বন্ধ হয়ে যেতে চলেছে কলকাতা থেকে প্রকাশ পাওয়া ভারতের একমাত্র চিনা সংবাদপত্র 'সিওং পও'

মহামারীর প্রথম ঢেউয়ের সময় এই পত্রিকা ছাপা বন্ধ হয়ে গিয়েছিল, আর সেই কফিনে শেষ পেরেক ছিল এর বরিষ্ঠ সম্পাদক কুও-সাই চ্যাং-এর মৃত্যু, ২০২০ সালের জুলাই মাসে।

Web Desk - ANB | Published : May 22, 2023 8:28 AM IST / Updated: May 22 2023, 02:30 PM IST

কলকাতা শহরের এবং সম্ভবত সমগ্র ভারতের মধ্যে প্রকাশ পাওয়া একমাত্র চিনাসংবাদপত্র ছিল 'দ্য ওভারসিস চাইনিজ কমার্স অফ ইন্ডিয়া' বা 'সিওং পও'। কলকাতায় চিনা সম্প্রদায়ের দ্রুত ক্ষয়ের কারণে আনন্দের শহর থেকে ধীরে ধীরে লোপ পাচ্ছে প্রতিবেশী দেশের ভাষা এবং সংস্কৃতিও। ঐতিহ্যের ইতিহাসে এ এক মর্মান্তিক আঘাত।

'সিওং পও' সংবাদপত্রের শেষ সংস্করণটি ছাপা হয়েছিল ২০২০ সালের মার্চ মাসে, করোনা মহামারীর কারণে লকডাউন হওয়ার কিছুদিন আগে। মহামারীর প্রথম ঢেউয়ের সময় এই পত্রিকা ছাপা বন্ধ হয়ে গিয়েছিল, আর সেই কফিনে শেষ পেরেক ছিল এর বরিষ্ঠ সম্পাদক কুও-সাই চ্যাং-এর মৃত্যু, ২০২০ সালের জুলাই মাসে। বছর যত গড়িয়েছে, কাগজ পুনরুজ্জীবিত হওয়ার সম্ভাবনা ধীরে ধীরে আরও ক্ষীণ হয়ে উঠেছে।

ভারতের প্রথম চিনা সংবাদপত্রের নাম ছিল 'দ্য চাইনিজ জার্নাল অফ ইন্ডিয়া', এই পত্রিকা প্রকাশ পাওয়ার প্রায় ৩৪ বছর পরে ১৯৬৯ সালে লি ইউন চিন শুরু করেছিলেন 'সিওং পও'-এর প্রকাশনা। চার পৃষ্ঠার দৈনিক 'সিওং পাও' চিন, তাইওয়ান, হংকং এবং কলকাতার শীর্ষস্থানীয় ইংরেজি দৈনিকগুলির খবর সংগ্রহ করত। ম্যান্ডারিন ভাষায় অনুবাদ করা হত। এটিতে বিবাহ, জন্ম ও মৃত্যুবার্ষিকী এবং পার্টিগুলির একটি বিশাল তালিকাও রয়েছে, যা ট্যাংরার চায়নাটাউন ঘনিষ্ঠ চিনা সম্প্রদায়ের জন্য প্রথম 'সোশ্যাল মিডিয়া' হিসাবে কাজ করত।

১৯৮০-র দশকের শেষের দিকে, 'সিওং পাও'-এর সম্পাদকীয় অফিস নিউ ট্যাংরা রোডে ম্যান্ডারিন প্রেস খুবই ব্যস্ত থাকত। তখন এটির প্রচলন ছিল প্রায় ২ হাজার কপি। ক্রমহ্রাসমান পত্রিকাটির অফিসটি ২০২৩ সালে এসে একেবারে জনশূন্য। চারিদিকে পচা আবর্জনার বিশাল স্তূপ। আবর্জনা বিক্রেতা দীপু মিস্ত্রি বলেন, “এখানে কয়েকটি চেয়ার, ডেস্ক, একটি প্রিন্টার এবং একটি কম্পিউটার ছিল। কিন্তু সম্পাদকের মৃত্যুর পর, তার সহকারীরা আসা বন্ধ করে দেন এবং তারপরেই প্রতিটি আসবাবপত্র এবং যন্ত্রপাতি চুরি হয়ে যায়।”

‘প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানাতে পেরে আমি ধন্য’, জানালেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্য়ালবানিজ
দানিশ যুবরাজের এ কেমন বেশ! ‘হ্যামলেট’ চরিত্রে ঋদ্ধি সেনকে দেখে বড্ড অবাক নেটিজেনরা

প্রবীণ নাগরিকদের জন্য ভারতে প্রথমবার চালু হল বিনামূল্যে বিমানে ভ্রমণ করার সুবিধা, শুরু করল শিবরাজ সিং চৌহান সরকার

Share this article
click me!