Uber Bus: অ্যাপে শুধু ক্যাব নয়, এবার পাবেন বাস-ও, পরিবহণ দফতরের সঙ্গে চুক্তি স্বাক্ষর করল উবের সংস্থা

কলকাতার রাস্তায় বাস পরিষেবা চালু করার জন্য প্রায় ৮৪ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে উবের (UBER)।

Sahely Sen | Published : Nov 23, 2023 4:30 AM IST

অ্যাপ ক্যাবের জন্য অত্যন্ত জনপ্রিয় এবং সহজলভ্য উবের (Uber) সংস্থার অ্যাপ পরিষেবা। চারচাকা গাড়ি থেকে শুরু করে দুই চাকার মোটরবাইক, সব পরিষেবার ক্ষেত্রেই এই সংস্থা শহর এবং শহরতলির বাসিন্দাদের কাছে অত্যন্ত পরিচিত হয়ে উঠেছে। এবার শহরবাসির জন্য আরও বড় উদ্যোগ নিয়ে এল UBER।  রাজ্য পরিবহণ দপ্তরের সঙ্গে যৌথ উদ্যোগে কলকাতার রাস্তায় এবার পাওয়া যাবে উবরের যাত্রিবাহী বাস পরিষেবাও। বেসরকারি পরিবহণ সংস্থাটি আসন্ন  ২ বছরের মধ্যে কলকাতায় কমপক্ষে ১০ মিলিয়ন ইউএস ডলার (প্রায় ৮৪ কোটি টাকা) বিনিয়োগ করতে চলেছে। 


-

কলকাতার রাস্তায় নিত্যদিন জুটছে বাসের অপ্রতুলতা। ধীরে ধীরে বাসের সংখ্যা এত কমে যাচ্ছে যে, ক্রমেই নিজস্ব গাড়ি অথবা সাইকেল কিনতে বাধ্য হচ্ছেন নিত্যযাত্রীরা। সেই সমস্যার সমাধানে উবের সংস্থার নতুন বাস সার্ভিস দৈনন্দিন অফিস- যাত্রীদের ব্যাপক সুবিধা করে দেবে বলে আশা করছেন শহরবাসী। তবে, শুধুমাত্র যাত্রার সুবিধাই নয়, Uber-এর এই উদ্যোগে ৫০ হাজার মানুষ নতুন করে রোজগারের পথও খুঁজে পাবেন বলে আশ্বাস দিচ্ছে এই সংস্থা।

-

রাজ্য পরিবহণ দপ্তরের সঙ্গে বুধবার একটি সমঝোতাপত্রে সই করেছেন দেশের বৃহত্তম রাইড শেয়ারিং অ্যাপ উবরের প্রতিনিধিরা। চলতি বেঙ্গল গ্লোবাল বিজ়নেস সামিটকেই মউ স্বাক্ষরের সবচেয়ে উপযুক্ত জায়গা হিসেবে বেছে নিয়েছিলেন রাজ্য পরিবহণ দপ্তর ও উবরের প্রতিনিধিরা। সরকারি আধিকারিক হিসেবে এই সমঝোতাপত্রে সই করেন রাজ্যের পরিবহণসচিব সৌমিত্র মোহন।

উবরের পক্ষে সংস্থার উবর ইন্ডিয়া ও সাউথ এশিয়ার ডিরেক্টর - অপারেশনস শিবা শৈলেন্দ্রন। এই পরিষেবার নাম দেওয়া হয়েছে 'উবর শাটল'। আর কয়েক মাস পরেই অর্থাৎ ২০২৪-র মার্চে শহরের নির্দিষ্ট কয়েকটি রুটে ৬০টি এসি বাস চালিয়ে এই পরিষেবা শুরু করতে চলেছে উবর। সংস্থার লক্ষ্য, কলকাতার বিভিন্ন ব্যবসায়ীক কেন্দ্র ও অফিস এলাকা থেকে নির্দিষ্ট পরিষেবা চালু করে আগে নিজেদের অস্তিত্ব জানান দেওয়া। এরপর তা ছড়িয়ে পড়বে অন্যত্র।

 

উবরের পক্ষ থেকে জানানো হয়েছে, যে রুটে এই পরিষেবা চালু হবে সেখানে সকাল ৬টা থেকে রাত ১০ পর্যন্ত নির্দিষ্ট সময় অন্তর উবরের বাস আসবে। যাত্রীরা এক সপ্তাহ আগে থেকে অ্যাপের মাধ্যমে সিট বুক করতে পারবেন। উবরের এই নতুন পরিষেবা চালু হওয়া প্রসঙ্গে রাজ্যের পরিবহণসচিব বলেন, 'যাত্রীরা যাতে স্বচ্ছন্দে এবং নিরাপদে যাতায়াত করতে পারেন সেই বিষয়ে রাজ্য সরকারের সব সময় নজর রাখে।

উবরের সঙ্গে আমাদের এই মিলিত উদ্যোগে এবার সেটাই হতে চলেছে।' অন্য দিকে উবরের পক্ষ থেকে শিবা শৈলেন্দ্রন বলেন, 'কলকাতায় বাস পরিষেবা চালু করার এই উদ্যোগ নিয়ে আমরা খুবই আশাবাদী। ১৯ থেকে ৫০ আসনের বিভিন্ন সংখ্যক যাত্রী পরিবহণের মতো বাস চলবে রাজপথে। স্থানীয় পরিবহণ ব্যবসায়ীদের থেকে নির্দিষ্ট স্পেসিফিকেশনের বাস নিয়ে তাতে উবরের প্রযুক্তি বসিয়ে পরিষেবা চালু করা হবে।'

Share this article
click me!