HS Result 2023: আগামী দিকে স্ট্যাটিসটিক্স নিয়ে পড়তে চান, ৪৯০ পেয়ে কলকাতা থেকে উচ্চ মাধ্যমিকে প্রথম স্থানে গিটারিস্ট সৃজা

উচ্চ মাধ্যমিকে সৃজার এই সাফল্যে উচ্ছ্বসিত তাঁর পরিবারও। সৃজা জানিয়েছেন আগামী দিনে তিনি স্ট্যাটিসটিক্স নিয়ে পড়াশোনা করতে চান।

Web Desk - ANB | Published : May 24, 2023 9:46 AM IST

প্রকাশিত হল ২০২৩ সালের উচ্চ মাধ্যমিকের ফলাফল। পাশের হারে ১০ নম্বরে দাঁড়িয়ে কলকাতা। তবে উচ্চ মাধ্যমিকে এক দশ-এর মধ্যে নাম রইল কলকাতার। ৪৯০ পেয়ে কলকাতা থেকে প্রথম হলেন সৃজা উপাধ্যায়। যাদবপুর বিদ্যাপীঠের বাণিজ্য বিভাগের ছাত্রী ছিলেন সৃজা। উচ্চ মাধ্যমিকে সৃজার এই সাফল্যে উচ্ছ্বসিত তাঁর পরিবারও। সৃজা জানিয়েছেন আগামী দিনে তিনি স্ট্যাটিসটিক্স নিয়ে পড়াশোনা করতে চান। তবে শুধু পড়াশোনা নয়, এইটুকু বয়সের একাধিক দিক দক্ষতার সঙ্গে সামলাচ্ছেন সৃজা। পড়াশোনার পাশাপাশি আগ্রহ আছে গান বাজনাতেও, ভালোবাসেন গিটার বাজাতে।

এবছর বিজ্ঞান, বাণিজ্য ও কলা বিভাগ মিলিয়ে এবছর পরীক্ষা দিয়েছেন ৮ লক্ষ ২৪ হাজার ৮৯১ জন ছাত্রছাত্রী। যা গতবছরের তুলনায় প্রায় ৭ হাজার বেশি। ছাত্রের সংখ্যা রয়েছে ৩ লক্ষ ৬২ হাজার ৫৭১ এবং ছাত্রীর সংখ্যা ৪ লক্ষ ৮৯ হাজার ১৩৫। রাজ্যে মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ছিল ২৩৪৯। অন্যান্য বছরের তুলনায় অনেকখানি কম সময়ের মধ্যেই ফল প্রকাশ করল সংসদ। ৬০ টি বিষয়ে ফলাফল প্রকাশিত হল আজ। ১৫ টি ভাষা, ১৩টি ভোকেশনাল বিষয়ে পরীক্ষা হয়েছে।

২০২৩ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১৪ মার্চ। চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার থেকে প্রায় দেড় লক্ষ বেশি পরিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন। পরীক্ষা শেষ হয়েছে ২৭ মার্চ।

ভাষার ভিত্তিতে প্রথম স্থানাধিকারী

উর্দু: মহম্মদ হাসান। ৪৮৬ নম্বর (৯৭.২%) (কলকাতা মাদ্রাসার ছাত্র)

নেপালি: স্নেহা নেপাল। ৪৬৫ নম্বর। (৯৩%) (কালিম্পঙের ছাত্রী)

সাঁওতালি: প্রায় ৯৪% নম্বর, ৪৭২ নম্বর পেয়ে সাঁওতালি ভাষায় প্রথম হয়েছেন ৩ জন। এঁরা হলেন, বিবেক সোরেন (বাঁকুড়া জেলা) ও মৌসুমি টুডু (ঝাড়গ্রাম থেকে), সরস্বতী বাসকে (ঝাড়গ্রাম থেকে)।

কীভাবে দেখবেন রেজাল্ট?

অনলাইনে রেজাল্ট দেখার জন্য সংসদের নিজস্ব ওয়েবসাইট www.wbchse.wb.gov.in ও www.wbresults.nic.in- ব্যবহার করা যাবে। এছাড়া www.results.shiksha- ওয়েবসাইটেও দেখা যাবে রেজাল্ট। মার্কশিটের হার্ডকপি হাতে পেতে পরীক্ষার্থীদের আরও সাতদিন অপেক্ষা করতে হবে।

আরও পড়ুন -

উচ্চ মাধ্যমিকে প্রথম দশে ৮৭ জন, টুইট করে শুভেচ্ছা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

বেরোল উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল, একমাত্র প্রথম স্থানাধিকারি শুভ্রাংশু সর্দার

আগামী বছরের উচ্চ মাধ্যমিকের দিন ঘোষণা, ফেব্রুয়ারি মাসেই হবে পরীক্ষা

Share this article
click me!