Maynaguri Rail Accident: রেল দুর্ঘটনায় পৃথক তদন্ত করবে জিআরপি, অভিযোগ দায়ের এক যাত্রীর

উত্তরবঙ্গের  ময়নাগুড়িতে রেল দুর্ঘটনার ক্ষেত্রে পৃথক তদন্ত করতে চলেছে জিআরপি। রাজ্য পুলিশের উচ্চপদস্থ আধিকারিকদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এক যাত্রীর কাছ থেকে রেল দুর্ঘটনা নিয়ে অভিযোগ জমা পড়েছে। 

Web Desk - ANB | Published : Jan 15, 2022 8:08 AM IST / Updated: Jan 15 2022, 01:41 PM IST

উত্তরবঙ্গের  ময়নাগুড়িতে রেল দুর্ঘটনার (Maynaguri Rail Acciden) ক্ষেত্রে পৃথক তদন্ত করতে চলেছে জিআরপি। উল্লেখ্য, চলতি সপ্তাহের বৃহস্পতিবার ময়নাগুড়িতে বিকানের-গুয়াহাটি এক্সপ্রেসের ভয়াবহ দুর্ঘটনা হয়েছে। এদিকে শুক্রবারই ঘটনাস্থলে গিয়েছেন  কমিশনার অফ রেলওয়ে সেফটি সিকিউরিটি লতিফ খান। 'দুর্ঘটনার তদন্ত শনিবার থেকে শুরু হচ্ছে', বলে জানান তিনি। আর তার ২৪ ঘন্টা পেরোনোর আগেই এবার উত্তরবঙ্গ রেল দুর্ঘটনার ক্ষেত্রে পৃথক তদন্ত করতে চলেছে জিআরপি (GRP)।

রাজ্য পুলিশের উচ্চপদস্থ আধিকারিকদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এক যাত্রীর কাছ থেকে রেল দুর্ঘটনা নিয়ে অভিযোগ জমা পড়েছে। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে এই ঘটনার তদন্ত শুরু করবে জিআরপি। একদিকে যেমন রেল পৃথকভাবে ঘটনার তদন্ত করছে। কমিশনার অফ রেলওয়ে সেফটি ঘটনার তদন্ত করছে।  পাশাপাশি জিআরপি রেল দুর্ঘটনা নিয়ে তদন্ত করবে। জিআরপি আধিকারিকরা জানিয়েছেন, প্রয়োজন হলে ঘটনাস্থল পরিদর্শন করা হবে। সেখান থেকে নমুনা সংগ্রহ করা হবে। ট্রেনের চালক সহকারি চালক এবং ট্রেনের মধ্যে থাকা যাত্রীদেরকে জিজ্ঞাসাবাদ চালানো হবে। তাঁদের কাছ থেকে সেই সময়কার ঘটনার বিবরণ জানতে চাইবে জিআরপি। প্রসঙ্গত এই রেল দুর্ঘটনা সম্পর্কে রেলমন্ত্রী এর আগে জানিয়েছিলেন লোকোমোটিভের সমস্যা থাকার কারণে দুর্ঘটনা ঘটেছে। যদিও সঙ্গে তিনি এটাও জানিয়েছিলেন ,প্রকৃত কারণ অনুসন্ধানের জন্য পূর্ণাঙ্গ তদন্ত সম্পন্ন হওয়া প্রয়োজন। 

অপরদিকে, শুক্রবারই ঘটনাস্থলে গিয়েছেন  কমিশনার অফ রেলওয়ে সেফটি সিকিউরিটি লতিফ খান। তিনি জানান, জানান, দুর্ঘটনার তদন্ত শনিবার থেকে শুরু হচ্ছে। শেষ হতে ৬ মাস লাগবে। এই দুর্ঘটনার লোকো পাইলটের অবস্থান কী, জানতে চাওয়া হয় কমিশনার অফ রেলওয়ে সেফটি সিকিউরিটি লতিফ খানের কাছে। যদিও এই বিষয়টি  উত্তর এড়িয়ে গিয়েছেন তিনি। তিনি বলেন,'সকলের বয়ান নেওয়া হবে, প্রত্যক্ষদর্শী বক্তব্য নেওয়া হবে। রেলের অফিসারদের বক্তব্য নেওয়া হবে। রেল লাইন, বগি এবং ইঞ্জিন সবকিছু খতিয়ে দেখা হচ্ছে।'প্রসঙ্গত, বৃহস্পতিবার বিকেলে ভয়াবহ দুর্ঘটনার সম্মুখীন হয়েছে বাংলা। ময়নাগুড়িতে বিকানের-গুয়াহাটি এক্সপ্রেসের ভয়াবহ দুর্ঘটনায় ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৮ জনের।  হাসপাতালে চিকিৎসাধীন ৪০ জন। তাদের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি ১৫। এদিকে ইতিমধ্যেই রেল দুর্ঘটনা নিয়ে টুইট বার্তায় শোক প্রকাশ করেছেন রাজ্য়ের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। সূত্রের খবর, ডোমহনির কাছে উল্টে গিয়েছে বিকানের এক্সপ্রেসের ৪ থেকে ৫টি বগি। প্রতিটি বগিই কার্য দুমড়ে মুচরে মাঠের পাশে পড়ে রয়েছে বলে দেখা যাচ্ছে। যে সময় দুর্ঘটনাটি ঘটে তখন ট্রেনের গতিবেগ ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ছিল বলে খবর পাওয়া গিয়েছে। দুর্ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন কেন্দ্রীয় রেল মন্ত্রী।

Share this article
click me!