Fire Broke Out: ধোঁয়ায় ঢাকল এলাকা, ডোমজুড়ে ভস্মীভূত থার্মোকল কারখানা

জানা গিয়েছে, আজ দুপুর একটা নাগাদ ডোমজুড়ের দক্ষিণদাড়িতে থার্মোকলের কারখানায় আগুন লেগে যায়। কী থেকে আগুন লেগেছে তা অবশ্য এখনও পরিষ্কার নয়। তবে মুহূর্তের মধ্যেই দাউ-দাউ করে জ্বলে ওঠে আগুন। 

Web Desk - ANB | Published : Jan 22, 2022 12:08 PM IST / Updated: Jan 22 2022, 06:12 PM IST

হাওড়া (Howrah) শিল্পাঞ্চলে ভয়াবহ অগ্নিকাণ্ডে ভস্মীভূত হল একটা গোটা কারখানা (Factory)। আজ সকালে ডোমজুড়ের একটি থার্মোকল কারখানায় (Thermocol Factory) ভয়াবহ আগুন (Fire) লাগে। দাউ-দাউ করে জ্বলে ওঠে কারখানাটি। কারখানায় ভিতরে বিপুল পরিমাণ দাহ্য পদার্থ মজুত থাকায় দ্রুত আগুন ছড়িয়ে পড়ে বলে জানা গিয়েছে। আগুনের তীব্রতা এটতাই বেশি ছিল যে কালো ধোঁয়ায় ঢেকে যায় এলাকা। আর আগুনের তীব্রতায় কিছুক্ষণের মধ্যেই ভেঙে পড়ে কারখানার ছাদ। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় দমকলের (Fire Brigade) ৫টি ইঞ্জিন। আগুনের তীব্রতা বেশি থাকায় তা নিয়ন্ত্রণে আনতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছিল দমকল কর্মীদের। প্রায় ২ ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন। 

জানা গিয়েছে, আজ দুপুর একটা নাগাদ ডোমজুড়ের দক্ষিণদাড়িতে থার্মোকলের কারখানায় আগুন লেগে যায়। আগুনের তীব্রতা এতটাই বেশি ছিল যে আগুন নেভাতে দমকল কর্মীদের অনেকটা সময় লেগে যায়। আর আগুন লাগার কয়েক মুহূর্তের মধ্যেই দাউ-দাউ করে জ্বলে ওঠে কারখানা। ভিতরে দাহ্য পদার্থ মজুত থাকা ও হাওয়া দেওয়ার ফলে কারখানার ভিতরে দ্রুত ছড়িয়ে পড়ে আগুন। মুহূর্তের মধ্যেই কালো ধোঁয়ায় (Smoke) ঢেকে যায় এলাকা। ক্ষয়ক্ষতির পরিমাণ ও এই ঘটনায় কেউ আহত হয়েছেন কিনা তা অবশ্য এখনও পর্যন্ত জানা যায়নি। 

আরও পড়ুন- ট্যাবলো বিতর্কের মাঝেই উদ্যোগ রাজ্যের, নেতাজির স্মরণে কলকাতার রাস্তায় বিশেষ ট্রাম 'বলাকা'

প্রাথমিকভাবে দমকল কর্মীদের অনুমান, শর্ট সার্কিট (Short circuit) থেকে আগুন লেগেছে। পাশাপাশি এর পিছনে অন্তর্ঘাতের আশঙ্কা করছেন অনেকেই। খতিয়ে দেখা হচ্ছে আগুন লাগার কারণ ও কারখানায় সঠিক অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল কিনা তাও। এই ঘটনা প্রসঙ্গে এক স্থানীয় বাসিন্দা বলেন, "এখানে থার্মোকলের বাটি, গ্লাস মেশিনের মাধ্যমে তৈরি হয়। কারখানায় প্রচুর দাহ্য পদার্থ থাকে। এর আগেও এখানে আগুন লেগেছিল।" 

আরও পড়ুন- আগামীকাল ফের গোয়া সফরে অভিষেক, ৩ দিনের সফরে জোর দিচ্ছেন সংগঠনে

এদিকে আজ সকালে কলকাতার (Kolkata) একটি বাড়িতেও আগুন লাগে। দক্ষিণ কলকাতার নেতাজি নগরে (South Kolkata Netaji Nagar) একটি বাড়িতে আগুন লাগার ফলে এক বৃদ্ধার মৃত্যু (Death) হয়েছে। জানা গিয়েছে, কলকাতা পুরসভার (Kolkata Municipal Corporation) ৯৯ নম্বর কলোনীর থিম পার্কের কাছে অবস্থিত ওই বাড়িতে আগুন লাগে। আগুন লাগার খবর পৌঁছতেই ঘটনাস্থলে যায় দমকলের দুটি ইঞ্জিন। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় নেতাজি নগর থানার পুলিশও। বাড়ির তালা ভেঙে এক বৃদ্ধার দেহ উদ্ধার করেন দমকল কর্মীরা। তবে শেষ রক্ষা হয়নি। অবশ্য কী কারণে এই আগুন লেগেছে, জানতে তদন্ত শুরু করেছে পুলিশ (Police)। 

আরও পড়ুন- নেতাজি নগরে ভয়াবহ আগুন, বেরোতে না পেরে ঘরের মধ্যেই মৃত্যু বৃদ্ধার

Share this article
click me!