ময়নাগুড়ির ট্রেন দুর্ঘটনা উসকে দিল গাইসালের স্মৃতি, স্থানীয়দের চোখের সামনে ভেসে উঠল লাশের স্তূপ

১৯৯৯ সালের ২ অগাস্ট। রেলের ইতিহাসে সবচেয়ে বড় দুর্ঘটনাটি ঘটেছিল উত্তর দিনাজপুর জেলার গাইসাল স্টেশনে। মুখোমুখি সংঘর্ষ ঘটেছিল অবোধ-অসম এক্সপ্রেস ও ব্রহ্মপুত্র মেলের। কয়েকশো যাত্রীর মৃত্যুর পাশাপাশি আহত হয়েছিলেন কয়েক হাজার মানুষ। 

Web Desk - ANB | Published : Jan 15, 2022 5:58 AM IST / Updated: Jan 15 2022, 11:35 AM IST

বছরের শুরুতেই জলপাইগুড়ি (Jalpaiguri) জেলার ময়নাগুড়িতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা (Maynaguri Train Accident) নাড়িয়ে দিয়েছে রাজ্যবাসীকে। গুয়াহাটি (Guwahati) স্টেশন পৌঁছানোর আগেই দোমোহনীতে লাইনচ্যূত হয়ে যায় আপ বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস (Bikaner-Guwahati Express)। দুর্ঘটনার জেরে মৃত্যু হয়েছে ৯ জনের। আহত প্রায় ৪০ থেকে ৪২ জন। এই দুর্ঘটনা উত্তর দিনাজপুর (North Dinajpur) জেলাবাসীকে মনে করিয়ে দিয়েছে ২৩ বছর আগের ভয়াবহ গাইসাল রেল দুর্ঘটনার (Gaisal train disaster) স্মৃতি। 

২৩ বছর আগে ঘটেছিল গাইসাল ট্রেন দুর্ঘটনা। ইসলামপুর ব্লকের গাইসাল গ্রামপঞ্চায়েতের বর্তমান প্রধান সেদিনও ছিলেন ওই পঞ্চায়েতেরই সদস্য। নিজের চোখে সেদিন গাইসালে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা প্রত্যক্ষ করেছিলেন তিনি। ১৩ জানুয়ারি ময়নাগুড়িতে ঘটে যাওয়া রেল দুর্ঘটনার খবর টিভিতে দেখে তিনি শিউরে ওঠেন। সেই সময় তাঁর মনে পড়ে যায় ২৩ বছর আগে ঘটা গাইসাল ট্রেন দুর্ঘটনার কথা। চোখের সামনে ভেসে ওঠে শত শত যাত্রীর ছিন্নভিন্ন দেহ। আর সার দিয়ে রাখা লাশের স্তূপের ছবি। 

কবে ঘটেছিল এই দুর্ঘটনা? 
১৯৯৯ সালের ২ অগাস্ট। রেলের ইতিহাসে সবচেয়ে বড় দুর্ঘটনাটি ঘটেছিল উত্তর দিনাজপুর জেলার গাইসাল স্টেশনে। মুখোমুখি সংঘর্ষ ঘটেছিল অবোধ-অসম এক্সপ্রেস (Avadh Assam Express) ও ব্রহ্মপুত্র মেলের (Brahmaputra Mail)। কয়েকশো যাত্রীর মৃত্যুর পাশাপাশি আহত হয়েছিলেন কয়েক হাজার মানুষ। 

আরও পড়ুন- দুর্ঘটনাস্থল পরিদর্শন, উদ্ধারকারীদের সোশ্যাল মিডিয়ায় কৃতজ্ঞতা রেলমন্ত্রীর

আজ থেকে ২৩ বছর আগেকার সেই ভয়াবহ রেল দুর্ঘটনার স্মৃতি আচমকাই মনে পড়িয়ে দিয়েছে বৃহস্পতিবারের ময়নাগুড়ি রেল দুর্ঘটনা। গাইসালের রেল দুর্ঘটনার মতো এত ভয়াবহতা না থাকলেও ময়নাগুড়ির দোমোহনী এলাকায় রেল দুর্ঘটনার খবর শোনা মাত্রই গাইসাল রেল দুর্ঘটনার স্মৃতি উসকে দেয় উত্তরবঙ্গবাসীকে। 

সেদিনের গাইসাল গ্রামপঞ্চায়েতের সদস্য তথা বর্তমান পঞ্চায়েত প্রধান প্রবীন বাসিন্দা সাব্বির আহমেদ বলেন, "যেই মুহূর্তে আমি ময়নাগুড়ির রেল দুর্ঘটনার খবর শুনেছি তখনই আমার ভয়াবহ গাইসাল রেল দুর্ঘটনার কথা মনে পড়ে যায়। সঙ্গে সঙ্গে শিউরে উঠি। ভগবানের কাছে প্রার্থনা করতে শুরু করি যে এই দুর্ঘটনা যেন গাইসালের মতো ভয়াবহ না হয়।"তিনি আরও বলেন, "যতদিন বেঁচে থাকব গাইসাল রেল দুর্ঘটনার ভয়াবহতা আমার কাছে পীড়াদায়ক হয়ে থাকবে।" 

আরও পড়ুন- Maynaguri train accident: বিকান এক্সপ্রেস দুর্ঘটনার কারণ জানতে উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ রেলের

গাইসালের আরও এক প্রবীন বাসিন্দা নরেন দাস বলেন, "বৃহস্পতিবার ঘটে যাওয়া ময়নাগুড়ির ট্রেন দুর্ঘটনার কথা শোনার পরই ভয়াবহ গাইসাল ট্রেন দুর্ঘটনার কথা মনে পড়ে যায়। চোখের সামনে ভেসে ওঠে ২৩ বছর আগের গাইসাল ট্রেন দুর্ঘটনার ভয়াবহ ছবি।"

Share this article
click me!