Purulia Security: মাওবাদী হামলার আশঙ্কা, জঙ্গলমহল জুড়ে শুরু নাকা চেকিং

ঝাড়খণ্ড সীমান্তে তল্লাশি চালাচ্ছে জেলা পুলিশ। পুরুলিয়ার পুলিশ সুপার এস সেলভামুরুগান জানিয়েছেন সিআরপিএফের যে দশটি কম্পানি জেলায় মোতায়েন রয়েছে তাদের নিয়ে চলছে নজরদারি।

Parna Sengupta | Published : Jan 25, 2022 11:33 AM IST

প্রজাতন্ত্র দিবসে (Republic Day) হতে পারে মাওবাদী হামলা (Maoist Attack)। সেই আশঙ্কায় ২৬শে জানুয়ারি (26th Jan) প্রজাতন্ত্র দিবস (Republic day) উপলক্ষে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে পুরুলিয়াকে (Purulia)। পুরুলিয়ার ঝাড়খণ্ড সীমানা জুড়ে চলছে তল্লাশি (Naka checking)। পুরুলিয়ার জঙ্গলমহল এলাকা তথা ঝাড়খণ্ড সীমানায় যে রেলরুট রয়েছে সে রুটেও মঙ্গলবার সকাল থেকেই রেললাইন ধরে তল্লাশি অভিযান শুরু করেছে জিআরপি এবং আরপিএফ। বিগত দিনে জঙ্গলমহল পুরুলিয়ায় মাওবাদী কার্যকলাপের কথা মাথায় রেখে নিরাপত্তায় কোনো খামতি রাখতে চাইছে না পুলিশ প্রশাসন।

পুরুলিয়া জেলা পুলিশ সুপারের এস. সেলভা মুরুগান জানান বুধবার অর্থাৎ ২৬শে জানুয়ারির জন্য জেলা পুলিশ বিশেষ নিরাপত্তা ব্যবস্থা করেছে। পুরুলিয়ার সিআরপিএফের যে ১০ কোম্পানি ফোর্স রয়েছে তাদের নিয়ে অভিযান চলছে গোটা জেলা জুড়ে। এ ছাড়াও তিনটে রাজ্যের সীমানায় অর্থাৎ বাংলা,ঝাড়খন্ড ও ওডিশায় নাকা চেকিং চলছে। অন্যদিকে রেল স্টেশন, ব্রিজ এবং বিভিন্ন রাস্তায় চেকিং শুরু হয়েছে। আগামী ২৪ ঘন্টা পুলিশের এই অভিযান চলবে বলে জানানো হয়েছে। ২৬শে জানুয়ারি সাধারণতন্ত্র দিবস সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সবরকম ব্যবস্থা নিয়েছে পুলিশ বলে জানান পুরুলিয়া জেলা পুলিশ সুপার।

সাধারণতন্ত্র দিবস মাওবাদীদের কাছে কালা দিন হিসেবে পালিত হয়ে থাকে। অতীতে এই দিনটিতে পুরুলিয়ার জঙ্গলমহলে সন্ত্রাস চালাত মাওবাদীরা। মূলত ঝাড়খন্ড সীমান্তে কালো পতাকা এবং ব্যানার দেখা যেত তাদের। সেই কথা মাথায় রেখেই প্রতিবারই সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করা হয় পুরুলিয়া জেলা জুড়ে। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। 

Republic day 2022: প্রজাতন্ত্র দিবসে বিশেষ চমক, পুরনো আমলের পোশাক রাইফেল হাতে প্যারেড সেনাদের

Uttarakhand Election 2022: রামনগরের প্রার্থী হরিশ রাওয়াত, টিকিট পেলেন বিজেপি ত্যাগী হরকের পুত্রবধূ

ঝাড়খন্ড সীমান্ত এবং রেল পথের দিকে বিশেষ দৃষ্টি রেখেছে পুলিশ।  রেল ব্রিজ এবং রেল ট্র‍্যাকে সমানে চলছে আরপিএফ এবং জিআরপি-র যৌথ নজরদারী। ঝাড়খণ্ড সীমান্তে তল্লাশি চালাচ্ছে জেলা পুলিশ। পুরুলিয়ার পুলিশ সুপার এস সেলভামুরুগান জানিয়েছেন সিআরপিএফের যে দশটি কম্পানি জেলায় মোতায়েন রয়েছে তাদের নিয়ে চলছে নজরদারি। শুরু করা হয়েছে নাকা চেকিং।

এদিকে, গত বছরের নভেম্বর মাসেই পুরুলিয়া মফঃস্বল থানা এলাকায় মাও নামাঙ্কিত পোস্টার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুরুলিয়ার ২ নম্বর ব্লকের পিঁড়রা গ্রাম পঞ্চায়েত এলাকার চাকির বন গ্রামের ভারতীয় জনতা পার্টি থেকে নির্বাচিত গ্রাম পঞ্চায়েতে সদস্য অশ্বিনী কুমার মাহাতোর বাড়িতে মাও নামাঙ্কিত পোস্টার উদ্ধার করে পুরুলিয়া মফস্বল থানার পুলিশ। এছাড়াও পিঁড়রা অঞ্চলের লোহার সোল গ্রামের একজন তৃণমূল কংগ্রেস সমর্থকের বাড়ির দেওয়াল থেকেও উদ্ধার হয় মাওবাদী নামাঙ্কিত পোস্টার। 

Read more Articles on
Share this article
click me!