Asianet News BanglaAsianet News Bangla

'আমি গেলেই খালি বাধা, নিজেদের লোক এদিক-ওদিক ঘুরবে', রোম সফর বাতিল করায় মোদীকে আক্রমণ মমতার

৬ ও ৭ অক্টোবর রোমে বিশ্বশান্তি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। একটি বেসরকারি সংস্থা এই অনুষ্ঠানের আয়োজন করে। এই অনুষ্ঠানে মমতার যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু, সেই আবেদন বাতিল করেছে বিদেশ মন্ত্রক।

Mamata slams Centre for denying her permission to attend an event in Rome bmm
Author
Kolkata, First Published Sep 25, 2021, 9:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) রোম সফরের (Rome trip) অনুমতি দেয়নি বিদেশ মন্ত্রক (The Union Ministry of External Affairs)। বেসরকারি সংস্থা আয়োজিত বিশ্ব শান্তি বৈঠকে (World Peace Conference) ৬ অক্টোবর যোগ দেওয়ার কথা ছিল তাঁর। যদিও বিদেশমন্ত্রকের তরফে মুখ্যমন্ত্রীর সেই আবেদন খারিজ করে দেওয়া হয়েছে। কারণ হিসেবে জানানো হয়েছে, মুখ্যমন্ত্রীর পদমর্যাদার সঙ্গে ওই অনুষ্ঠানে যোগদান একেবারেই সঙ্গতিপূর্ণ নয়। এর আগে মুখ্যমন্ত্রীর শিকাগো সফরের অনুমতি দেননি কেন্দ্র। কেন্দ্রের এই সিদ্ধান্তের প্রেক্ষিতে এবার ভবানীপুরের উপনির্বাচনী প্রচার (Bhabanipur By-Election) থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ও কেন্দ্রকে (Central Government) তোপ দাগলেন মুখ্যমন্ত্রী। 

প্রচারের মঞ্চ থেকে এ প্রসঙ্গে মমতা বলেন, "বিশ্ব শান্তির জন্য একটি মিটিং ছিল রোমে (Rome trip)। দু'মাস আগে এঁদের সঙ্গে কথাবার্তা হয়েছে। জার্মান চ্যান্সেলর যাবেন, পোপ,  ইতালির প্রধানমন্ত্রী আর আমাকে বলেছিলেন যাওয়ার জন্য। ইতালি সরকার আমাদের জন্য বিশেষ অনুমতি দিয়েছিল। আমাকে বিশ্ব শান্তি সম্মেলনে (World Peace Conference) বারবার যাওয়ার জন্য বলেছে। অথচ কেন্দ্র আমার এই যাত্রা বাতিল করে দিল। কেন বন্ধ করল যে মুখ্যমন্ত্রীর জন্য না কি এই যাত্রা নয়। আমি যেখানেই যাব সেখানেই বাধা। আর আপনাদের লোক খালি এদিক-ওদিক ঘুরে বেড়াবে। তখন তো কেউ কিছু বলে না।"

উল্লেখ্য, ৬ ও ৭ অক্টোবর রোমে বিশ্বশান্তি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। একটি বেসরকারি সংস্থা এই অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে আমন্ত্রিত হিসেবে পোপ ফ্রান্সিস, জার্মানির চান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল উপস্থিত থাকবেন। আর এই ধরনের একটি অনুষ্ঠানেই ভারত থেকে একমাত্র আমন্ত্রণ পেয়েছিলেন মমতা। সমাজসেবায় তাঁর অবদানের কথা উল্লেখ করে এই আমন্ত্রণ জানানো হয়েছিল। সেখানে তাঁর বক্তব্য রাখাও কথা ছিল। কিন্তু, কেন্দ্রের অনুমতি না মেলায় ওই অনুষ্ঠানে তিনি যোগ দিতে পারবেন না। আর অনুষ্ঠানে যাওয়ার জন্য তাঁর অনুমতি বাতিল করে দেওয়ায় বেজায় ক্ষুব্ধ মমতা।  

আরও পড়ুন- ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'গুলাব', প্রবল বর্ষণ দক্ষিণবঙ্গে, রেড অ্যালার্ট নবান্নের

দেশের তরফে কোনও বৈঠকে যদি কোনও জনপ্রিতিনিধি অংশগ্রহণ করেন তাহলে সেই অনুষ্ঠানে অংশ নেওয়ার আগে বিদেশ মন্ত্রকের অনুমতি নিতে হয়। নিয়ম অনুযায়ী সেটাই করেছিলেন মমতা। কিন্তু, তাঁর আবেদন খারিজ করে জানিয়ে দেওয়া হয়েছে ওই আমন্ত্রণ মুখ্যমন্ত্রীর পদের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। এদিকে তিনদিনের জন্য আমেরিকা সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী। 

আরও পড়ুন- মনুয়া কাণ্ডের ছায়া বংশীহারীতে, প্রেমিকের সাহায্যে স্বামীকে খুন করে ঝোলালো মহিলা

এদিন প্রচার মঞ্চ থেকে মোদীর আমেরিকা সফর নিয়েও কটাক্ষ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "কোভ্যাকসিন নিয়ে কেউ যদি কোথাও না যেতে পারে, তাহলে বিশেষ অনুমতি নিয়ে কীভাবে প্রধানমন্ত্রী মার্কিন সফরে গেলেন? কত ছাত্রছাত্রী, শিল্পপতিরা যেতে পারেননি কাজের জন্য। প্রধানমন্ত্রী মাঝে মাঝে দেশের কাজের জন্য যেতেই পারেন। কিন্তু, আমাকে কেন রোমে যেতে দেওয়া হচ্ছে না। যেই শান্তির কথা উঠল ওমনি যাওয়া বন্ধ। আমি বিদেশে ঘুরতে যাই না। আমার অত আগ্রহ নেই। কিন্তু রোমে গেলে তা দেশের জন্য গর্বের হত। হিন্দু ধর্মের জন্য যদি এত উদারতা তাহলে আমি একজন হিন্দু মহিলা, আমাকেই বারংবার আটকে দেওয়া হয় কেন? হিংসা, পুরো হিংসা থেকে এসব করা হয়।"  

আরও পড়ুন-ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি রাজ্যে, মোকাবিলা করতে আগে থেকেই তৎপর লালবাজার

এর আগেও মমতাকে বেশ কয়েকবার বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তিন বছর আগে জার্মানি ও ইতালি সফরে গিয়েছিলেন তিনি। ওই সময় জার্মানির ফ্রাঙ্কফার্টে ইন্দো-জার্মান কমার্স ইন্ডাস্ট্রিজের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। তারপর ইতালির মিলানে শারোদৎসব ও বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনেও অংশ নিয়েছিলেন।

High Court stays order on Mithun Chakrabortys FIR  quashing plea   on dialogue case RTB

High Court stays order on Mithun Chakrabortys FIR  quashing plea   on dialogue case RTB

Follow Us:
Download App:
  • android
  • ios