Moaist Poster : “কিষানজীর মৃত্যুর বদলা চাই”, মাওবাদী পোস্টারে ফের ব্যাপক চাঞ্চল্য পুরুলিয়ায়

২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন মাও অধ্যুষিত জঙ্গলমহলের বরাবাজার, বান্দোয়ান, বলরামপুর, বাগমুন্ডি, আড়শা, ঝালদা, কোটশিলা এসব  এলাকায় মাওবাদী পোস্টার দেওয়ার আশঙ্কা থাকলেও গতকাল কোথাও মাওবাদী পোস্টার চোখে পড়েনি।

Jaydeep Das | Published : Jan 27, 2022 11:24 AM IST / Updated: Jan 27 2022, 04:59 PM IST

গত কয়েক মাস ধরেই মাওবাদী পোস্টারের জেরে নতুন করে চাপা উত্তেজনা বাড়ছে জঙ্গলমহলে। এমতাবস্থায় এবার পুরুলিয়ার বরাবাজার থানার (Barabazar police station of Purulia) ঝাড়খণ্ড সীমানা (Jharkhand border) লাগোয়া বেড়াদা গ্রাম পঞ্চায়েতের লালডি এলাকার ডুমুরবেড়া রাইডি টোলায় একাধিক জায়গায় মাওবাদী পোস্টার (Maoist poster) চোখে পড়ে। ওই সমস্ত পোস্টারগুলিতে লাল কালিতে লেখা "আমাদের কমরেড কিষানজীর মৃত্যুর বদলা চাই। লাল সেলাম (মাওবাদী)।অন্য একটি পোস্টারে লেথা ছিল "শহীদ দিবসে এলাকার মানুষ দলে দলে আমাদের দলে যোগদান করো। আমরা শীঘ্রই আসছি।" এদিকে গতকাল ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন মাও অধ্যুষিত জঙ্গলমহলের বরাবাজার, বান্দোয়ান, বলরামপুর, বাগমুন্ডি, আড়শা, ঝালদা, কোটশিলা এসব  এলাকায় মাওবাদী পোস্টার দেওয়ার আশঙ্কা থাকলেও গতকাল কোথাও মাওবাদী পোস্টার চোখে পড়েনি।

এমনকি পুলিশ বা গোয়েন্দা দপ্তরের কাছেও মাও পোস্টারের বিষয়ে কোনও খবর আসেনি বলেই জানা যায়। কিন্তু বৃহঃষ্পতিবার সকাল থেকেই বরাবাজার থানার ঝাড়খণ্ড সীমানার বেড়াদা গ্রাম পঞ্চায়েত এলাকার লালডি গ্রামের আশেপাশে মাও পোস্টার উদ্ধারে চাঞ্চল্য ছড়ায়। বিষয়টি নিয়ে বরাবাজার পঞ্চায়েত সমিতির সভাপতি তথা এলাকার দাপুটে তৃণমূল নেতা প্রতুল মাহাতো জানান, মাও পোস্টার সাজানো গল্প ছাড়া আর কিছুই নয়। এলাকায় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর উন্নয়ন পৌঁছে গেছে। মাটির সৃষ্টি প্রকল্প সহ রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প থেকে মানুষ প্রচুর সুবিধা পাচ্ছেন। বরাবাজার এলাকায় বিগত পঞ্চায়েত ভোট এবং লোকসভায় বিজেপির শক্তি বৃদ্ধি হলেও এখন তাদের শক্তি তলানিতে ঠেকেছে। এছাড়া রয়েছে  সিপিএমের সুবিধা বাদি লোকজন।ওইসব সিপিএম এবং বিজেপি একজোট হয়ে সাংগঠনিকভাবে কোন কিছু করতে না পেরে এলাকায় মাওবাদী গল্প তৈরি করে এলাকায় আতঙ্কের পরিবেশ তৈরি করতে চাইছে।এসবে তোয়াক্কা করিনা। উন্নয়ন চলছে এবং চলবে। এখন ঐসব  এলাকায় মাওবাদীদের কোন অস্তিত্বই নেই।

আরও পড়ুন -দিনভর Coochbehar শহরে চলল বাঘের দাপাাপি, বন দপ্তরের ঘুমপাড়ানি ইঞ্জেকশনেই খাঁচা বন্দি চিতা

আরও পড়ুন- স্কুল-কলেজ খোলার দাবিতে ক্রমেই তীব্র হচ্ছে আন্দোলন, ABVP-SFI-র জোড়া মিছিলে উত্তপ্ত কলেজ স্ট্রিট

অন্যদিকে মাও পোস্টার প্রসঙ্গে পুরুলিয়া জেলা পুলিশ সুপার এস.সেলভা মুরুগান জানান, পুরো বিষয়টি আমরা তদন্ত করে দেখছি। হয়তো কেউ মাওবাদীদের নামে বদমাইশি করে থাকতে পারে। বিষয়টি নিয়ে তদন্ত চলছে। গতকাল ২৬ জানুয়ারির জন্য পুলিশি  অপারেশন চলেছে। এর জন্যও হয়তো কেউ বদমাইশি করতে পারে। আবার পুলিশ সুপারে এও বলেন এটা বর্ডার এরিয়া রয়েছে।বোর্ডারে অ্যাক্টিভিটি রয়েছে। হয়তো বর্ডার ক্রস করে পোস্টার দিতে পারে। বলে মনে হচ্ছে ।বিষয়টি তদন্ত করার পরই জানা যাবে।”  

আরও পড়ুন - বাজেট শব্দের উৎপত্তি কোথা থেকে, কী বলছে ভারতীয় সংবিধান

Share this article
click me!