World Schizophrenia Awareness Day: মনের যোগাযোগেই সুস্থ হবে মন, বিশ্ব সিজোফ্রেনিয়া সচেতনতা দিবসে বিশেষ অনুষ্ঠান

এই বিশেষ দিনে সচেতনতা বৃদ্ধির জন্য কলকাতা মেডিক্যাল কলেজের মনোরোগবিদ্যা বিভাগের পক্ষ থেকে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

Web Desk - ANB | Published : May 24, 2023 6:47 PM IST

বিশ্ব সিজোফ্রেনিয়া সচেতনতা দিবসে কলকাতা মেডিক্যাল কলেজের মনোরোগবিদ্যা বিভাগের পক্ষ থেকে পালিত হল বিশেষ অনুষ্ঠান। বুধবার বিশ্ব সিজোফ্রেনিয়া সচেতনতা দিবসে মানসিক স্বাস্থ্যের উন্নতির উপর বিশেষ জোড় দিলেন চিকিৎসকরা। মনের অসুখকে অবহেলা নয়, বরং মনের যোগাযোগের মাধ্যমেই সুস্থ হয়ে ওঠার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এই বিশেষ দিনে সচেতনতা বৃদ্ধির জন্য কলকাতা মেডিক্যাল কলেজের মনোরোগবিদ্যা বিভাগের পক্ষ থেকে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। উপস্থিত ছিলেন চিকিৎসক, অধ্যাপক, চিকিৎসাকর্মীদের পাশাপাশি পড়ুয়ারাও।

সিজোফ্রেনিয়া সম্পর্কে ভুল ধারণা দূর করা, উপযুক্ত চিকিৎসা, এই রোগে আক্রান্ত ব্যক্তিদের সমাজের মূলস্রোতে ফেরানো সম্পর্কে আলোচনা করা হয়। যাঁরা সিজোফ্রেনিয়া আক্রান্তদের সেবা করছেন, তাঁরা ব্যক্তিগত অভিজ্ঞতার কথা জানান। বিশেষজ্ঞরা জানিয়েছেন সিজোফ্রেনিয়া আক্রান্তদের দূরে সরিয়ে রাখা উচিত নয়। তাঁদের সঙ্গে কথা বলে মনের অবস্থা বুঝে ঠিকমতো চিকিৎসা করলে সুস্থ করে তোলা যায়। এই রোগে আক্রান্ত রোগীরা উপযুক্ত চিকিৎসা পেলে সুস্থ হয়ে উঠতে পারেন। ফিরতে পারেন জীবনের মূল স্রোত। শুধু দরকার যত্ন এবং ভালোবাসা।

Share this article
click me!