'জনতার রায় নয় যন্ত্রের সাহায্যে জয়ী হয়েছে বিজেপি', পাঁচ রাজ্যের ফল প্রকাশ নিয়ে মন্তব্য মমতার

নির্বাচনে যন্ত্রপাতি , কেন্দ্রীয় বাহিনী ও  কেন্দ্রীয় সংস্থাগুলিকে ব্যবহার করা হয়েছে। এমনটাই বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আরও বলেছেন, তাঁরা জিতেছে কয়েকটি রাজ্যে। কিন্তু সবকটি রাজ্যেই বিজেপি আগ্রাসী ভূমিকা গ্রহণ করেছে।

Web Desk - ANB | Published : Mar 11, 2022 11:36 AM IST

পাঁচ রাজ্যের (5 State Assembly Elections 2022) মধ্যে চার রাজ্যে বিজেপির (BJP) বিপুল জয় নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস (TMC) নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। বিশেষত উত্তর প্রদেশের জয় নিয়ে আশঙ্কা রয়েছে তাঁর। শুক্রবার মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, 'এটি জনপ্রিয় নির্বাচন নয়। নির্বাচনে যন্ত্রপাতি ও কেন্দ্রীয় বাহিনীর সাহায্যে জয় হাসিল করেছে।' তিনি আরও বলেন সহযোগিতা করেছে এজেন্সিগুলিও। 

নির্বাচনে যন্ত্রপাতি , কেন্দ্রীয় বাহিনী ও  কেন্দ্রীয় সংস্থাগুলিকে ব্যবহার করা হয়েছে। এমনটাই বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আরও বলেছেন, তাঁরা জিতেছে কয়েকটি রাজ্যে। কিন্তু সবকটি রাজ্যেই বিজেপি আগ্রাসী ভূমিকা গ্রহণ করেছে। তিনি আরও বলেন বিজেপি প্রচুর আওয়াজ করছে কিন্তু কিন্তু বিজেপি গান গাইতে পারছে না। কারণ গান গাওয়ার জন্য একটি সুরের প্রয়োজন হয়।  একটি একতার প্রয়োজন হয়। তা কিন্তু বিজেপির নেই বলেও অভিযোগ করেন তিনি। 

কথা প্রসঙ্গে মমতা উত্তর প্রদেশের নির্বাচনের কথা তুলে আনেন। তিনি বলেন উত্তর প্রদেশে বিজেপি বড় জয় পেয়েছে ঠিকই, পাল্টা হিসেবে বিরোধী পক্ষ অখিলেশ যাদব ভোটের হার অনেকটাই বাড়িয়ে নিতে পেরেছেন। একই সঙ্গে অখিলেশের আসন সংখ্যা বেড়েছে বলেও মন্তব্য করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি অভিযোগ করেন উত্তর প্রদেশে ভোটে আরাজকতা হয়েছে, লুঠ করা হয়েছে ভোট। কারণ ইউএম নিয়েও অভিযোগ উঠেছে। যেখানে বারাণসীর জেলা শাসককে সাসপেন্ড করা হয়েছে।  অখিলেশকে হারানোর জন্যই এই কাজ করা হয়েছিল বলেও অভিযোগ করেন মমতা। এই ফলাফলে অখিলেশের হতাশ হওয়ার কোনও কারণ নেই বলেও তিনি মন্তব্য করেন। অখিলেশের জন্য মমতা এদিন জনতার সঙ্গে যোগাযোগ আরও বাড়াতেই পরামর্শ দিয়েছে। গোটা বিষয়টিকে তিনি একটি চ্যালেঞ্জ হিসেবে দেখতেও পরামর্শ দিয়েছেন অখিলেশকে। পাশাপাশি তাঁর দাবি অভিযোগ ওঠা ভোটযন্ত্রের ফরিন্সিক স্টাডি করা। তিনি আরও বলেন যেসব ইভিএমে মানুষ ভোট দিয়েছিল আর যেগুলি গণনার জন্য আনা হয়েছিল সেগুলি সব পরীক্ষা করে দেখা জরুরি। তিনি মনে করেন এই রায় জনতার নয়। যন্ত্রের সাহায্যে এই জয় অর্জন করেছে বিজেপি। 

অন্যদিকে গোয়ার নির্বাচন প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় হলেন ওই রাজ্যে মাত্র তিন মাস ধরে ভোট প্রস্তুতি নিয়েছিল তৃণমূল। তারই মধ্যে ওই রাজ্যে ৬ শতাংশের কাছাকাছি ভোট পেয়েছে ঘাসফুল। 

ভোটের ফলাফল নিয়ে বলতে গিয়ে মমতা এদিন একহাত নেন কংগ্রেসকে। তিনি বলেন, কংগ্রেস তার গ্রহণযোগ্যতা হারিয়ে ফেলেছে। অন্য কোনও দল বা দেশের মানুষের বিশ্বাস করা উচিৎ নয়। তিনি বলেন একটা সময় কংগ্রেস সংগঠনের মাধ্যমে গোটা দেশে একচ্ছত্র আধিপত্য বিস্তার করেছিল। কিন্তু এখন সেই পথে যাওয়ার আগ্রহ কংগ্রেস হারিয়ে ফেলেছে। আগে দলের সংগঠন জোরদার করার পরামর্শ দিয়েছেন কংগ্রেসকে। আগামী দিনে নির্বাচনে বিজেপিকে হারাতে সবরাজনৈতিক দলের একজোট হয়ে লড়াই করার জরুরি বলে আবারও দাবি করেছেন তিনি। 

মণিপুরের মসনদ এন বীরেন সিং-এর, ফুটবোলার থেকে বিজেপি নেতা হয়ে ওঠার কাহিনি

এবার কংগ্রেসে পরিবর্তন জরুরি, পাঁচ রাজ্যে ধরাসায়ী হওয়ার পর শীর্ষ নেতৃত্বকেই টার্গেট দলীয় নেতাদের

গোয়ায় ঘাসফুলে কাঁটা এমজেপি, ফল প্রকাশের পরই তৃণমূলের হাত ছেড়ে বিজেপিতে স্থানীয় দল

Share this article
click me!