ইউক্রেন থেকে দেশে পড়ুয়ারা, নিখরচায় ঘরে ফেরানোর ব্যবস্থা মমতার

দিল্লি বা মুম্বই বিমানবন্দর থেকে কলকাতায় ফেরার জন্য তাঁদের বিনামূল্যে বিমানের টিকিট দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফে। পাশাপাশি, বিমানবন্দরে থাকবে রাজ্যের প্রতিনিধিরা যাঁরা ওই পড়ুয়াদের সাহায্য করবে।

Web Desk - ANB | Published : Feb 26, 2022 4:24 PM IST / Updated: Feb 27 2022, 12:28 AM IST

যত দিন যাচ্ছে ততই ইউক্রেনের (Ukraine) পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠছে। এই পরিস্থিতিতে এখনও পর্যন্ত সেখানে আটকে রয়েছেন একাধিক ভারতীয় (Indian)। তার মধ্যে বাংলারও (Bengali Student) বহু পড়ুয়া রয়েছেন। যুদ্ধ বিধ্বস্ত রাষ্ট্রে সন্তানদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন তাঁদের পরিবার। নিরাপদে যাতে সন্তান ঘরে ফিরে আসতে পারে সেই পথ চেয়ে বসে রয়েছেন পরিবারের সদস্যরা। উদ্বেগের মধ্যে দিন কাটছে অনেকেরই। সেই সব পড়ুয়াদের পাশে দাঁড়িয়েছে রাজ্য সরকার (State Govt)। দিল্লি বা মুম্বই বিমানবন্দর (Mumbai Airport) থেকে কলকাতায় (Kolkata) ফেরার জন্য তাঁদের বিনামূল্যে বিমানের টিকিট দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফে। পাশাপাশি, বিমানবন্দরে থাকবে রাজ্যের প্রতিনিধিরা যাঁরা ওই পড়ুয়াদের সাহায্য করবে। শনিবার টুইট করে একথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

একাধিক টুইট করেছেন মমতা। তার মধ্যে একটি টুইটে বিনামূল্যে বিমানের টিকিট দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, "আর কিছুক্ষণের মধ্যে পড়ুয়ারা দিল্লি এবং মুম্বইয়ে পৌঁছবে। আমাদের সরকার ওই পড়ুয়াদের পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ রাখছে। ওই পড়ুয়ারা যাতে বাড়িতে নিরাপদে বাড়িতে ফিরতে পারে, সেই ব্যবস্থা করছে। তাদের বিনামূল্যে বিমানের টিকিট দিয়েছে। পাশাপাশি, বিমানবন্দর থেকে তাদের বাড়িতে পৌঁছে দেওয়ারও ব্যবস্থা করা হবে।"

আরও পড়ুন- বৈঠকে বসতে রাজি নয়, সব দিক থেকে ইউক্রেনকে ঘিরে ফেলার নির্দেশ রুশ সেনাকে

 

বাংলার কতজন পড়ুয়া আটকে রয়েছে ইউক্রেনে (Ukraine Russia War)? জেলা প্রশাসনের কাছ থেকে সেই তথ্য সংগ্রহ করে কেন্দ্রীয় সরকারে কাছে তালিকা পাঠাতে হচ্ছে রাজ্যকে। সেই তথ্য সংগ্রহের জন্য নবান্নে কন্ট্রোল রুম খুলেছে সরকার। সেখানে যা তথ্য জমা পড়েছে দেখা গিয়েছে, এখনও পর্যন্ত রাজ্যের ১৯৯ জনের তথ্য মিলেছে যাঁরা ইউক্রেনে আটকে রয়েছেন। দ্রুত তাঁদের দেশে ফেরানোর ব্যবস্থা করতে দিল্লির কাছে রাজ্যের তরফে আবেদন করা হয়েছে। টুইটারে একথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী নিজেই। 

আরও পড়ুন- রুশ আগ্রাসন থামাতে ‘রাজনৈতিক সহায়তা’ প্রয়োজন, ফোনে মোদীর কাছে আর্জি জেলেনস্কির

বৃহস্পতিবার ইউক্রেনে সেনা অভিযান শুরু করার কথা ঘোষমা করেন রাশিয়ার প্রেসিডেনট ভ্লাদিমির পুতিন। তারপর থেকেই আর দেশে ফিরতে পারেননি বহু ভারতীয়। কারণ বন্ধ করে দেওয়া হয়েছে এয়ারস্পেস। অগত্যা সেখানেই প্রাণ বাঁচাতে কেউ আশ্রয় নিয়েছেন বাঙ্কারে কেউ দূতাবাসে। তবে দেশের নাগরিকদের ফেরানোর জন্য অনেক চেষ্টা করেছিল কেন্দ্র। কিন্তু, তা সম্ভব হয়নি। অবশেষে বিকল্প পথে দেশে ফেরানো হচ্ছে তাঁদের। সড়ক পথে ইউক্রেন থেকে সীমান্ত এলাকায় নিয়ে আসা হচ্ছে তাঁদের তারপর সেখান থেকে বিমানে করে পৌঁছানো হচ্ছে মুম্বই বা দিল্লির মতো শহরে। আজই ২১৯ জনকে নিয়ে মুম্বইতে নেমেছে এয়ার ইন্ডিয়ার একটি বিমান।  

আরও পড়ুন- রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ভবিষ্যদ্বাণী ফ্রান্সের প্রেসিডেন্টের, শোনালেন চরম আশঙ্কার কথা

তবে, এখনও অনেক পড়ুয়াই ইউক্রেনে আটকে রয়েছেন। পরিস্থিতি আরও খারাপ হওয়ায় তাঁদের খাবার এবং পানীয় জলেরও সংকট দেখা দিয়েছে। যুদ্ধপরিস্থিতিতে ফোনও ঠিকমতো কাজ করছে না। এই সব পড়ুয়াদের কথা মাথায় রেখে ইতিমধ্যেই কন্ট্রোল রুম খুলেছে নবান্ন। সেই কন্ট্রোল রুমের মাধ্যমে ওই পড়ুয়াদের পরিবারের সদস্যরা নবান্নের সঙ্গে যোগাযোগ রাখছেন। যোগাযোগের জন্য চালু করা হচ্ছে দুটি নম্বর, ২২১৪৩৫২৬ ও ১০৭০।

Share this article
click me!