স্লিপ হাতে নিয়েও ভয়, ধরে ধরে দেওয়া হল করোনার টিকা

বৃহস্পতিবার দুপুরে বালুরঘাট শহরের খাদিমপুর গার্লস স্কুল সংলগ্ন আদিবাসী পাড়ায় সেই সব ব্যক্তিকে চিহ্নিত করে তাঁদের ধরে ধরে টিকা দেওয়া হয়। 

Asianet News Bangla | Published : Sep 24, 2021 12:55 PM IST

১০০ শতাংশ টিকাকরণ (Vaccination) শেষ করতে আগেই তোড়জোড় শুরু করেছিল দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন (South Dinajpur District Administration) ও বালুরঘাট পৌরসভা (Balurghat Municipality)। বেশ কিছুদিন আগে একাধিকবার শহরের বিভিন্ন স্তরের মানুষের পাশাপাশি সরকারি কর্মীদের নিয়ে বৈঠক করা হয়েছে জেলা প্রশাসন ও বালুরঘাট পৌরসভার তরফে। যাঁরা করোনার টিকা (Corona Vaccine) নেননি তাঁদের টিকা দেওয়ার জন্য নানারকম উদ্যোগ নেওয়া হয়েছিল। এমনকী, নাম নথিভুক্ত করার পাশাপাশি তাঁদের হাতে করোনা টিকা দেওয়ার স্লিপও (Slip) তুলে দেওয়া হয়েছিল। তা সত্ত্বেও টিকা নেননি অনেকেই। এই ব্যক্তির কাছে গিয়ে তাঁদেক টিকা নেওয়ার জন্য একাধিকবার আবেদন করেছেন সরকারি কর্মীরা (Government Staff)। কিন্তু, তাতেও কোনও লাভ হয়নি। অবশেষে বৃহস্পতিবার দুপুরে বালুরঘাট শহরের খাদিমপুর গার্লস স্কুল সংলগ্ন আদিবাসী পাড়ায় সেই সব ব্যক্তিকে চিহ্নিত করে তাঁদের ধরে ধরে টিকা দেওয়া হয়। 

আরও পড়ুন- ভবানীপুর উপনির্বাচন নিয়ে কমিশনের হলফনামায় অসন্তুষ্ট হাইকোর্ট, চরম অস্বস্তিতে রাজ্য সরকার

প্রসঙ্গত, বালুরঘাট শহরের খাদিমপুর এলাকায় বহু মানুষ এখনও করোনার টিকা নেননি। টিকা নিয়ে অনেকের মনেই একটা ভয় রয়েছে। আর সেই কারণেই এখনও পর্যন্ত বহু মানুষ টিকা নিতে চাইছেন না। প্রশাসনের তরফে এনিয়ে তাঁদের ভয় কাটানোর অনেক চেষ্টা করা হয়েছে। কিন্তু, তাতে লাভ কিছুই হয়নি। এদিকে জেলা প্রশাসন ও বালুরঘাট পৌরসভা কর্তৃপক্ষ বালুরঘাটবাসীদের ১০০ শতাংশ টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে। 

আরও পড়়ুন- 'মৃত মানুষকে নিয়ে নাটক করছে BJP', ভবানীপুরে প্রচারে এসে বিস্ফোরক ফিরহাদ 

শহরের মোট বাসিন্দা প্রায় ১ লক্ষ ২০ হাজার। যার মধ্যে এখনও পর্যন্ত প্রায় ১ লক্ষ বাসিন্দার টিকাকরণ সম্পন্ন হয়েছে। আর কারা টিকা পাননি তা নিয়ে একাধিকবার সার্ভে করানো হয়েছে। অভিযোগ, এরপরও বেশ কিছু মানুষ ভয়ে আতঙ্কে টিকা নিচ্ছিলেন না। এমন অবস্থায় বৃহস্পতিবার দুপুরে বালুঘাট শহরের খাদিমপুর গার্লস হাইস্কুল সংলগ্ন আদিবাসী পাড়া এলাকায় যাঁরা টিকা নেননি তাঁদের ধরে ধরে টিকা দেওয়া হয়। এই শিবিরে হাজির ছিলেন বালুরঘাট সদর মহকুমাশাসক সুমন দাশগুপ্ত। মূলত যাঁরা টিকা নিচ্ছিলেন না তাঁদের টিকা দেওয়া হয়েছে। সব মিলিয়ে প্রায় ৩০জনের টিকাকরণ হয়েছে। আগামীদিনে বালুরঘাট শহরের অন্য এলাকাগুলির যেসব বাসিন্দা টিকা নেননি তাঁদেরকে এইভাবেই টিকা দেওয়া হবে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

  আরও পড়ুন, মৃত BJP প্রার্থীর দেহ নিয়ে বিক্ষোভের জের, সুকান্ত-প্রিয়াঙ্কা-অর্জুনদের বিরুদ্ধে মামলা দায়ের

টিকা নেওয়ার পর এ প্রসঙ্গে অনিল হাঁসদা নামে এক স্থানীয় বলেন, "ভয়ের কারণে এতদিন টিকা নিইনি। স্বাস্থ্য কর্মী ও প্রশাসনিক আধিকারিকরা অনেক বুঝিয়েছেন। তারপরই টিকা নিয়েছি।" অন্যদিকে এবিষয়ে সদর মহকুমাশাসক সুমন দাশগুপ্ত বলেন, "বালুরঘাট শহরের বেশ কিছু এলাকার মানুষ করোনার টিকা নেননি। যার মধ্যে খাদিমপুর আদিবাসীপাড়ার অনেকেই রয়েছেন। আসলে তাঁরা টিকা নিতে ভয় পাচ্ছিলেন। সেইসব মানুষকে চিহ্নিত করার পর তাঁদের বুঝিয়ে টিকা দেওয়া হয়েছে।"

Hardeep Singh Puri campaigned for BJP candidate Priyanka Tibrewal on Bhabanipur By Election RTB

Share this article
click me!