ট্যাবলো বিতর্কের মাঝেই উদ্যোগ রাজ্যের, নেতাজির স্মরণে কলকাতার রাস্তায় বিশেষ ট্রাম 'বলাকা'

নেতাজির স্মরণে গড়িয়াহাটে শনিবার ‘বলাকা’ নামে একটি ট্রাম উদ্বোধন করেন মদন মিত্র। দেশকে স্বাধীন করার ক্ষেত্রে নেতাজি সুভাষচন্দ্র বসুর অবদান ঠিক কতখানি, তা ট্রামের সাজসজ্জার মাধ্যমেই তুলে ধরা হয়। 

Web Desk - ANB | Published : Jan 22, 2022 11:02 AM IST / Updated: Jan 22 2022, 04:46 PM IST

রাজ্যের সঙ্গে কেন্দ্রের ট্যাবলো (Tableau) নিয়ে বিতর্ক যেন কিছুতেই পিছু হটছে না। আর তার মধ্যেই নেতাজি সুভাষচন্দ্র বসুকে (Netaji Subhas Chandra Bose) শ্রদ্ধা জানাতে বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার (State Govt)। গড়িয়াহাটে বিশেষ ট্রাম (Tram) উদ্বোধন করলেন রাজ্য পরিবহণ নিগমের চেয়ারম্যান মদন মিত্র (Madan Mitra)। কেন্দ্রকে 'জবাব' দিতেই রাজ্যের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে দাবি করেছেন তিনি। 

ঘটনার সূত্রপাত প্রজাতন্ত্র দিবসের (Republic Day) অনুষ্ঠান থেকে বাংলার ট্যাবলোকে বাদ দেওয়াকে কেন্দ্র করে। এবার প্রজাতন্ত্র দিবসের থিম, “আজাদি কা অমৃত মহোৎসব।” স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে এই থিম কেন্দ্রের। সেই কথা মাথায় রেখে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সরকারের ফোকাস ছিল নেতাজি। কারণ, এবার সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী। নেতাজি সুভাষচন্দ্র বসুর জীবন ও স্বাধীনতা সংগ্রাম নিয়ে তৈরি পশ্চিমবঙ্গের ট্যাবলো (Bengal Tableau) বাতিল করেছে কেন্দ্রীয় সরকার। তা নিয়েই কেন্দ্র ও রাজ্যের মধ্যে শুরু হয়েছে সংঘাত। প্রধানমন্ত্রীকে চিঠিও লিখেছিলেন মমতা। মুখ্যমন্ত্রী বলেছিলেন, "এই ট্যাবলো বাদ দেওয়ার অর্থ এই স্বাধীনতা যোদ্ধাদের ছোট করা।" এভাবে নেতাজি-সহ বাঙালিদের অপমান করা হচ্ছে বলে সরব হন তৃণমূল (TMC) নেতৃত্ব। এমনকী এই বিতর্কের জল গড়িয়ে গিয়েছে আদালত পর্যন্ত। আর সেই বিতর্কের মধ্যেই গতকাল বড় ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। 

আরও পড়ুন- আগামীকাল ফের গোয়া সফরে অভিষেক, ৩ দিনের সফরে জোর দিচ্ছেন সংগঠনে

শুক্রবার সকালে টুইট করে মোদী জানান ইন্ডিয়া গেটে (India Gate) স্থাপন করা হবে নেতাজির বিশাল মূর্তি। ২৩ জানুয়ারি সেই মূর্তি উদ্বোধন করবেন তিনি। তবে যতদিন না পর্যন্ত ওই মূর্তির তৈরির কাজ পুরোপুরি সম্পন্ন হচ্ছে ততদিন সেখানে স্থাপন করা থাকবে নেতাজির একটি হলগ্রাম মূর্তি। এমনকী, ওই মূর্তি দেখতে ঠিক কেমন হবে সেই ছবিও টুইটারে শেয়ার করেন। যদিও এপ্রসঙ্গে তৃণমূল নেতৃত্বের একাংশের বক্তব্য, 'চাপে পড়েই ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি (Netaji Statue) স্থাপন করছে কেন্দ্র।' আবার কারও প্রশ্ন, 'দিল্লিতে মূর্তি স্থাপন করছে করুক, তাহলে বাংলার ট্যাবলোকে কেন বাদ দিল?'

আরও পড়ুন- 'ট্যাবলো নয় তৃণমূলের কাছে বেশি প্রিয় রাজনীতি', রাজ্য সরকারকে খোঁচা দিলীপের

আর এই বিতর্কের মাঝেই নেতাজির স্মরণে গড়িয়াহাটে শনিবার ‘বলাকা’ নামে একটি ট্রাম উদ্বোধন করেন মদন মিত্র। দেশকে স্বাধীন করার ক্ষেত্রে নেতাজি সুভাষচন্দ্র বসুর অবদান ঠিক কতখানি, তা ট্রামের সাজসজ্জার মাধ্যমেই তুলে ধরা হয়। ট্রামে রয়েছে নেতাজি সম্পর্কিত নানা ধরনের বই ও ছবি। রবিবার থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত শ্যামবাজারের পাঁচ মাথা মোড়ে রাখা থাকবে ট্রামটি। এরপর ২৭ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ট্রামটি থাকবে এসপ্ল্যানেডে। বিনামূল্যে ট্রামটি ঘুরে দেখতে পারবেন সাধারণ মানুষ। 

আরও পড়ুন- 'রাজপথে নেতাজির মূর্তি, গান্ধীবাদীদের কাঁটা ঘায়ে যেন নুনের ছিঁটা', বিস্ফোরক অনুজ ধর

ট্যাবলো বিতর্ক প্রসঙ্গে মদন মিত্র বলেন, 'কেন্দ্রের এহেন আচরণের পালটা জবাব দিতেই ট্রামের উদ্বোধন। নেতাজির আদর্শকে পাথেয় করে চলা বাংলা কোনওভাবেই মাথানত করবে না।' ৩০ জুন পর্যন্ত দলের নির্দেশে সোশ্যাল মিডিয়া থেকে দূরে রয়েছেন মদন। কিন্তু, আজ ট্রামের উদ্বোধনে স্বমেজাজেই দেখা যায় তাঁকে। সেই চিরাচরিত কালো সানগ্লাস চোখে দেখা গিয়েছে।  উপস্থিত প্রায় সবার হাতেই তুলে দেন লজেন্স। বলাকা ট্রাম সবাইকে ঘুরে দেখার জন্য অনুরোধ করেছেন তিনি। 

Read more Articles on
Share this article
click me!