Holiday List 2023: ছুটির ঘণ্টা বাজাল নবান্ন, প্রকাশ আগামী বছরের ছুটির তালিকা

২০২৩ সালে দুর্গাপুজোয় ১২ দিন ছুটি পেতে চলেছে রাজ্যের সরকারি কর্মীরা। তবে বেশ কিছু ছুটি মার যাচ্ছে । কিন্তু এমন ছুটি পড়েছে রাজ্যের সরকারি কর্মীরা কাছে পিঠে কোথাও ঘুরতে যেতেই পারেন। 
 

Web Desk - ANB | Published : Oct 21, 2022 1:54 PM IST

চলতি বছর পুজোর রেশ এখনও কাটেনি। বাকি রয়েছে কালীপুজো, দীপাবলি, ভাইফোঁটা, বড়দিনের ছুটি। এরই মধ্যে আগামী বছরের ছুটির তালিকা প্রকাশ করে দিন নবান্ন। মূলত অর্থ দফতরের পক্ষ থেকেই পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের ছুটির তালিকা প্রকাশ করা হয়। সেইমতই এদিন ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। ছুটির তালিকা অনুযায়ী আগামী বছর পুজোর ছুটি থাকছে ১২ দিন। 

দুর্গাপুজোর ছুটি
অর্থ দফতরের বিজ্ঞপ্তি অনুযায়ী ২০২৩ সালে অর্থাৎ আগামী বছর দুর্গাপুজোর জন্য একটানা ১২ দিন ছুটি পেতে পারেন রাজ্যের সরকারি কর্মীরা। এছাড়াও শনি ও রবিবার পড়ায় ছুটির তালিকা থেকে বাদ গেছে ৮টি ছুটি। তবে আগামী বছর ছটি লম্বা ইউকএন্ড পাচ্ছেন সরকার সরকারি কর্মীরা। তাই আগেভাগেই বেড়াতে যাওয়ার পরিকল্পনা করতে রাখতে পারেন। এই ছটি ইউকএন্ড কিন্তু ব্রেক নেওয়ার পক্ষে দূর্দান্ত। 

তিনটি ছুটির তালিকা
রাজ্যের অর্থ দফতর তিনটি ছুটির তালিকা প্রকাশ করেছে। যারমধ্যে প্রথমেই রয়েছে পাবলিক হলিডে। দ্বিতীয় তালিকায় রয়েছে  যেসব ছুটি গুলি পাবলিক হলিডে নয়। কিন্তু রাজ্যের সরকারি কর্মীরা পেয়ে থাকেন। এছাড়াও সম্প্রদায় ভিত্তিক ছুটির তালিকাও প্রকাশ করা হয়েছে।  

ছুটি বাদ
অর্থ মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী আগামী বছর রাজ্য সরকারের কর্মীরা সরস্বতী পুজোর ছুটি পাবেন না। কারণ সাধারণতন্ত্র দিবসের সঙ্গে একই দিনে পড়েছে সরস্বতী পুজো। ৭ এপ্রিল গুডফ্রাইডের সঙ্গে বিআর আম্বেদকরের জন্মদিন একই দিনে পড়েছে। অর্থাৎ একটি ছুটি মার যাচ্ছে। পয়লা বৈশাখ পড়েছে ১৫ এপ্রিল। সেইদিন শনিবার। অর্থাৎ রাজ্য সরকারের কর্মীদের একটি ছুটি বারও নষ্ট।  তবে অন্য হিসেবেও রয়েছে। ৫ মে শুক্রবার মহাবীর জয়ন্তীর ছুটি থাকছে। আর ৯ মে মঙ্গলবার রবীন্দ্র জয়ন্তীর ছুটি থাকছে। মাঝে মাত্র একটা দিন অফিস। 
আর সেই দিন ছুটি নিলে একটানা পাঁচ দিন ছুটি পাওয়া যাবে। 

দোল, রথযাত্রা আর স্বাধীনতা দিবস পড়েছে মঙ্গলবার। ১৪ এপ্রিল ঠাকুর পঞ্চানন বর্মার জন্মদিন উপলক্ষ্যেই ছুটি ঘোষণা করা হয়েছে। তবে আগামী বছর ইংরেজি নববর্ষ, রবিদাসের জন্মদিন, হরিচাঁদ ঠাকুরের জন্মদিন, কালীপুজো আর ছট পুজো পড়েছে রবিবার। আর্থাৎ এই ছুটিগুলি পাচ্ছেন না সরকারী কর্মীরা। তবে এছবর এখনও কালীপুজো আর ভাইফোঁটার ছুটি রয়েছে। পাশাপাশি কয়েছে ২৫ ডিসেম্বর অর্থাৎ বড় দিনের ছুটি। 

'মহারাজা ভোগ' থালি খেতে গিয়ে সর্বশান্ত মহিলা, ২০০ টাকার অনলাইন অর্ডার করে খোয়ালেন লক্ষ লক্ষ টাকা

জল প্রদীপ টক্কর দিচ্ছে চিনা টুনিকে, তেল নয় এক চামচ জলেই উজ্জ্বল হবে আলোর উৎসব

করুণাময়ী-কাণ্ডে সরব অপর্ণা সেন, ঋদ্ধি আর কমলেশ্বরের ফেসবুকে পুলিশের নিন্দা

Share this article
click me!