বেঁচে থাকুক...জামাইষষ্ঠীতে প্রার্থনা প্রকৃতির জন্য, অরণ্য ষষ্ঠীর রীতিতে মাতোয়ারা পুরুলিয়া

  • জামাই নয়, পুরুলিয়া পালন করে অরণ্যষষ্ঠী
  • প্রকৃতি রক্ষায় ব্রত মহিলাদের
  • বট বা অশ্বত্থ গাছকে পুজো করা হয়
  • ডালায় অংকুরিত ছোলা, ফল ও ফুল নিয়ে চলে পুজো

Parna Sengupta | Published : Jun 16, 2021 11:27 AM IST

জামাই ষষ্ঠী নয়। এখানে পালিত হয় অরণ্য ষষ্ঠী। বুধবার পুরুলিয়া জেলা জুড়ে পুজো হল অরণ্যের। প্রকৃতি পুজোর মাধ্যমে সুস্থ ও সুন্দর জীবন কামনা করেন বাড়ির মহিলারা। 

আরও পড়ুন- কিছু জিজ্ঞেস করলেই লকআপে কান্নাকাটি, চিনা অনুপ্রবেশকারীকে নিয়ে বেশ সমস্য়ায় পুলিশ

পাহাড় অরণ্যে ঘেরা রয়েছে পুরুলিয়া জেলা। আদিকাল থেকেই এখানকার মানুষ পুজো করেন প্রকৃতিকে। আজ জামাই ষষ্ঠীর দিন তাই মহিলারা পালন করেন অরণ্য ষষ্ঠী। এদিন সারা জেলা জুড়ে অর্চনা করা হয় অরণ্যের। প্রকৃতি পুজোর মাধ্যমে সুন্দর ও সুস্থ জীবনের কামনা করেন তারা। 

স্থানীয়দের ব্যাখ্যা জীবনের প্রতি পদে রয়েছে প্রকৃতির দান। তবু আধুনিক জীবনযাত্রা সব থেকে বেশি ক্ষতি করেছে এই প্রকৃতির। ধ্বংশ করা হয়েছে অরণ্য। সীমাহীন দূষণ মানব জাতিকে নিয়ে যাচ্ছে ধ্বংশের দিকে।  মানুষ আজ আটকে পড়েছে মহামারীর করাল ছায়ায়। পুরুলিয়া জেলা এখনও সবুজ অরণ্যে ঢাকা।

বহু যুগ ধরে এখানে মানুষ নিজেরাই রক্ষা করে আসছেন প্রকৃতিকে। বহু মানুষ সরাসরি নিজেদের জীবিকার জন্যও নির্ভরশীর প্রকৃতির উপর। তাই বহু আগে থেকেই এই জেলার মানুষ পুজো করেন গাছপালাকে। 

আরও পড়ুন- তৃণমূল নেতৃত্বের এক নির্দেশেই আটকে গেল নির্বাচন, কী হতে চলেছে-মুখে কুলুপ সব নেতার

জামাই ষষ্ঠীর দিন পুরুলিয়ার মহিলারা পালন করেন অরণ্য ষষ্ঠী। এদিন তারা পরিবেশ রক্ষার ব্রত নেন। ডালায় অংকুরিত ছোলা, ফল ও ফুল নিয়ে মহিলারা জড়ো হন বট বা অশ্বত্থ গাছের তলায়। সিঁদুর দিয়ে ও গাছের গায়ে সুতো পরিয়ে তারা আরাধনা করেন বৃক্ষের। এই দিন থেকেই বৃক্ষ রোপনের সূচনা হয়ে যায়। 

Share this article
click me!