Weather update: সপ্তাহান্তে তাপপ্রবাহ রাজ্য জুড়ে, ৪০ ছুঁই ছুঁই কলকাতার তাপমাত্রা

আগামী ৫ জুন বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। তবে তাতেও তাপমাত্রায় বিশেষ বদল আসবে না বলেই আশা করা হচ্ছে। আগামী সপ্তাহতেও বৃষ্টির বিশেষ সম্ভাবনা নেই।

Web Desk - ANB | Published : Jun 3, 2023 1:37 AM IST

তাপপ্রবাহের ফলায় বিদ্ধ গোটা বাংলা। গত কয়েকদিন ধরে নাগারে বাড়ছে তাপমাত্রা। রাজ্যজুড়ে দেখা নেই বৃষ্টির। পাশাপাশি আদ্রতার কারণে আরও বাড়ছে গরমের অস্বস্তি। সপ্তাহান্তে আরও বাড়ল তাপমাত্রা। পূর্বাভাস মতোই আজ রাজ্যজুড়ে তাপপ্রবাহ। কলকাতা-সহ রাজ্যের একাধিক জায়গার তাপমাত্রা ছাড়াবে ৪০ ডিগ্রি সেলসিয়াস। পশ্চিমের শুষ্ক বায়ু এই রাজ্যে প্রবেশ করছে। তার কারণেই তাপপ্রবাহের পরিস্থিতি নতুন করে তৈরি হয়েছে। সেই কারণে গোটা রাজ্যেই অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকবে। রাজ্যের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছে হাওয়া অফিস। আগামীকালও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে আগামী ৫ জুন বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। তবে তাতেও তাপমাত্রায় বিশেষ বদল আসবে না বলেই আশা করা হচ্ছে। আগামী সপ্তাহতেও বৃষ্টির বিশেষ সম্ভাবনা নেই।

৩ জুন, শনিবার ৪০ ছোঁবে কলকাতার তাপমাত্রা। রাজ্যজুড়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছবে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। রাজ্যের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াসে। এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ৮৬ শতাংশ। কলকাতা বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি রয়েছে। বাকি জেলাগুলিতে আর্দ্র ও অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকবে।

শনিবার থেকে সোমবার পর্যন্ত, পূর্ব ও পশ্চিম বর্ধমান, উত্তর ২৪ পরগণা, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়ার এক বা দুটি জায়গায় তাপপ্রবাহের অবস্থা বিরাজ করতে পারে। বীরভূম, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, নদীয়া, মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরের পরিস্থিতি খারাপ থাকবে। কি জেলার দু-এক জায়গায় আর্দ্র ও অস্বস্তিকর আবহাওয়া বিরাজ করতে পারে। চলতি বছর এপ্রিল মাসে গোটা বঙ্গেই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছিল। এবার আবারও নতুন করে রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। সঙ্গে আর্দ্রতা ও অস্বস্তিকর আবহাওয়ায় কষ্ট আরও বাড়ছে। আবহাওয়া দফতর জানাচ্ছে, তাপমাত্রার পারদ আরও চড়বে। তাপমাত্রা অসহনীয় হবে। যা সাধারণ মানুষের স্বাস্থ্যের পক্ষে উদ্বেগজনক। শিশু , বয়স্ক ও দুর্বল মানুষকে দীর্ঘ সময় বাড়ির বাইরে না থাকার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি ভারী কাজ না করলেও পরামর্শ দিয়েছে।

আরও পড়ুন -

তাপপ্রবাহ ও আর্দ্রতার জোড়া ফলায় বিদ্ধ গোটা বাংলা, সুস্থ থাকতে একগুচ্ছ পরামর্শ হাওয়া অফিসের

জুন মাসের ৪টি রবিবার দেরিতে ছুটবে মেট্রো, পরিষেবা শুরু হবে ১ ঘণ্টা পরে

স্বস্তির বৃষ্টি কবে? তাপপ্রবাহের সতর্কতা দক্ষিণবঙ্গে- উত্তরবঙ্গে অস্বস্তি অব্যাবহত

Share this article
click me!