Weather update: মঙ্গলের বিকেলে কালো মেঘে ঢাকল শহরের আকাশ, ধুলোর ঝড় কলকাতা জুড়ে

মঙ্গলবার দিনভর তীব্র গরমের পর বিকেল ৫টা নাগাদ কালো মেঘে ঢাকে আকাশ। ধুলোর ঝড় শুরু হয় শহর জুড়ে।

Web Desk - ANB | Published : May 23, 2023 11:58 AM IST / Updated: May 23 2023, 05:37 PM IST

ভ্যাপসা গরমের মধ্যে স্বস্তি মঙ্গলবার বিকেল থেকে প্রবল ধুলোর ঝড় কলকাতা জুড়ে। শিলাবৃষ্টির পূর্বাভাস আগেই ছিল। সেই মতই মঙ্গলবার বিকেল থেকেই কালো মেঘে ঢাকল শহরের আকাশ। বেশ কিছু এলাকায় শুরু হয়েছে বৃষ্টিও। মঙ্গলবার দিনভর তীব্র গরমের পর বিকেল ৫টা নাগাদ কালো মেঘে ঢাকে আকাশ। ধুলোর ঝড় শুরু হয় শহর জুড়ে। আলিপুর সূত্রে জানা যাচ্ছে মঙ্গলবারের পর আগামী বুধ, বৃহস্পতি এবং শুক্রবারও বৃষ্টি হবে শহরে। তারপর ৪ দিন ধরে পারদ ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে বলে জানানো হয়েছে। মঙ্গলবার পশ্চিম বর্ধমান এবং পুরুলিয়া জেলায় তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে। তবে, আগামিকাল থেকে এই পরিস্থিতির কষ্ট মিটবে বলে আশা করা যাচ্ছে।

বুধবার থেকে বৃষ্টি হবে। তার সঙ্গে প্রবল বেগে বইবে ঝোড়ো হাওয়া। প্রতি ঘণ্টায় হাওয়ার গতিবেগ থাকতে পারে ৫০-৬০ কিলোমিটারের কাছাকাছি। উত্তরবঙ্গেও দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ দিনাজপুর ও মালদহ জেলাতেও বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। এই বৃষ্টিও উত্তরের প্রত্যেকটি জেলাতে বৃহস্পতি ও শুক্রবার পর্যন্ত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বাজ পড়ার সম্ভাবনা রয়েছে। ঝোড়ো হাওয়াও বইতে পারে। তাপমাত্রা আপাতত ৫ দিন ধরে একই রকম থাকবে।

আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, মঙ্গলবার কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। উত্তর ২৪ পরগণা, নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং পূর্ব বর্ধমান জেলায় মঙ্গলবার হালকা বৃষ্টিপাত হতে পারে। বৃষ্টির সাথে সাথে বাজ পড়ারও আশঙ্কা রয়েছে। এই জেলাগুলিতে ঝোড়ো হাওয়াও বইতে পারে। হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার।

Share this article
click me!