অবশেষে কাটল দুর্যোগ, সকাল থেকে রোদ ঝলমলে আকাশ, সঙ্গে বাতাসে হিমেল পরশ

সকাল থেকেই রোদ ঝলমলে দিন। পাশাপাশি হালকা হিমের পরশও রয়েছে বাতাসে।

Web Desk - ANB | Published : Mar 24, 2023 1:56 AM IST

অবশেষে কাটল দুর্যোগ। ঝড় বৃষ্টি কাটিয়ে সকাল থেকেই ঝলমলে আকাশ দেখল শহরবাসী। শুক্রবার আকাশ আংশিক মেঘলা থাকলেও ঝড় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামী তিন দিনই পরিষ্কার থাকবে শহরের আকাশ। তবে ভোরের দিকে ঝলমলে রোদের মধ্যেও হিমেল বাতাসের স্পর্শ পেল বাঙালি। তাপমাত্রায় বিশেষ পরিবর্তন না এলেও ভোরের দিকে বেশ ঠান্ডার আমেজ কলকাতায়। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতিতে বদল আসবে বলেই আশা করা যাচ্ছে। তবে আগামী সপ্তাহের শুরুতেই ফের বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। তবে বৃহস্পতিবার পশ্চিমী ঝঞ্ঝা নতুন করে আসতে পারে বল আশঙ্কা প্রকাশ করেছিল হাওয়া অফিস। কারণ হরিয়ানার ওপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা অবস্থান করছে বাংলাদেশ পর্যন্ত এলাকা জুড়ে। বিহার ঝড়খণ্ড ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর দিয়ে গিয়েছে সেই অক্ষরেখা। এই অক্ষরেখার প্রভাবে অসম মেঘালয়া ও অরুণাচলপ্রদেশেরও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবারের তুলনায় সামান্য বাড়ল তাপমাত্রা। বৃহস্পতিবার মেঘলা আকাশ থাকলেও বৃষ্টি হয়নি শহরে। শুক্রবার অবশ্য ছবিটা খানিকটা উলটো। সকাল থেকেই রোদ ঝলমলে দিন। পাশাপাশি হালকা হিমের পরশও রয়েছে বাতাসে। শুক্রবার শহরে সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার আংশিক মেঘলা শহরের আকাশ। কলকাতা-সহ জেলাগুলিতেও থেমেছে বৃষ্টি। আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৬ শতাংশ।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী গতকাল অর্থাত বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রির আশেপাশে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ ডিগ্রির আপেপাশে। কলকাতা ও আশপাশে হালকা ঝড় বৃষ্টির সম্ভাবনা ছিল। চলতি সপ্তাহের শেষের দিকেও বৃষ্টির সম্ভাবনা থাকছে।

উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তার জেরে তাপমাত্রার পারদও কিছুটা নিম্নগামী। উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জলপাইগুড়ির সর্বনিম্নতাপমাত্র ১৭.১ ডিগ্রি। যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি কম। জলপাইগুড়ি ও পাশাপাশি তিন জেলায় আগামী দিন তিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ তাপমাত্রাও স্বাভাবিকের তুলনায় কম ছিল। দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তলাই ও ডুয়ার্স এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন - 

সকাল থেকে মুখভার আকাশের, কলকাতা ও পাশ্বর্বর্তী এলাকায় আজও বৃষ্টি হতে পারে

আজ কলকাতায় কত টাকায় বিক্রি হচ্ছে পেট্রোল আর ডিজেল? দাম জানুন দেশের বাকি তিন শহরের

আকাশছোঁয়া সোনা-রূপোর দাম বুধবার কোথায় ঠেকল, জেনে নিন ২২ ও ২৪ ক্যারেট কলকাতার দর

Share this article
click me!