Mamata on Modi: প্রজাতন্ত্র দিবসের প্যারেডে নেই বাংলার ট্যাবলো, মোদীকে তোপ মমতার

প্রধানমন্ত্রী মোদীকে লেখা চিঠিতে, মমতা বলেন যে তিনি আগামী প্রজাতন্ত্র দিবসের প্যারেড থেকে পশ্চিমবঙ্গ সরকারের প্রস্তাবিত ট্যাবলো বাদ দেওয়ার কেন্দ্রের সিদ্ধান্তে গভীরভাবে হতবাক এবং আহত হয়েছেন। 

Parna Sengupta | Published : Jan 16, 2022 2:19 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কড়া চিঠি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কেন্দ্রের প্রজাতন্ত্র দিবসের প্যারেডে (Republic Day Parade) কেন নেই বাংলার ট্যাবলো (Bengal tableau exclusion), কেন গত বছরের মত এবছরও বাদ দেওয়া হল, তা নিয়ে প্রশ্ন তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। তিনি মোদীকে (PM Modi) দেওয়া চিঠিতে লিখেছেন কেন্দ্রের এই ধরণের আচরণে তিনি বিস্মিত ও হতবাক (profoundly shocked and hurt)। রীতিমতো হতাশ হয়েছেন তিনি। প্রধানমন্ত্রী মোদীকে লেখা চিঠিতে, মমতা বলেন যে তিনি আগামী প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2022) প্যারেড থেকে পশ্চিমবঙ্গ সরকারের প্রস্তাবিত ট্যাবলো বাদ দেওয়ার কেন্দ্রের সিদ্ধান্তে গভীরভাবে হতবাক এবং আহত হয়েছেন। 

ট্যাবলোর থিম ছিল নেতাজি সুভাষ চন্দ্র বসু এবং তাঁর ১২৫তম জন্মবার্ষিকীতে অবদানকে স্মরণ করা। এই প্রেক্ষিতে মুখ্যমন্ত্রী বলে যে এটি বাদ দেওয়ার অর্থ এই স্বাধীনতা যোদ্ধাদের ছোট করা।  

সামনেই রয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্ম বার্ষিকী। আর সেকথা মাথায় রেখেই কথা মাথায় রেখেই এই বছর প্রজাতন্ত্র দিবস এবং নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকী এক সঙ্গে পালন করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তা নজরে রেখেই বাংলার থিমের নাম দেওয়া হয়েছিল ‘নেতাজি ও আজাদহিন্দ বাহিনী’। কিন্তু সরাসরি বাংলায় ট্যাবলোই বাতিল করে দিয়েছে মোদী সরকার। যা নিয়ে জোরদার চাপানউতর শুরু হয়েছে রাজনৈতিক মহলে। তবে গত বছরের মতো এ বছরও কেন প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাংলার ট্যাবলো বাতিল করা হল, তা নিয়ে কেন্দ্রের তরফে কোনও বিবৃতি জারি করা হয়নি। আর এখানেই অন্য গন্ধ পাচ্ছে বাংলার শাসক দল তৃণমূল-কংগ্রেস।

সূত্রের খবর, রাজ্য সরকারের তরফে দাবি করা হয়েছে, লিখিতভাবে এই ট্যাবলো বাতিলের ব্যাপারে রাজ্য সরকারের সঙ্গে কোনও যোগাযোগ করেনি কেন্দ্র সরকার। এমনকী রাজ্যের দাবি, ট্যাবলো সংক্রান্ত কমিটি পাঁচটি বৈঠক করে পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে। কিন্তু তারপর আর কোনও বৈঠকে ডাকা হয়নি বাংলাকে। এদিকে প্রতিরক্ষামন্ত্রকের কোনও চিঠি পায়নি নবান্ন। তাতেই আরও ঘোলা হচ্ছে জল।

২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে সুভাষচন্দ্র বসু ও আজাদ-হিন্দ-ফৌজ'কে কেন্দ্র করে ট্যাবলো তৈরি করে প্রদর্শিত করতে চেয়েছিল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। এই বছর নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী, কাজেই বিষয় অবশ্যই অত্যন্ত উপযুক্ত ছিল। কিন্তু, কোনও এক কারণে এই প্রস্তাব গ্রহণ করেনি কেন্দ্রীয় সরকার। এরপরই বিষয়টি নিয়ে কেন্দ্রের বিজেপি (BJP) সরকারের বিরুদ্ধে রাজনীতি করার অভিযোগ করেছিল তৃণমূল কংগ্রেস (TMC)। নেতাজি এবং বৃহত্তর অর্থে বাংলাকে অপমান করার অভিযোগ করেছিল ঘাসফুল শিবির।

Share this article
click me!