'অত্যাচারী শাসকের সামনে হাতজোড় নয়, মেরে তাড়াতে হয়,' আর জি কর আবহে যতীন দাসের প্রয়াণ দিবসে বার্তা দেশবন্ধুর উত্তরসূরির

আর জি কর মেডিক্যাল কলেজের ঘটনার প্রতিবাদে সোচ্চার হয়েছেন স্বাধীনতা সংগ্রামীদের উত্তরসূরিরা। যতীন দাসের প্রয়াণ দিবসের অনুষ্ঠানে রাজ্য সরকারের তীব্র সমালোচনা করেন প্রসাদ রঞ্জন দাশ।

Soumya Gangully | Published : Sep 13, 2024 9:15 AM IST / Updated: Sep 13 2024, 03:47 PM IST

আর জি কর মেডিক্যাল কলেজের ঘটনার প্রতিবাদে কলকাতা-সহ সারা বাংলা উত্তাল। শুক্রবার যতীন দাসের প্রয়াণ দিবসের অনুষ্ঠানেও চিকিৎসকের উপর ভয়ঙ্কর অত্যাচার চালিয়ে খুনের ঘটনার প্রসঙ্গ উঠে এল। স্বাধীনতা সংগ্রামীদের উত্তরসূরিরা এই ঘটনার প্রতিবাদে সোচ্চার হলেন। শুক্রবার দুপুরে কলকাতার যতীন দাস পার্কে এই অনুষ্ঠানে ছিলেন দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের বংশধর প্রসাদ রঞ্জন দাশ। পেশায় স্থপতি, সুরকার, কবি, সঙ্গীত রচয়িতা প্রসাদবাবু আর জি করের নৃশংস ঘটনা নিয়ে রাজ্য সরকারকে তীব্র আক্রমণ করলেন। তাঁর বার্তা, 'আমার শরীরে দেশবন্ধুর রক্ত বইছে। দেশবন্ধুর বাড়িতে বিপ্লবীরা থাকতেন। তিনি রোজ আদালত থেকে ফিরে বাড়িতে ঢোকার সময় বিপ্লবীদের টাকা দিতেন। সেই টাকা দিয়ে অস্ত্র কেনা হত। দেশবন্ধু জানতেন, অত্যাচারী শাসকের সামনে হাতজোড়া করে কোনও লাভ হয় না। তাদের মেরে তাড়াতে হয়। ক্যান্সারের সঙ্গে আপস করা যায় না। ক্যান্সার তাড়াতে হয়। বর্তমান বাংলা সম্পর্কে আমার একই উপলদ্ধি।' এই অনুষ্ঠানে নিজের লেখা ব্যালাড 'স্বাধীনতা এক্সপ্রেস' পাঠ করেন প্রসাদবাবু।

'আর জি করের বিচার চাই'

Latest Videos

যতীন দাসের প্রয়াণ দিবসের প্রয়াণ দিবস পালনের মূল আয়োজক বিশিষ্ট সমাজসেবী সুবীর কুণ্ডু। যতীন দাসের পরিবারের সদস্যরা এই অনুষ্ঠানে ছিলেন। প্রফুল্ল চাকীর প্রপৌত্র সুব্রত চাকী এবং আরও কয়েকজন বিপ্লবীর পরিবারের সদস্যরাও ছিলেন। অনুষ্ঠানের শুরুতেই আর জি কর মেডিক্যাল কলেজে বীভৎস অত্যাচারের শিকার হওয়া চিকিৎসকের প্রতি শ্রদ্ধা জানিয়ে নীরবতা পালন করা হয়। এরপর অনেকের বক্তব্যেই এই ঘটনার প্রসঙ্গ উঠে আসে। নির্যাতিতাকে 'শহিদ' আখ্যাও দেওয়া হয়। সবাই এই ঘটনার বিচারের দাবিতে সরব হন।

রাজ্য সরকারের ভূমিকায় ক্ষুব্ধ স্বাধীনতা সংগ্রামীদের পরিবার

বিপ্লবী পরিবার থেকে যাঁরা যতীন দাসের প্রয়াণ দিবসের অনুষ্ঠানে যোগ দেন, তাঁরা প্রত্যেকেই আর জি কর মেডিক্যাল কলেজের ঘটনায় রাজ্য সরকারের ভূমিকায় ক্ষুব্ধ। সবাই চাইছেন দ্রুত এই ঘটনার কিনারা হোক এবং প্রকৃত অপরাধী সাজা পাক।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

কী হবে আন্দোলনের পথ? নবান্ন থেকে ফিরে স্বাস্থ্যভবনে আলোচনায় জুনিয়র ডাক্তাররা

জট কাটাতে রাষ্ট্রপতিকে চিঠি জুনিয়র ডাক্তারদের, স্বাস্থ্য ভবনের সামনে আন্দোলনের ৪ দিনেও ৫ দাবিতে অনড়

Share this article
click me!

Latest Videos

'এটা মমতার গুলিয়ে দেওয়া টেকনিক!' মঞ্চে বিস্ফোরক রুদ্রনীল ঘোষ | Rudranil Ghosh | RG Kar Protest | BJP
'এখনও, যদি কেউ! ভূতে মেরে দিয়ে গেল নাকি!' ঝাঁঝিয়ে উঠে যা বলে দিলেন দিলীপ | Dilip Ghosh | RG Kar News
'আর কত নাটক দেখাবে মাননীয়া?' কালীঘাটের মিটিং ভেস্তে যেতেই মমতাকে একহাত নিলেন Sujan Chakraborty
সেন্ট্রাল পার্ক থেকে স্বাস্থ্য ভবন পর্যন্ত মহামিছিলের ডাক জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা
ভেস্তে গেল বৈঠক! বিস্ফোরক অভিযোগ চিকিৎসকদের! দেখুন, চমকে উঠবেন | RG Kar Latest News | RG Kar Protest