'‌পুজোয় দিদির উপহার', শাড়ি পাবেন মহিলারা

উৎসবের সময় বাংলার মহিলার নতুন শাড়ি পরবেন না এটা কখনও হয়! তাই এই পরিস্থিতিতে বাংলার মহিলাদের জন্য এক অভিনব উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। গ্রামের সব মহিলাদের হাতে তুলে দেওয়া হবে 'দিদির উপহার'। 

Asianet News Bangla | Published : Sep 26, 2021 7:52 AM IST / Updated: Sep 26 2021, 01:37 PM IST

করোনা পরিস্থিতির (Corona Situation) মধ্যে নাজেহাল রাজ্যবাসী (Bengal People)। কাজ হারিয়ে সমস্যায় পড়েছেন অনেকেই। তার উপর যখনই করোনা পরিস্থিতি একটু ভালো হচ্ছে তখনই আবার নতুন করে দুর্যোগ (Natural Calamity) দেখা দিচ্ছে বাংলার আকাশে। আর তার জেরে দুর্গা পুজোর (Durga Puja) মুখে রাজ্যবাসীর অবস্থা খুবই করুণ। এই পরিস্থিতিতে উৎসবের (Festival) সময় বাংলার মহিলার নতুন শাড়ি (New Saree) পরবেন না এটা কখনও হয়! তাই এই পরিস্থিতিতে বাংলার মহিলাদের জন্য এক অভিনব উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (CM Mamata Banerjee)। গ্রামের সব মহিলাদের হাতে তুলে দেওয়া হবে 'দিদির উপহার' (Puja Gift of Didi)। 

করোনা পরিস্থিতি কেড়ে নিয়েছে বহু কাছের মানুষকে, তার উপরে লকডাউনের (Lockdown) জেরে কাজ হারিয়েছেন বহু মানুষ। অনেকে আবার সঠিক সময় বেতনও পাচ্ছেন না। বন্ধ রয়েছে একাধিক প্রতিষ্ঠান। আর এই করোনা পরিস্থিতির মধ্যেই আবার চোখ রাঙাচ্ছে একের পর এক প্রাকৃতিক বিপর্যয়। তার ফলে সব হারিয়ে ঘরছাড়া হয়েছেন বহু মানুষ। এই পরিস্থিতিতে বিনামূল্যে রেশন এবং ত্রাণ সামগ্রীর ব্যবস্থা করে মানুষের মুখে দুবেলা দুমুঠো অন্ন তুলে দেওয়ার ব্যবস্থা করেছে রাজ্য সরকার (State Government)।

 

 

তবে পরিস্থিতি যতই কঠিন হোক না কেন সময়ের সঙ্গে সঙ্গে উৎসবেরও এসে গিয়েছে একেবারে কাছে। কিন্তু, কাজ হারিয়ে এখন বহু মানুষ এখন অসহায়। এই অবস্থায় পরিবারের জন্য নতুন পোশাক কেনার সাধ্য তাঁদের নেই। তবে উৎসবের দিনে গ্রাম বাংলার মহিলারা নতুন শাড়ি পরবেন না এটা কখনও হয়! সেই কারণে এবার তাঁদের কথা মাথায় রেখেই এগিয়ে গিয়েছেন মমতা। তাঁদের হাতে নতুন শাড়ি তুলে দেবেন তিনি। এই উদ্যোগের নাম দেওয়া হয়েছে ‘পুজোয় দিদির উপহার’।

আরও পড়ুন- দুর্যোগের মাঝেই ভোট, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে দুর্যোগ এড়াতে কী কী পদক্ষেপ নবান্নের

রাজ্যের প্রতিটি ব্লকে গরীব পরিবারগুলিতে পৌঁছে যাবে শাড়ি। এই শাড়ি দেওয়া হবে রাজ্য সরকারের পক্ষ থেকে। মহিলাদের কথা মাথায় রেখে ইতিমধ্যেই একাধিক প্রকল্প নিয়েছেন মমতা। আর উৎসবের দিনে গ্রাম বাংলার মহিলার পরনে নতুন শাড়ি উঠবে না এটা তিনি মানতে পারেননি। সেই কারণেই মহিলারা যাতে পুজোয় নতুন শাড়ি পরতে পারেন তার ব্যবস্থা করেছেন তিনি। 

আরও পড়ুন- 'আমি গেলেই খালি বাধা, নিজেদের লোক এদিক-ওদিক ঘুরবে', রোম সফর বাতিল করায় মোদীকে আক্রমণ মমতার

এই শাড়ির জন্য কোনও টাকা দিতে হবে না। মহিলারা এই শাড়ি পাবেন সম্পূর্ণ বিনামূল্যে। রাজ্যজুড়ে ভারী বর্ষণে বহু মানুষের ক্ষতি হয়ে গিয়েছে। আবার ঘূর্ণিঝড় গুলাব আসছে। তাঁদের হাতে ত্রাণ, রেশন যেমন তুলে দেওয়া হয়েছে তেমনই এবার পুজোয় মিলবে 'দিদির উপহার'। এটা মহিলাদের একদিকে সম্মান জানানো হবে অন্যদিকে মুখ্যমন্ত্রীর পাঠানো উপহার স্মৃতি হিসেবেও থাকবে।

আরও পড়ুন-ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি রাজ্যে, মোকাবিলা করতে আগে থেকেই তৎপর লালবাজার

রাজ্যে ইতিমধ্যেই নানা বয়সের মহিলাদের জন্য নানা প্রকল্প চালু করা হয়েছে। কন্যাশ্রী, রূপশ্রী থেকে শুরু করে স্বাস্থ্যসাথী, লক্ষ্মীর ভাণ্ডার ব্যাপক সাড়া ফেলে দিয়েছে। দুয়ারে সরকার ক্যাম্পে ভিড় উপচে পড়েছিল। এই শাড়িও মিলবে দুয়ারে। 

High Court stays order on Mithun Chakrabortys FIR  quashing plea   on dialogue case RTB

Share this article
click me!