সিপিআইএম-র রাজ্য কমিটিতে বড় রদবদল, পদ ছাড়লেন বিমান-সূর্যরা, নতুন সম্পাদকের দায়িত্বে সেলিম

সিপিআইএম-র রাজ্য কমিটিতে বড় রদবদল দেখতে পাওয়া গেল। তৈরি হয়ে গেল বামেদের নতুন রাজ্য কমিটি। আর তাতেই রাজ্য সম্পাদক সহ একাধিক গুরুত্বপূর্ণ পদে বড় বদল দেখতে পাওয়া গেল।

Jaydeep Das | Published : Mar 17, 2022 11:13 AM IST / Updated: Mar 17 2022, 05:07 PM IST

একের পর এক নির্বাচনে লাগাতার ভরাডুবির মুখে পড়েছে দল। ২০১১ সালে ক্ষমতা হারানোর পর থেকে কার্যত আর ঘুরেই দাঁড়াতে পারেনি বঙ্গ সিপিআইএম। উল্টে বর্তমানে রাজ্য বিধানসভায় শূন্য নেমে গিয়েছে এককালের শাসকেরা। প্রশ্ন উঠেছে মতাদর্শ ও বাস্তবিক ক্ষেত্রে তার প্রয়োগ নিয়ে। এমনকী চলতি রাজ্য সম্মেলনে বাম নেতাদের ঘুমন্ত ছবি নিয়েও জোর চর্চা চলেছে রাজনৈতিক মহলে। এমতাস্থায় এবার সিপিআইএম-র(CPIM) রাজ্য কমিটিতে বড় রদবদল দেখতে পাওয়া গেল। তৈরি হয়ে গেল বামেদের(Left) নতুন রাজ্য কমিটি। আর তাতেই রাজ্য সম্পাদক সহ একাধিক গুরুত্বপূর্ণ পদে বড় বদল দেখতে পাওয়া গেল। সিপিআইএম-র নতুন রাজ্য সম্পাদক হচ্ছেন বাম নেতা মহম্মদ সেলিম। এদিকে নতুন রাজ্য কমিটিতে যে তরুণদের উপর নতুন করে ভরসা করেছেন প্রবীণরা। তা স্পষ্ট হয়ে গিয়েছে। জায়গা পেয়েছেন বামেদের ছাত্র-যুব ফ্রন্ট এসএফআই-ডিওয়াইএফআই করা একাধিক তরুণ তুর্কিরা। জায়গা পেয়েছে সৃজন ভট্টাচার্য, প্রতিকূর রহমান, মিনাক্ষী মুখার্জীদের মতো লড়াকু নেতৃত্বরা।

একইসাথে ষাটোর্ধ্ব কোনও নেতা নতুন করে কমিটির সদস্য না করার সিদ্ধান্তও কঠোর ভাবে নেওয়া হয়েছে। বয়সসীমা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে জেলা, এরিয়া, এমনকী জোনাল কমিটিতেও। বর্তমানে সিপিআইএম-র রাজ্য কমিটিতে এই বড় রদবদল নিয়েই জোর চর্চা চলছে বাংলার রাজনৈতিক মহলে। এদিকে গতকাল যখন সম্মেলন শেষ হতে চলেছে তখন অনেকেই ভেবেছিলেন বাম নেতা শ্রীদীপ ভট্টাচার্যই হতে চলেছেন নতুন রাজ্য সম্পাদক। এমনকি সব কিছু এব্যাপারে ঠিকই ছিল বলে শোনা গিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত এই দায়িত্ব গিয়ে পড়ল সেলিমের কাঁধে। 

আরও পড়ুন- বিধানসভায় অশান্তি পাকাতে মমমতাই উষ্কানি দিচ্ছেন, ফের চাঁচাছোল আক্রমণে শুভেন্দু

আরও পড়ুন- গল্প হলেও সত্যি, দ্য কাশ্মীর ফাইলসের এই ৩ অভিনেতা বাস্তবের মাটিতেও কাশ্মীরি পণ্ডিত পরিবারের সন্তান

এদিকে সূত্রের খবর, শ্রীদীপ ভট্টাচার্যকে নতুন রাজ্য সম্পাদক করার বিষয়ে জোরালো সওয়াল করেছিলেন বিমান বসু। বিমানের সুরে সুর মিলিয়েছিলেন সুজন চক্রবর্তী, রবীন দেবের মতো নেতারা। কিন্তু সেলিমের পক্ষে ছিলেন শমীক লাহিড়ি, কল্লোল মজুমদার, অমিয় পাত্রের মতো নেতারা। অবশেষে দীর্ঘ দড়ি টানাটানি শেষে অবশেষে সেলিমেই সিলমোহর পড়ল। যা নিয়েই জোর চর্চা শুরু হয়েছে বাম শিবিরের অন্দরেও। তবে নতুন রাজ্য কমিটি আগামীতে রাজ্যে বামেদের দুরাবস্থা কাটিয়ে নতুন করে দলের হাল ধরতে পারে কিনা এখন সেটাও দেখার। 

আরও পড়ুন- ৪ রাজ্যে বড় জয়ের পর রাষ্ট্রপতি নির্বাচনে বেকায়দায় পড়তে পারে বিজেপি, কেন এমন বললেন মমতা

Share this article
click me!