কথা বলায় কড়া নিষেধাজ্ঞা, মুখে ব্যান্ডেজ বেঁধেই হাসপাতাল থেকে বাড়ির পথে মদন মিত্র

নভেম্বর মাসের শেষের দিকে ভোকাল কর্ডে টিউমার ধরা পড়ে মদন মিত্রের। তবে তখন পুরভোট থাকায় অস্ত্রোপচার করতে চাননি তিনি।

Jaydeep Das | Published : Mar 11, 2022 9:11 AM IST

গতকালই তাঁর আরোগ্য কামনায় দিনভর চলেছিল পুজো, যজ্ঞ। তবে দিনের শেষে সফল হয়েছিল অস্ত্রোপচার। তবে আগামী কয়েকদিন যে তাঁকে পুরোপুরি ডাক্তারদের পর্যবেক্ষণেই রাখা হবে তা জানিয়ে দেওয়া হয়েছিল। এমতাবস্থায় এবার গলায় সার্জারির পর আজ এসএসকেএম হাসপাতাল থেকে ছাড়া পেলেন  মদন মিত্র(Madan Mitra was released from SSKM)। ডাক্তারদের পরামর্শ অনুযায়ী তাঁর এখন কথা বলা পুরোপুরি বন্ধ। এখন থেকে দেড় মাস পর থেকে আবার তিনি রাজনৈতিক কর্মসূচিতে যোগ দিতে পারবেন। তার আগে নয়। এদিন এসএসকেএমের উডর্বান ওয়ার্ড থেকে বেরিয়ে কাগজে লিখে সেই কথা জানালেন মদন মিত্র। মুখে বাঁধা ছিল ব্যান্ডেজ।  চিকিৎসকদের পরামর্শ মেনেই এখন থেকে এভাবেই মনের ভাব প্রকাশ করতে হবে তাঁকে। এসএসকেএম সূত্রে খবর, সকালে উডবার্ন ওয়ার্ডের ডাক্তারেরা তাঁর শারীরিক অবস্থা পরীক্ষা করে দেখেন। তারপরই তাঁকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন বলে জানা যাচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য, নভেম্বর মাসের শেষের দিকে ভোকাল কর্ডে টিউমার ধরা পড়ে মদন মিত্রের। তবে তখন পুরভোট থাকায় অস্ত্রোপচার করতে চাননি তিনি। সম্প্রতি তাঁর ভোকাল কর্ডের কাছে পলিপটি বাড়তে শুরু করে বলে জানা যায়। অবস্থা খারাপ হতে থাকায় দ্রুত অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন ডাক্তারেরা। গতকাল ল্যারিঙ্গোস্কোপির মাধ্যমে এসএসকেএমেই হয় অস্ত্রোপচার। দুরুর সাড়ে বারোটা নাগাদ তাঁর অস্ত্রোপচার শেষ হয়। তারপর থেকেই ছিলেন ডাক্তারদের নজরে। এদিকে খানিক সুস্থ হওয়ার পর ডাক্তারদের তরফে সবুজ সংকেত পেতেই শুক্রবার দুপুর পৌনে একটা নাগাদ এসএসকেএম হাসপাতাল থেকে বের হন মদন মিত্র। মদনের জন্য হাসপাতালের বাইরে অপেক্ষা করছিলেন অনুরাগীরা। সাংবাদিকদের পাশাপাশি কাগজে লিখে মনে কথা জানিয়েছেন তাঁর অনুরাগীদেরও।

আরও পড়ুন- হিন্দুত্ববাদের পোস্টার বয় যোগীই, উত্তরপ্রদেশের ট্রিপল সেঞ্চুরি মার্কা জয়ে ফের তাই প্রমাণ করল বিজেপি

আরও পড়ুন- ফের দেশব্যাপী বিজেপি-র জয়জয়কার, ভরাডুবি কংগ্রেসের, সোশ্যাল পাড়ায় মিমের বন্যায় ভাসছেন রাহুল-যোগীরা

আরও পড়ুন- যোগী ঝড়ে ধরাশায়ী অখিলেশ-মায়াবতী, উত্তরপ্রদেশে সর্ব বৃহৎ দল হিসাবে ফের আত্মপ্রকাশ বিজেপির

এদিকে মদন মিত্রের ছুটি প্রসঙ্গে বলতে গিয়ে চিকিৎসক অরুণাভ সেনগুপ্ত জানিয়েছেন, ‘‘সফলভাবে হয়েছে অস্ত্রোপচার৷ মদন মিত্রের গলায় দু’টি ভোকাল পলিপ ছিল। আপাতত তিনি সুস্থ আছেন৷ তাই ছুটি দেওয়া হল৷ তবে নিয়ম মেনে চলতে হবে৷” হাসপাতাল থেকে বেরিয়ে অনুগামীদের উদ্দেশ্যে মমতা বলেন, “এতদিন আমি বলতাম। এখন অন্যরা বলবে আমরা শুনব।” এদিকে বৃহষ্পতিবার অস্ত্রোপচারের আগে বুধবার মদন মিত্রের নানাবিধ রক্তপরীক্ষা, ইকোকার্ডিওগ্রাম ও ইসিজি হয়। পাশাপাশি পরীক্ষা-নিরীক্ষা করে মদন মিত্রর গলায় টিউমারের অবস্থা, পেশি ইনভলভমেন্ট ইত্যাদিও দেখা গয়। তারপরেই অপারেশনের সিদ্ধান্ত নেন ডাক্তারেরা। 

আরও পড়ুন- কড়া চ্যালেঞ্জের মুখে পড়েও উত্তরপ্রদেশে এত বড় জয় কী করে পেল বিজেপি, এক্স ফ্যাক্টর কী যোগী

Read more Articles on
Share this article
click me!