাশ্যে এসেছে সেটিও যুক্তিস্বরূপ আদালতে পেশ করেন তিনি। অবশেষে বিচারপতি গঙ্গোপাধ্যায় ১৩৯ জনের তালিকাটি খতিয়ে দেখার নির্দেশ দিলেন পর্ষদকে। এই ঘটনা প্রায় ৩০ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরিকে প্রশ্নের মুখে ফেলে দিয়েছে।

আরও পড়ুন 

দেশে হামের সংক্রমণ পরিস্থিতি খুবই উদ্বেগজনক, কোন রাজ্য কত হাজার অসুস্থ রইল তালিকা

শিশুদের ইংরেজি মাধ্যমে পড়ানোর ঝোঁক, স্কুলগুলিতে আবেদন জমা পড়ছে আসন সংখ্যার চেয়ে প্রায় ৫ গুণ বেশি

পথ দুর্ঘটনা রুখতে অভিনব উদ্যোগ রানাঘাট পুলিশের, সান্তা ক্লজ সেজে পথ চলতি সাধারণ

Share this article
click me!