Weather update: নিম্নচাপের প্রভাবে ভিজছে উত্তর থেকে দক্ষিণবঙ্গ, আর কতদিন চলবে বৃষ্টি?

আবহাওয়া দফতর জানাচ্ছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। সঙ্গে একটি ঘূর্ণাবর্তও রয়েছে।

Ishanee Dhar | Published : Sep 21, 2023 1:43 AM IST

অবিরাম বৃষ্টি শহরে। বৃহস্পতিবার ভোর থেকেই ঝমঝমিয়ে বৃষ্টি শহরজুড়ে। শুধু কলকাতা নয় বৃষ্টি হচ্ছে একাধিক সংলগ্ন এলাকায়। গত কয়েকদিন ধরেই রোদের দেখা নেই। আবহাওয়া দফতর জানাচ্ছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। সঙ্গে একটি ঘূর্ণাবর্তও রয়েছে। এরফলেই উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার ভোর থেকেই বৃষ্টি শুধু হয়েছে তিলোত্তমায়। এদিন দিনভর বৃষ্টি হবে বলে পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর। কয়েক পশলা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টি আরও বাড়বে বলে হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে । অন্যদিকে লাগাতার বৃষ্টিতে অনেকটাই নেমেছে শহরের তাপমাত্রা। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। উল্লেখ্য বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৭ শতাংশ, সর্বনিম্ন ৭১ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ২.৪ মিমি।

বৃহস্পতিবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ছাড়াও পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। গতকাল ভারী বৃষ্টি হয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে। অন্যদিকে বুধবার থেকেই পাহাড়ে বাড়ছে বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পং-এ ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার জলপাইগুড়ি ও কালিম্পং-এ অতি ভারী বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের বাকি ছয় জেলায়।

আলিপুর জানাচ্ছে, আগামী ২২ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। পাশাপাশি উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনার কথাও জানাচ্ছে হাওয়া অফিস।

Share this article
click me!