ফেব্রুয়ারির শুরুতে ফের ফিরবে শীত-হবে না বৃষ্টি, সুখবর শোনাল আবহাওয়া দফতর

উত্তরবঙ্গের সব জেলাতেই আগামী কয়েকদিন একই রকম আবহাওয়া থাকবে।‌ ২৪ ঘণ্টা পর থেকে তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।‌ বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

Web Desk - ANB | Published : Jan 26, 2023 11:52 AM IST

আগামী চার পাঁচ দিন শুষ্ক আবহাওয়া বৃষ্টির সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘন্টায় একইরকম থাকবে তাপমাত্রা।‌ সামান্য ওঠানামা করতে পারে রাতের তাপমাত্রা। রবি ও সোমবার ফের নামবে পারদ। দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। আবার বাড়বে তাপমাত্রা। মঙ্গল ও বুধবার সামান্য তাপমাত্রা বাড়বে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শীতের আমেজ ফিরবে। তাপমাত্রা অনেকটাই নেমে যাবে ফেব্রুয়ারির ২-৩ তারিখ অর্থাৎ আগামী বৃহস্পতিবার ও শুক্রবার।

অন্যদিকে, উত্তরবঙ্গের সব জেলাতেই আগামী কয়েকদিন একই রকম আবহাওয়া থাকবে।‌ ২৪ ঘণ্টা পর থেকে তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।‌ বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। আবহাওয়াবিদরা বলছেন পরপর পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আটকে গিয়েছে উত্তুরে হাওয়া। বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত। এর প্রভাবেই রাজ্যে উষ্ণতার ছোঁয়া। ঝঞ্ঝা কেটে গেলেই জমিয়ে উত্তুরে হাওয়া বইবে। তবে আপাতত রাজ্য থেকে কার্যত উধাও ঠান্ডা। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে সক্রিয় হয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। উত্তর পশ্চিম ভারতে রয়েছে আপাতত এর অবস্থান। আরো একটি পশ্চিমী ঝঞ্ঝা শুক্রবার ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে।

এদিকে, হাওয়া অফিস জানাচ্ছে আগামী চার থেকে পাঁচ দিন শুষ্ক আবহাওয়া থাকবে রাজ্যে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। রাতে তাপমাত্রা স্বাভাবিকের থেকে তিন চার ডিগ্রি উপরে থাকবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। দিনের তাপমাত্রা দু তিন ডিগ্রি উপরেই থাকবে। আগামী দু'দিনে আরো বাড়বে দিন ও রাতের তাপমাত্রা। তারপর দু তিন দিন একই রকম আবহাওয়া থাকবে কোন পরিবর্তন হবে না।

উত্তরবঙ্গে আগামী তিন দিন একই রকম আবহাওয়া থাকবে। তারপর থেকে পরবর্তী দু-তিন দিনে তাপমাত্রা বাড়বে দুই থেকে তিন ডিগ্রি। নভেম্বর ডিসেম্বরে সেভাবে দেখা না দিলেও নতুন বছর থেকে টানা শীতের ঝোড়ো ইনিংস ছিল শহরে। তবে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বেড়েছে। আগামী তিন চার দিনে দক্ষিণবঙ্গের রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়বে এর ফলে দক্ষিণবঙ্গের ঠান্ডার প্রভাব অনেকটাই কমে যাবে।

আগের দুই দিন কিছুটা ঠান্ডা থাকার পর গতকাল থেকে তাপমাত্রা কিছুটা বেড়েছে শহরে। এরপর ক্রমেই তাপমাত্রা আরও বাড়বে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। সরস্বতী পুজোর পর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯ ডিগ্রির গণ্ডি ছাড়িয়ে যেতে পারে বলে পূর্বাভাস হাওয়া অফিসের। উত্তরবঙ্গের ক্ষেত্রে বর্তমানে যেটা তাপমাত্রা চলছে সেটা স্বাভাবিকের কাছাকাছি। আগামী তিন দিনে খুব একটা কোন পরিবর্তন নেই। তাপমাত্রার ক্ষেত্রে উত্তরবঙ্গে ঠান্ডার ভাবটা এখন থাকবে।

Share this article
click me!